Asianet News BanglaAsianet News Bangla

বঙ্গোপসাগরে নিম্নচাপ, আগামী ৪৮ ঘন্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গের এই জেলাগুলিতে

নয় এবং ১০ অগাস্ট দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিচ্ছিন্নভাবে খুব ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে৷ আবহাওয়া দফতর দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরের উপকূলীয় এলাকাগুলিতে ভারী থেকে খুব ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। 

Deep Depression likely to form in Bay of Bengal, heavy to very heavy rain expected in Odisha, West Bengal bpsb
Author
Kolkata, First Published Aug 8, 2022, 8:29 AM IST

বঙ্গোপসাগরে ক্রমশ ঘনীভূত হচ্ছে নিম্নচাপ। এর জেরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে ওডিশা ও পশ্চিমবঙ্গে। ভারতের আবহাওয়া বিভাগের পূর্বাভাস অনুযায়ী ওডিশা এবং পশ্চিমবঙ্গের কিছু অংশে খুব ভারী বৃষ্টিপাতের হতে পারে। একটি নিম্নচাপ রেখা ওডিশা এবং অন্ধ্র প্রদেশের উত্তরের উপকূল থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপরে ঘনীভূত হয়েছে। 

ইতিমধ্যে, নয় এবং ১০ অগাস্ট দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিচ্ছিন্নভাবে খুব ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে৷ আবহাওয়া দফতর দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরের উপকূলীয় এলাকাগুলিতে ভারী থেকে খুব ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে যে এই বর্ষাকালে, পয়লা জুন থেকে এখন পর্যন্ত গাঙ্গেয় বাংলায় ৪৬ শতাংশ বৃষ্টিপাতের ঘাটতি হয়েছে।

এদিকে, বঙ্গোপসাগরে জোরালো নিম্নচাপের জেরে দফায় দফায় বৃষ্টি শুরু হয়েছে পর্যটনকেন্দ্র দিঘায়। যেসব পর্যটক চলতি সপ্তাহে দিঘায় বেড়াতে গেছেন, তাঁদের সতর্ক করছে প্রশাসন। দিঘা প্রশাসনের তরফ থেকে আবহাওয়া দফতরের সতর্কতা মেনে রবিবার সকাল থেকেই শুরু হয়ে গেছে মাইকিং। দিঘা পুলিশ ও মৎস্য দফতরের তরফ থেকে সতর্ক করা হচ্ছে পর্যটকদেরও। সমুদ্রে নামতে একেবারেই বারণ করছে প্রশাসন। উপকূল এলাকায় নিম্নচাপ ঘনীভূত হওয়ার জেরে ৮-১১ অগস্ট পর্যন্ত গভীর সমুদ্রে মাছ ধরার ক্ষেত্রেরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সকাল থেকে সৈকত শহরের আকাশ ঘন কালো মেঘে পরিপূর্ণ, সঙ্গে বৃষ্টিও হচ্ছে দফায় দফায়। 

Deep Depression likely to form in Bay of Bengal, heavy to very heavy rain expected in Odisha, West Bengal bpsb

অন্যদিকে, ভুবনেশ্বর আবহাওয়া কেন্দ্র জানিয়েছে, সিস্টেমটি একটি নিম্নচাপে কেন্দ্রীভূত হতে পারে এবং ওড়িশা ও ছত্তিশগড় জুড়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এদিকে, কালাহান্ডি এবং রায়গড়া জেলাগুলির জন্য অত্যন্ত ভারী বৃষ্টিপাতের কারণ একটি লাল সতর্কতা জারি করা হয়েছে। মুষলধারে বৃষ্টির ফলে পাহাড়ি এলাকায় ভূমিধস/কাদা ধস হতে পারে। নিম্ন এলাকায় আকস্মিক বন্যার সম্ভাবনা রয়েছে। মাঝে মাঝে দৃশ্যমানতা হ্রাসের ফলে যানজট সৃষ্টি হতে পারে। 

৮ আগস্ট থেকে ৯ আগস্ট পর্যন্ত গজপতি, গঞ্জাম, খোর্ধা, পুরী, নয়াগড়, কান্ধমাল, রায়গাদা, কালাহান্ডি, নাওয়ারংপুর, মালকানগিরি এবং কোরাপুট জেলার বিচ্ছিন্ন জায়গায় ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন-
দিঘা-হাওড়া রুটে ছুটবে আরও ট্রেন, অবশেষে বাংলা পক্ষের দাবি মানল রেল
তেলিয়া ভোলায় খুলল কপাল, লক্ষ লক্ষ টাকায় বিক্রি হল ৬টি মাছ
দিঘার মোহনায় তেলিয়া ভোলা বিক্রি হল ১৩ লক্ষ টাকায়, জানুন কেন এত দাম হয় এই সামুদ্রিক মাছের

সম্বলপুর, বারগড়, আঙ্গুল, ঢেনকানাল, দেওগড়, ঝাড়সুগুড়া, সুন্দরগড়, কেওনঝাড়, ময়ূরভঞ্জ, সোনেপুর, জাজপুর, ভদ্রক, বালাসোর, কেন্দ্রপাদা জেলার বিচ্ছিন্ন জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বারগড়, সম্বলপুর, দেওগড় এবং কেওনঝাড় জেলার উপর দিয়ে।

উড়িষ্যা ও তৎসংলগ্ন উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলে উত্তর-পশ্চিম ও পশ্চিমমধ্য বঙ্গোপসাগরের উপর নিম্নচাপের প্রভাবে বৃষ্টি চলবে বলে জানা গিয়েছে।  পশ্চিম মধ্য বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিমে বায়ুর গতিবেগ ৪৫ থেকে ৫৫ কিমি ঘণ্টা হয়ে ৬৫ কিমি ঘণ্টায় পৌঁছাতে পারে। 

Follow Us:
Download App:
  • android
  • ios