সোমবার মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এসপারের সঙ্গে বৈঠক করেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।  প্রতিরক্ষা সম্পর্কিত বিষয়গুলিসহ পারস্পরিক সহযোগিতা বাড়াতে এই বৈঠক কার্যকরী ভূমিকা গ্রহণ করবে বলেই জানিয়েছেন রাজনাথ সিং। এদিন মার্কিন বিদেশ সচিবকে সাউথ ব্লকে গার্ড ওব অনার দেওয়া হয়। তাঁকে স্বাগত জানাতে পেরে আনন্দিত বোধ করছেন বলেও জানিয়েছেন রাজনাথ সিং। তাঁদের মধ্যে দীর্ঘক্ষণ আলোচনা হয়েছে। সূত্রের খবর ইন্দো প্রশান্ত মহাসগরীয় এলাকায় সম্পর্কের উন্নতি নিয়ে আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মেক ইন ইন্ডিয়া প্রকল্পকেই সহযোগিতা করার বিষয় নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা হয়। 


আমেরিকার প্রসেডিন্ট নির্বাচনের চূড়ান্ত ফল ঘোষণার মুখেই নয়া দিল্লিতে অনুষ্ঠিত হচ্ছে  ভারত আমেরিকা টু প্লাস টু বৈঠক। আর তা রীতিমত তাৎপর্যপূর্ণ বলেও মনে করছে সংশ্লিষ্ট মহল। এই আলোচনাতে অংশ নেবেন বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর ও প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। অন্যদিকে মার্কিন প্রতিনিধি হিসেবে উপস্থিত থাকবেন মার্ক টি এসপার ও মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেয়। পম্পেয় ইতিমধ্যেই ভারতে উপস্থিত হয়েছেন। 

ধীরে ধীরে আঞ্চলিক ও আন্তর্জাতিক ক্ষেত্রে শক্তিশালী দেশ হিসেবে আত্মপ্রকাশ করছে ভারত। ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের আট মাস পর এই গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে ভারতে। আর সেই বৈঠকের দিকে নজর রয়েছে বেশ কয়েকটি দেশের। এই বৈঠকের মূল আলোচ্য বিষয় হল আন্তর্জাতিক নিরাপত্তা প্রতিরক্ষা সংক্রান্ত তথ্য আদান প্রদান ও প্রতিরক্ষা বাণিজ্য। ভারতের পর শ্রীলঙ্গা মালদ্বীপ ইন্দোনেশিয়াতেও  কর্মসূচি রয়েছে পম্পেয়র। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেই তাঁরা দেখা করতে পারেন বলে সংশ্লিষ্ট আধিকারিকরা জানিয়েছেন। 


এদিন রাজনাথ সিং এর সঙ্গা মার্কিন প্রতিরক্ষা সচিবের যে বৈঠক হয় সেখানে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন চিফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, সেনা বাহিনীর প্রধান নরাভানে, বায়ু সেনার প্রধান আরকে ভাদৌরিয়া, নৌসেনার প্রধান করম্বীর সিং। মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে উচ্চ পদস্থ আধিকারিকরা উপস্থিত ছিলেন।