Asianet News BanglaAsianet News Bangla

Omicron: আফ্রিকার দেশগুলির পাশে ভারত, বিদেশ মন্ত্রকের বিবৃতিতে কোভিড টিকা সরবরাহের আশ্বাস


ব্রিটেনসহ ইউরোপ থেকে আসা ভ্রমণকরীদের জন্য সংশোধিত নির্দেশিকা জারির এক দিন পরেই এই ঘোষণা করেছে বিদেশ মন্ত্রক। ১১টি ঝুঁকিপূর্ণ দেশ থেকে আসা যাত্রীদের পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। 

due to omicron India ready to help African countries says mea bsm
Author
Kolkata, First Published Nov 29, 2021, 11:47 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাসের (Coronavirus) নতুন রূপ ওমিক্রনের (Omicron)সংক্রমণে কাঁপছে আফ্রিকার দেশগুলি। পাশাপাশি আফ্রিকা (Africa) মহাদেশের দেশগুলিতে টিকার হারও অত্যান্ত কম। এই অবস্থায় সোমবার ভারত সরকার জানিয়েছেন করোনাভাইরাসের এই মহামারি রুখতে আফ্রিকার ক্ষতিগ্রস্ত দেশগুলির পাশে দাঁড়াবে। টিকা সরবরাহসহ কোভিড ১৯এর ওমিক্রন রূপের সঙ্গে মোকাবিলায় কেন্দ্রীয় সরকার আফ্রিকার দেশগুলিকে সবরকম সহযোগিতা করবে বলেও জানিয়েছেন। 

ব্রিটেনসহ ইউরোপ থেকে আসা ভ্রমণকরীদের জন্য সংশোধিত নির্দেশিকা জারির এক দিন পরেই এই ঘোষণা করেছে বিদেশ মন্ত্রক। ১১টি ঝুঁকিপূর্ণ দেশ থেকে আসা যাত্রীদের পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। পাশাপাশি নেতিবাচক ফলের ক্ষেত্রেও সাত দিনের জন্য হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে। আট দিনের দিন পুনরায় করোনা পরীক্ষা করাতে হবে। তাতে যদি ইতিবাচক রিপোর্ট পাওয়া যায় তবেই সংশ্লিষ্ট ব্যক্তি স্বাভাবিক ভাবে চলা ফেরা করতে পারবে বলেও নির্দেশ দেওয়া হয়েছে। নতুন কোভিড উদ্বেগের রূপ ওমিক্রন সম্পর্কে বিশ্বজুড়ে প্রতিবেদনের ওপর নজর রাখার কথাও বলা হয়েছে। 

বিদেশ মন্ত্রকের তরফ থেকে একটি বিবৃতি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে, 'আমরা কোভিড ১৯এর নতুন রূপ ওমিক্রনের দিকে নজর রাখছি। আক্রান্ত দেশগুলির পাশে আমরা রয়েছি। বিশেষ করে আফ্রিকার দেশগুলির পাশে রয়েছে ভারত। কারণ আফ্রিকার দেশগুলিতে ওমিক্রনের প্রভাব সব থেকে বেশি লক্ষ্য করা হয়েছে।' এই বিবৃতিতে জানান হয়েছে ভারত সরকার দেশে তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন বা টিকা সরবরাহসহ ওমিক্রন মোকিবালিয়া আফ্রিকার ক্ষতিগ্রস্ত দেশগুলিকে সাহায্য করতে প্রস্তুত রয়েছে। 

Parag Agrawal: টুইটারের নতুন CEO পরাগ আগরওয়াল, এক নজর বোম্বে IIT-র ছাত্রের ঝকঝকে কর্মজীবনে

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানান হয়েছে কোভ্যাস্কের মাধ্যমে বিভিন্ন দেশগুলিকে টিকা সরবরাহ করা যাবে। মালাউই, ইথিওপিয়া, জাম্বিয়া, মোজাম্বিক, গিনি, লেসোথোর মত আফ্রিকার দেশগুলিতে কোভিশিল্ড ভ্যাকসিন সরবরাহের জন্য কোভ্যাক্সের সহযোগিতা নেওয়া হয়েছে। ভারত বাতসোয়ানায় কোভ্যাক্সিন সরবরাহ করবে বলে আগেই জানিয়েছে। দ্বিপাক্ষিকভাবে বা কোভ্যাক্সএর মাধ্যমে পরিকল্পা গ্রহণ করে নতুন প্রয়োজনীয়তা দ্রুত বিবেচনা করা হবে বলেও বিদেশ মন্ত্রকের বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। 

Omicron: ওমিক্রনের বিরুদ্ধে লড়তে ২০২২-এর মধ্যেই হাতে আসতে পারে নতুন টিকা, জানাল মডার্না

বিবৃতিতে বলা হয়েছে ভারত প্রয়োজনীয় জীবন রক্ষাকারী ওষুধ. টেস্ট কিট, গ্লাভস, পিপিই কিট, ভেন্টিলেটরের মত চিকিৎসা সরঞ্জাম সরবরাহ করতে প্রস্তুত রয়েছে। বিবৃতিতে বলা হয়েছে ভারতীয় প্রতিষ্ঠানগুলি তাদের আফ্রিকান সহযোগীদের সঙ্গে জিনোমিক নদরদারি ও ভাইরাস বৈশিষ্ঠ্য সংম্পর্কিত গবেষণা কাজে সহযোগিতার বিষয়টিও বিবেচনা করবে। 

Omicron Variant: ওমিক্রন রুখতে কতটা কার্যকরী টিকা, সতর্ক করলেন AIIMS প্রধান

ভারত এখনও পর্যন্ত আফ্রিকার প্রায় ৪১টি দেশে ভারতে তৈরি ২৫ মিলিয়ন ডোজেরও বেশি টিকা সরবরাহ করেছে। যার মাধ্যে ১৬টি দেশে অনুগান হিসেবে প্রায় ১ মিলিয়ন ডোজ ও ৩৩টি দেশে কোভ্যাক্সের অধীনে ১৬ মিলিয়নেরও বেশি ডোস দেওয়া হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios