Asianet News BanglaAsianet News Bangla

একের পর এক ভূমিকম্প, এবার কেঁপে উঠল লেহ লাদাখের মাটি

কাঁপল লেহ লাদাখের পায়ের তলার মাটি। সোমবার সকালে লেহ-র আলচি এলাকায় কম্পন অনুভূত হয়।

Earthquake of 4.2 magnitude hits Leh bpsb
Author
Kolkata, First Published Sep 13, 2021, 12:35 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

একের পর এক ভূমিকম্প (earthquake) দেশ জুড়ে। এবার কাঁপল লেহ লাদাখের পায়ের তলার মাটি। সোমবার সকালে লেহ-র আলচি (Leh's Alchi) এলাকায় কম্পন অনুভূত হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (National Centre for Seismology) জানায়, রিখটার স্কেলে (Richter scale) কম্পনের মাত্রা ছিল ৪.২ ম্যাগনিটিউড (magnitude 4.2)।

এনসিএস জানিয়েছে আলচি থেকে ৮৯ কিমি দক্ষিণ পশ্চিমে কম্পন অনুভূত হয়। সকাল ৯.১৬ মিনিটে এই কম্পন প্রথম অনুভব করেন বাসিন্দারা। 

এদিকে শনিবার ভোরবেলা কেঁপে উঠল উত্তরাখন্ড। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৬ ম্যাগনিটিউড। উত্তরাখন্ডের যোশীমঠের এই ভূমিকম্পে কাঁপে গোটা রাজ্য। আতঙ্কে বাড়ি ঘর ছেড়ে বেড়িয়ে আসেন মানুষ। সাতই ফেব্রুয়ারির বিধ্বংস্বী ধ্বসের কথা মনে করায় এই ভূমিকম্প। 

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানায় যোশীমঠের ৩১কিলোমিটার পশ্চিম-দক্ষিণ পশ্চিমে কম্পন অনুভূত হয়। শনিবার ভোর ৫.৫৮ মিনিটে কম্পন শুরু হয়। মাটি থেকে ৫কিমি গভীরে ছিল কম্পনের উৎস স্থল। 

রসগোল্লাকে ইংরেজিতে কী বলে জানেন, মজার প্রশ্নে হোঁচট খাচ্ছেন ৯৯ শতাংশ মানুষ

Gold Price Drops- এক ধাক্কায় কমল চার হাজার টাকা, সোনা কেনার দারুণ সুযোগ আজ

মৃত্যুর পরের এক ঘন্টায় দেহের সাথে কী কী হয়, না শুনলে বিশ্বাস করবেন না

এদিকে, সাতই ফেব্রুয়ারি প্রাণঘাতী হিমবাহ ধ্বসের পর ফের যোশীমঠে ধ্বস নামে ২৪শে এপ্রিল। জোশীমঠের কাছে চিন সীমান্ত এলাকায় নীতি উপতক্যায় হিমবাহে ফাটল ধরে তা ভেঙে পড়ে। ভয়ঙ্কর এই দুর্যোগের কোপে বর্ডার রোড অর্গানাইজেশনের একটি ক্যাম্প পড়ে। সেনার পক্ষ থেকে জানা যায়, এখনও পর্যন্ত ৪৩০ জন উদ্ধার করা হয়েছে। এই ধসের ফলে ৮ জনের মৃত্যু হয়। 

Follow Us:
Download App:
  • android
  • ios