বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতের অকাল প্রয়াণে শোকগ্রস্ত শুধু তাঁর ভক্ত বলি-মহলই নয়, শোকের ছায়া পড়েছে ক্রীড়ামহল, রাজনৈতিক মহলেও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে অনেক রাজনীতিবিদই এই প্রতিভাবান অভিনেতার মৃত্য়ুতে শোক প্রকাশ করেছেন। কিন্তু, তা করতে গিয়ে কি গন্ডোগোল করে ফেললেন রাহুল গান্ধী?

সোশ্যাল মিডিয়ায় কংগ্রেস নেতার শোকপ্রকাশের একটি টুইট ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে সুশান্ত সিং রাজপুতকে তিনি 'অভিনেতা' নয়, 'ক্রিকেটার' হিসাবে অভিহিত করেছেন। নেটিজেনদের একাংশ রাহুল গান্ধীর অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে প্রকাশ পাওয়া এই ভুলে ভরা টুইটটির স্ক্রিনশট-ও শেয়ার করেছেন। সেই স্ক্রিনশট অনুযায়ী রাহুল গান্ধী বলেছেন, 'সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর খবর শুনে আমি শোকাহত। একজন তরুণ ও প্রতিভাবান ক্রিকেটার খুব তাড়াতাড়ি চলে গেলেন। তাঁর পরিবার, বন্ধু এবং বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা ভক্তদের প্রতি আমার সমবেদনা।'

সুশান্ত সিং রাজপুত ক্রিকেট নিয়ে বরাবরই আগ্রহী ছিলেন। 'এমএস ধোনি: অ্যান আনটোল্ড স্টোরি' ফিল্মে অভিনয়ের দৌলতে ক্রিকেটার মহলের সঙ্গে তাঁর দারুণ সম্পর্ক তৈরি হয়েছিল। মহেন্দ্র সিং ধোনি তো বটেই, আরও বেশ কয়েকজন ভারতীয় ক্রিকেটারের সঙ্গে তাঁর বন্ধুত্ব হয়ে গিয়েছিল। ধোনির ভূমিকায় ভারতীয় ক্রিকেট দলের জার্সি গায়ে তাঁর বেশ কিছু ছবিও অত্যন্ত জনপ্রিয়। কিন্তু, তাই বলে একজন প্রথম সারির বলি অভিনেতাকে রাহুল গান্ধীর মতো একজন নেতা ক্রিকেটার বলে ভুল করবেন? সত্যিই কি তাই?

এশিয়ানেট নিউজ বাংলার পক্ষ থেকে এই বিষয়টি যাচাই করার জন্য রাহুল গান্ধীর অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে যাওয়া হয়েছিল। সেকানে গিয়ে দেখা গিয়েছে সুশান্ত সিং রাজপুতের মৃত্যুতে সত্যিই কংগ্রেস নেতা শোক প্রকাশ করেচেন। কিন্তু, সুশান্তকে তিনি মোটেই 'ক্রিকেটার' নয় বরং 'অভিনেতা' হিসাবেই উল্লেখ করেছেন। তাঁর টুইটের বাকি বয়ান অবশ্য এক।

তাহলে কি ভুলটা ধরা পড়ার পর, পুরোনো টুইটটি মুছে (টুইট পোস্ট এডিট করা যায় না) নতুন করে টুইট করেছেন রাগা? কিন্তু ভুল টুইটটির কোনও আর্কাইভ সংস্করণ পাওয়া যায়নি। সবচেয়ে বড় কথা রাহুলের টুইটার হ্যান্ডেলে থাকা টুইট এবং ভাইরাল হওয়া স্ক্রিন শটের টুইটটির পোস্ট হওয়ার সময় একেবারে ঘন্টা-মিনিট-সেকেন্ড মিলিয়ে হুবহু এক। রাহুল গান্ধী ভুল করে 'ক্রিকেটার' লিখে পরে তা মুছে ফের নতুন করে টুইট করতে গেলেও অন্তত এক মিনিটের সময় পার্থক্য হত। তাছাড়া, স্ক্রিনশটে যে ফন্ট ব্যবহার করে ক্রিকেটার কথাটি লেখা আছে তা টুইটটির বাকি লেখাগুলির সঙ্গে মিলছে না।  

কাজেই পরিষ্কার বোঝা যাচ্ছে রাগুল গান্ধীর আসল টুইট অর্থাৎ যেখানে তিনি সুশান্তকে অভিনেতা হিসাবেই বলেছেন, সেই টুইটটির স্ক্রিনশটের উপর প্রযুক্তিগত কারিকুরিতে ক্রিকেটার কথাটি বসানো হয়েছে। অর্থাৎ এই স্ক্রিনশটটি একেবারেই ভুয়ো। শোক প্রকাশ করতে গিয়ে এতবড় ভুল রাহুল গান্ধী করেননি।