দেশাত্মবোধক গানে ভরে যেত এলাকাটা। দেখানো হত দেশাত্মবোধক সিনেমা। কার্গিল যুদ্ধের নায়কদের সম্মান জানানো হত। এভাবেই গত ৮ বছর ধরে কার্গিল বিজয় দিবস পালন করা হত দিল্লির 'সিলেক্ট সিটিওয়াক' শপিং মলে। কিন্তু এই বছর বাধ সেধেছে করোনা। শারীরিক দূরত্ব ও জনসমাগমের বিধি মেনে এই ধরণের শ্রদ্ধাঞ্জলী সম্ভব নয়। তাই, এবার ভার্চুয়াল জগতে অর্থাৎ ইন্টারনেটেই কার্গিল যুদ্ধের নায়কদের শ্রদ্ধা জ্ঞাপনের দুর্দান্ত পরিকল্পনা করেছে তারা।  

২৬ তারিখ কার্গিল বিজয় দিবস। তার দুদিন আগে, অর্থাৎ শুক্রবার থেকেই 'লেটস নট ফরগেট' নামে কার্গিলের নায়কদের স্মরণে একটি অনলাইন প্রচার শুরু করছে তারা। কার্গিলের বীর সেনানিরা তাদের পরিবারে যেসব চিঠি লিখতেন, সেইসব চিঠির বেশ কিছু অংশ প্রকাশ করা হবে আগামী তিন দিন (২৪-২৬ জুলাই) ধরে। এছাড়া কার্গিলের সেনাদের সম্মান ও শ্রদ্ধা জানিয়ে একটি ভিডিও-ও তৈরি করা হয়েছে। সেইসঙ্গে সাধারণ মানুষের জন্য থাকছে একটি আকর্ষণীয় প্রতিযোগিতাও। যিনি জয়ী হবেন, তাঁকে কার্গিল যুদ্ধের অন্যতম নায়ক বীরচক্র পদকপ্রাপ্ত ক্যাপ্টেন বিজয়ন্ত থাপার-এর স্বাক্ষর করা আত্মজীবনী দেওয়া হবে পুরস্কার হিসাবে।

এই বিষয়ে 'সিলেক্ট সিটিওয়াক' মলের ডিরেক্টর তথা সিইও নিমেষ অরোরা জানিয়েছেন, এই অনলাইন প্রচারের লক্ষ্য হল কার্গিলের বীর সেনাদের শ্রদ্ধাজ্ঞাপনে দেশবাসীকে একত্রিত করা। তাদের আত্মত্য়াগকে স্মরণ করা। তিনি জানিয়েছেন এর আগের বছরগুলিতে কার্গিল বিজয় দিবস উপলক্ষ্যে বহু মানুষ তাঁদের মলে ভিড় জমাতেন। দারুণ সাড়া মিলেছিল এই অনুষ্ঠানে। এই বছর কোভিড মহামারির জন্য মলে সেই আয়োজন করা যাচ্ছে না, তাই তাঁদের কথা ভেবেই আরও এই ভার্চুয়াল শ্রদ্ধাজ্ঞাপনের পরিকল্পনা করা হয়েছে। এতে করে দিল্লিবাসীর বাইরে আরও বেশি মানুষের অংশগ্রহণ আশা করছেন তাঁরা।