Asianet News BanglaAsianet News Bangla

প্রবল প্রাকৃতিক দুর্যোগে গোয়া ও মুম্বই, ধসে বন্ধ গোয়া-আনমন্দ রোড, জলে ভাসছে বাণিজ্য নগরী

পুলিশ জানিয়েছে গোয়া সীমান্তবর্তী এলাকা দুধসাগরে প্রথম ভূমিধসের ঘদুধসাগরে মন্দিরের কাছেই প্রথম বডৃ ধস নামে। রাস্তায় ওপর পড়ে ছিল বড় বড় পাথর। প্রবল বেগে ঝোড়ো হাওয়া টনা ঘটে সোমবার সকাল ৯টার সময়। 

due to landslide goa anmod road closed heavy rain in mumbai bsm
Author
First Published Jul 5, 2022, 11:40 AM IST

ব্যাপক ধসে বিধ্বস্ত গোয়ার বিস্তীর্ণ এলাকায পরিস্থিতি এতটাই খারাপ যে বন্ধ করে দেওয়া হয়েছে যান চলাচল। উত্তরা কন্নড় জেলার মধ্যে দিয়ে গেছে NH4A। এই রাস্তারও গোয়া-আনমোড রোডের বেশ কয়েকটি এলাকায় ভূমিধসের কবলে পড়েছে। রাস্তায় জমে রয়েছে মাটি পাথর। প্রাকৃতিক এই দুর্যোগের কারণে বন্ধ করে দেওয়া হয়েছে রাস্তা। 

প্রাথমিকভাবে পুলিশ জানিয়েছে গোয়া সীমান্তবর্তী এলাকা দুধসাগরে প্রথম ভূমিধসের ঘটনা ঘটে সোমবার সকাল ৯টার সময়। দুধসাগরে মন্দিরের কাছেই প্রথম বডৃ ধস নামে। রাস্তায় ওপর পড়ে ছিল বড় বড় পাথর। প্রবল বেগে ঝোড়ো হাওয়া আর ভূমিধসের কারণে বড়বড় গাছও উপড়ে পড়ে যায়। মোটকথা পরিস্থিতি রীতিমত সঙ্কুল। স্থানীয় কর্তৃপক্ষ জানায়িছে যুদ্ধকালীন তৎপরতায় রাস্তা পরিষ্কার করা হচ্ছে। 

আর্থ মুভার্স, ফায়ার ফাইটারস পুলিশ ও স্থানীয় বেসরামরিক কর্মীরা রীতিমত তৎপরতার সঙ্গে কজা করছে। স্থানীয় প্রশাসন জানিয়েছে গোয়ায় এই প্রথম এতবড় মাপের ভূমিধসের ঘটনা ঘটেছে। দ্রুত রাস্তা পরিষ্কারের জন্য নামান হয়েছে দমকলেও। কিন্তু প্রবল বৃষ্টির কারণে ব্যাহত হচ্ছে কাজ। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন গোয়ার আবহাওয়া অত্যান্ত খারাপ। 

মহারাষ্ট্রের সঙ্গে পাল্লা দিয়ে বৃষ্টি হচ্ছে গোয়াতে। উত্তর কন্নড় জেলার বিস্তীর্ণ এলাকা জলমগ্ন। জলের তোড়ে ভেসে গেছে এক ব্যক্তি। সাথনল্লী হ্রদ ভেসে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে বহু ঘরবাড়ি। গাছ উপড়ে পড়ে রয়েছে অনেক জায়গায়। 

গতরাত থেকেই প্রবল বৃষ্টিতে বানভাসি বাণিজ্যনগরী মুম্বই। শহরের বেশ কিছু এলাকায় ইতিমধ্যে জল জমে রয়েছে। প্রবল সমস্যার মুখে পড়তে হয়েছে স্থানীয় বাসিন্দাদের। আন্ধেরিতে প্রায় হাঁটু সমাম জল জমে রয়েছে। মুম্বইয়ের লাইফলাইন হিসেবে পরিচিত লোকাল ট্রেন পরিষেবা ব্যহত রয়েছে। সেন্ট্রাল ও পশ্চিম রেলওয়েলে ট্রেন চললেও তা অত্যান্ত ধীরগতিতে। তবে শহের নিচু এলাকায় বাস চলচল প্রায় বন্ধ হয়েগেছে। মঙ্গলবার ভোররাত থেকে প্রবল বৃষ্টি হচ্ছে মুম্বইতে। 

Follow Us:
Download App:
  • android
  • ios