দেশ সুরক্ষিত হাতে আছে', দশেরায় অস্ত্র পুজো করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

| Oct 05 2022, 12:44 PM IST

দেশ সুরক্ষিত হাতে আছে', দশেরায় অস্ত্র পুজো করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

সংক্ষিপ্ত

এই অনুষ্ঠানে এসে প্রতিরক্ষামন্ত্রী বললেন ভারত একমাত্র দেশ যেখানে অস্ত্রের পুজো করার রেওয়াজ আছে। দশেরার দিনে রাজনাথ সিং টুইটে জানিয়েছেন দেশ সুরক্ষীত হাতে আছে। এদিন প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, "আমাদের দেশ সুরক্ষীত হাতে রয়েছে। 

উত্তরাখণ্ডের আউলি মিলিটারি ক্যাম্পে অস্ত্র পুজো করলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। দশেরার শুভ অনুষ্ঠানে উত্তরাখণ্ডের চামোলির আউলি মিলিটারি ক্যাম্পে সেনা প্রধান মনোজ পান্ডের উপস্থিতিতে এই ঐতিহ্যবাহী অনুষ্ঠান সম্পন্ন করলেন প্রতিরক্ষামন্ত্রী। 

এই অনুষ্ঠানে এসে প্রতিরক্ষামন্ত্রী বললেন ভারত একমাত্র দেশ যেখানে অস্ত্রের পুজো করার রেওয়াজ আছে। দশেরার দিনে রাজনাথ সিং টুইটে জানিয়েছেন দেশ সুরক্ষীত হাতে আছে। এদিন প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, "আমাদের দেশ সুরক্ষীত হাতে রয়েছে। আর্মি জওয়ান ও আমাদের শক্তিশালী মিলিটারি শক্তির হাতে দেশের সুরক্ষার ভার দিয়ে আমরা নিশ্চিন্ত হতে পারি।" 

Subscribe to get breaking news alerts

উল্লেখ্য এই 'অস্ত্রপুজো'র ঠিক একদিন আগে রাজস্থানের যোধপুরে আত্মনির্ভর ভারতের প্রথম কমব্যাট হেলিকপ্টার বায়ু সেনার হাতে হস্তান্তর করা হয়েছে। 
এই প্রসঙ্গে প্রতিরক্ষামন্ত্রী বলেছেন,"এটি বিমান বাহিনীর জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক, স্বাধীনতার পর থেকে, আইএএফ বিদেশী আক্রমণকারী হেলিকপ্টারগুলির উপর নির্ভরশীল ছিল। ১৯৯৯ কারগিল যুদ্ধের সময় এই নির্ভরতা কমানোর গুরুতর প্রয়োজন অনুভূত হয়েছিল। এটি এখন পরিবর্তন হতে চলেছে।" 

সনাতন ধর্মে এই প্রথা বছরের পর বছর ধরে চলে আসছে, আজ থেকে নয়, প্রতি বছর দশেরার দিনে এই প্রথা আইন মেনে চলে। এই দিনে অস্ত্র ও শাস্ত্রের পূজা করার বিশেষ বিধান রয়েছে। এটা বিশ্বাস করা হয় যে এই দিনে ক্ষত্রিয়রা অস্ত্রের পূজা করে এবং বিশেষ করে ব্রাহ্মণরা এই দিনে। বিশ্বাস করা হয় যে এই দিনে যে কাজই শুরু করা হোক না কেন, সাফল্য অবশ্যই পাওয়া যায়। প্রাচীনকাল থেকেই এই প্রথা চলে আসছে, এমনকি সেই সময় যোদ্ধারা যুদ্ধে যাওয়ার জন্য দশেরার দিনটিকে বেছে নিতেন।

আরও পড়ুন- দেবীপক্ষের নবমী তিথি কোনও রাশির উপর কেমন প্রভাব ফেলবে, দেখে নিন আপনার আজকের রাশিফল

আরও পড়ুন- দুর্গাপুজার শেষ সপ্তাহ কোনও রাশির কেমন কাটবে, জেনে নিন ১২ রাশির সাপ্তাহিক রাশিফল

আরও পড়ুন- আলতা মহিলাদের সজ্জার একটি গুরুত্বপূর্ণ অংশ, পরতে গিয়ে এই ভুল করলেই হতে পারে স্বামীর সর্বনাশ

Read more Articles on