মহারাষ্ট্র ও হরিয়ানা দুই রাজ্যের বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা করা হল। দুই রাজ্যেই এক দফাতে নির্বাচন হবে বলে জানিয়েছে নির্বীচন কমিশন। দেবেন্দ্র ফড়নবিশ ও মনোহরলাল খট্টর দুজনেই পরীক্ষা দেবেন ২১ অক্টোবর। আর ফলাফল তার তিনদিন পরেই, ২৪ অক্টোবর। দুই রাজ্যেই মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ৪ অক্টোবর। আর মনোনয়ন প্রত্যাহারের সে, তারিখ ৭ অক্টোবর।

হরিয়ানা বিধানসভার মেয়াদ ফুরোচ্ছে ২ নভেম্বর, আর মহারাষ্ট্রের ৯ নভেম্বর। হরিয়ানার মোট ১.৮২ কোটি ভোটার মোট ৯০টি বিধানসভা আসনে মত দান করবেন। আর মহারাষ্ট্রের মোট ২৮৮টি বিধানসভা আসনে ভোট দেবেন ৮.৯৪ কোটি মানুষ। 


ভারতের মুখ্য নির্বাচক সুনীল অরোরা জানিয়েছেন দুই রাজ্যেই নির্বাচনে নিরাপত্তার দায়িত্বে থাকবেন রাজ্য পুলিশই। তবে পর্যাপ্ত পরিমাণে কেন্দ্রীয় বাহিনীও পাঠানো হবে। মাওবাদি অধ্যুষিত মহারাষ্টের গড়চিরোলি ও গন্ডিয়া জেলায় বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হবে।

এর আগে ২০১৪ সালে শেষ বিধানসভা নির্বাচনে হরিয়ানায় ৪৭টি আসনে জিতে সরকার গড়েছিল বিজেপি। মুখ্যমন্ত্রী হন মনোহরলাল খট্টর। আর মহারাষ্ট্রে বিজেপি -শিবসেনা জোট গড়ে লড়ে পেয়েছিল মোট ১৮৫টি আসন। মুখ্যমন্ত্রী হন বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিশ। এইবার দুই রাজ্যেই সেই  বিশাল জয় ধরে রাখার চ্যালেঞ্জ বিজেপির সামনে। উল্টোদিকে রয়েছেন ভুপিন্দর সিং হুডা, শরদ পাওয়ারদের মতো দুঁদে রাজনীতিকরা।

এছাড়া, অরুণাচল প্রদেশ, বিহার, ছত্তিশগড়, অসম, গুজরাত, হিমাচল প্রদেশ, কর্নাটক, কেরল, মধ্যপ্রদেশ, মেঘালয়, ওড়িশা, পুদুচেরি, পঞ্জাব, রাজস্থান, সিকিম, তামিলনাড়ু, তেলেঙ্গানা ও উত্তরপ্রদেশের ৬৪টি বিধানসভা আসনে ২১ অক্টোবরই উপনির্বাচন অনুষ্ঠিত হবে। গণনা সেই ২৪ অক্টোবর।