সাম্প্রতিককালে ফটোশ্যুট এক অনন্য মাত্রা পেয়েছে। বিয়ে হোক কিংবা মুখে ভাত থিম-বেসড ফটোশ্যুট বর্তমানে একটা আলাদা জায়গা করে নিয়েছে। তবে পাশাপাশি আজকের দিনে একথাও সত্য যে, হাতে ডিএসএলআর ক্যামেরা হাতে সকলেই এখন ফটোগ্রাফার। 

তবে সম্প্রতি যে ফটোশ্যুটটি ভাইরাল হয়েছে তার প্রেক্ষাপটটি জানতে পারলে কার্যত অবাক হতে হয়। কেন?- সম্প্রতি ফটোগ্রাফার সৌরভ অনুরাজ দুর্যোগপূর্ণ আবহাওয়ার ছবি তুলে ধরার এক অভিনব উপায় খুঁজে পেয়েছেন।  প্রবল বৃষ্টির জেরে যখন জলমগ্ন বিহারের পাটনা-সহ বিস্তীর্ণ এলাকা যখন কার্যত বন্যার আকার নিয়েছে, তখন, তারই মাঝে এক অন্যধারার ফটোশ্যুট করেছেন ফটোগ্রাফার সৌরভ অনুরাজ। 

আর এই ফটোশ্যুটেই ধরা পড়েছে বৃষ্টিস্নাতা এক তরুণী। এনআইএফটির ছাত্রী অদিতি সিং-এর বিভিন্ন আঙ্গিকের ছবি ক্যামেরায় ধরেছেন সৌরভ। ফটোশ্যুটের এই সিরিজে সৌরভ বিভিন্ন মুডে ধরেছেন অদিতিকে। প্রত্যেকটি ছবিই তোলা হয়েছে পাটনার জলমগ্ন রাস্তায়। লাল ভেলভেটের ফ্রন্ট স্লিটেড ড্রেসে অদিতির লুকে যেমন একটা বোল্ড ভাব রয়েছে তেমনই লাগছে আকর্ষণীয়ও। তবে বন্যা পরিস্থিতিতে এইভাবে ফটোশ্যুট করাকে নেটিজেনরা যে খুব সহজভাবে নিয়েছে এমনটা নয়, অনেকে আবার গোটা বিষয়টিকে সংবেদনশীল বলেও দাবি করছেন। 

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

Mermaid in disaster.!! Shot during the flood like situation in Patna Nikon D750 with 50mm 1.4 In frame - Aditi Singh Thank you @pk_ki_photography @ashish_skywalker for the help Bts videos coming soon on @meowwala . . . #meowstudio #sauravanuraj #portraitsofficial #shadesofdv #dynamicportraits #themysteryproject #patna #bihar #creative_portraits #portraitgames #portraits_mf #portraitpage #portraitvision #portraitmood #pursuitofportraits #theportraitsindia #gramslayers #framesforankit # #tripotocommunity #cntgiveitashot #othallofframe #outlooktraveller #instagram #yourshot_india #colorsofindia #colorsoflife #photographers_tr #india_clicks #everydayindia

A post shared by Meow Studio (Saurav Anuraj) (@sauravanuraj) on Sep 27, 2019 at 9:09pm PDT

 

এই প্রসঙ্গে একটি সোশ্যাল মিডিয়া পোস্টে সৌরভ লিখেছেন, এই শ্যুটের পিছনে উদ্দেশ্য ছিল বিহারের বন্যার দিকে জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করা। অন্য রাজ্যগুলিতে যখন বন্যা হয়, তখন সারা দেশের মানুষসাহায্যের জন্য এগিয়ে আসে। তবে বিহারের বন্যা নিয়ে জাতীয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমে বিহারের বন্যার তেমন কোনও উল্লেখ নেই বলেও দাবিও করেন তিনি। তিনি আরও বলেন, কেউ যদি সোশ্যাল মিডিয়ায় বন্যার একটি সাধারণ ছবি ভাগ করে নেয়, তাহলে সাধারণ মানুষ তা দেখে অত্যন্ত দুঃখজনক বলে মন্তব্য করে।তাই তিনি চেয়েছিলেন যে, মানুষ একটু থামুক এই ছবিগুলি দেখুক আর সেই কারণে তিনি এই ফটোশ্যুট করেছেন। আর এই ছবির মডেল অদিতি যিনি ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছেন, তাঁর কথায়  বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষদের নিয়ে মজা করা এই ফটোশ্যুটের উদ্দেশ্য নয়।