Asianet News BanglaAsianet News Bangla

Omicron Variant: ওমিক্রন রুখতে কতটা কার্যকরী টিকা, সতর্ক করলেন AIIMS প্রধান

করোনাভারাসটির স্পাইক প্রোটিন অঞ্চলে ৩০টিরও বেশি মিউটেশন হয়েছে, তা ইমিউনোস্কেপ মেকানিজম বিকাশের সম্ভাবনা রয়েছে। 

omicron variant reportedly has over 30 mutations in spike protein says aiims chief bsm
Author
Kolkata, First Published Nov 28, 2021, 9:13 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাসের (Coronavirus) নতুন রূপ ওমিক্রন (Omicron Variant) নিয়ে রীতিমত সতর্ক করলেন অল ইন্ডিয়া ইনস্টিটিউট মেডিক্যাল সায়েন্সের ( AIIMS) প্রধান রণদীপ গুলেরিয়া। তিনি বলেছেন করোনাভাইরাসের নতুন রূপ ওমিক্রন ইতিমধ্যেই স্পাইক প্রোটিন অঞ্চলে ৩০টিরও বেশি মিউটেশন পেয়েছে। যা একটি ইমিউনোস্কেক মেকানিজম বিরাশের সম্ভাবনা দেয়। এইভাবে এটির বিরুদ্ধে টিকা কতটা কার্যকরী, দ্রুত তার মূল্যয়ন করা প্রয়োজন। তিনি আরও বলেছেন স্পাইক প্রোটিনের উপস্থিতি গোস্ট কোষে ভাইরাসের প্রবেশকে সহজ করে দেয়। এটিকে সংক্রমণযোগ্য করে তোলে। স্পাইক প্রোটিনের কারণেই এটি দ্রুততার সঙ্গে সংক্রমণ ছড়িয়ে দেয়। 

সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, করোনাভারাসটির স্পাইক প্রোটিন অঞ্চলে ৩০টিরও বেশি মিউটেশন হয়েছে, তা ইমিউনোস্কেপ মেকানিজম বিকাশের সম্ভাবনা রয়েছে। যেহেতু বেশিরভার ভ্যাকসিন স্পাইক প্রোটিনের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করে, তাই স্পাইক প্রোটিন অঞ্চলে এতগুলি মিউটেশন হওয়ায় শক্তি বেড়ে গেছে। তাই করোনার নতুন প্রজাতির ওপর  কোভিড ১৯  টিকার কার্যকরিতা নিয়ে প্রশ্ন তুললেন এইমসের প্রধান রণদীপ গুলেরিয়া। তাঁর কথায় স্পাইক প্রোটিন এলাকায় একাধিক মিউটেশনের ফলে করোনার নতুন রূপের ওপর টিকার কার্যকারিতা হ্রাস করতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন। তিনি আরও বলেছেন এই অবস্থায় ভারতের ব্যবহৃত টিকাগুলির কার্যকরিতার সমালোচনামূলক মূল্যায়নের প্রয়োজন রয়েছে। করোনার নতুন রূপটির সংক্রমণযোগ্যতা, ভাইরুলেন্স ও ইমিউনোস্কপি সম্পর্কিত তথ্যের ওপর ভিত্তি করে ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণ করা হবে। 

Housewife suicide: 'মোটা' হওয়ায় 'খোঁটা', বিয়ের মাত্র ১০ মাসের মধ্যে জীবন শেষ করল গৃহবধূ

Omicron Threat: ওমিক্রন আতঙ্ক,আবারও প্রশ্নের মুখে আন্তর্জাতিক বিমান পরিষেবা

রণদীপ গুলেরিয়া আরও বলেছেন আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য ও যে অঞ্চলে হঠাৎ করে সংক্রমণ বেড়ে যাবে সেইসব এলাকায় অত্যান্ত সতর্কতা অবলম্বন করতে হবে। হটস্পটগুলি দ্রুততার সঙ্গে চিহ্নিত করতে হবে। এইমসের প্রধান আরও বলেছেন দেশের প্রত্যেক নাগরিককে কোভিড ১৯এর উপযুক্ত আচরণবিধি কঠোরভাবে মেনে চলতে হবে। টিকা কর্মসূচিকে আরও গুরুত্ব দেওয়ার কথাও বলেছেন তিনি। তিনি বলেছেন, যাঁরা এখনও পর্যন্ত টিকা নেননি বা একটা ডোজ নিয়েছেন তাঁদের উৎসাহিত করতে হবে টিকার ডোস সম্পূর্ণ করতে। 

TMC vs Congress: 'এটা তৃণমূলের ব্যাপার', আধীর চৌধুরীর নিশানায় ঘাসফুল শিবির

করোনাভাইরাসের নতুন এই রূপটি প্রথম শনাক্ত করা হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। ২৪ নভেম্বর এটি প্রথম জানা যায়। দ্রুত এই ট্রেইন সংক্রমণ ছড়াতে পারে। বর্তমানে বেলজিয়াম, হংকং, ইজরায়েল, অষ্ট্রেলিয়া, ব্রিটেনসহ একাধিক দেশে ওমিক্রনের সংক্রমণ ধরা পড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটিকে ভ্যারিয়েন্ট অব অনসার্ন মনোনীত করেছিল। তারপরই ভারত বেশ কিছু কড়া পদক্ষেপ নিয়েছে। বিদেশি পর্যটকদের কড়া নজরদারির কথা বলা হয়েছে। পরীক্ষাও বাড়াতে বলা হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios