Asianet News BanglaAsianet News Bangla

Lakhimpur Case- লখিমপুর কাণ্ডের পর্দা ফাঁস করলো ফরেন্সিক রিপোর্ট কাঠগড়ায় কেন্দ্রীয় মন্ত্রীর ছেলে

লখিমপুর কাণ্ডে এবার নয়া মোড়। এই কাণ্ডে মূল অভিযুক্ত মন্ত্রী পুত্র আশিসের আগ্নেয়াস্ত্রের ফরেন্সিক পরীক্ষার রিপোর্ট এবার প্রকাশ্যে। রিপোর্ট অনুযায়ী সেদিন গুলি চলেছিল মন্ত্রীর ছেলের বন্দুক থেকেই। 
 

Forensic report says son of central minister is strongly involved in lakhimpur violence
Author
Kolkata, First Published Nov 10, 2021, 3:36 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কেন্দ্রের কৃষি আইনের বিরোধিতা করে উত্তপ্ত হয়ে উঠেছিল উত্তরপ্রদেশের লখিমপুর (Lakhimpur)। প্রতিবাদে রাস্তায় নেমেছিলেন অসংখ্য কৃষক পরিবার যার জেরে শুরু হয়েছিল বিক্ষোভ। আর ৩রা অক্টোবর লখিমপুরের খেরি (Lakhimpur Kheri) এলাকায় এই বিক্ষোভের শিকার হতে হয়েছিল ৪ কৃষককে। সেদিন এসইউভি গাড়ি চাপা পড়ে মৃত্যু হয়েছিল চার জন কৃষকের (Farmers)। তবে এখানেই থেমে থাকে নি আন্দোলন। এই উত্তেজনার রেশ ছড়ায় গোটা দেশ জুড়েই। এই বিক্ষোভের ফলস্বরূপ নিহত হয়েছিলেন এক সাংবাদিক-সহ আরও চার জন। উল্লেখ্য, এই ঘটনার নাম উঠে আসে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনির ছেলে আশিস মিশ্রর (Asish Mishra)। গোটা ঘটনার পিছনে আশিসকেই মূল অভিযুক্ত বলে মনে করা হয়। প্রথমার্ধে, উত্তরপ্রদেশের রাজ্য পুলিশ আশিসের গ্রেফতারির বিষয়টাকে গুরুত্ব সহকারে বিবেচনা না করলে সুপ্রিম কোর্টের (Supreme Court) তীব্র ভর্ৎসনার শিকার হয় উত্তরপ্রদেশ পুলিশ (UP Police) এবং এরপর অবশেষে আশিষকে গ্রেফতার করে উত্তরপ্রদেশ পুলিশ (UP Police)। 

আরও পড়ুন- Industry in Singur- 'সিঙ্গুর' আজও বেকার চাষ নেই শিল্পও নেই বর্তমান সরকারের কাছে কাতর আর্জি স্থানীয়দের

এবার ফরেন্সিক পরীক্ষার রিপোর্টে (Forensic Report) উঠে এল চাঞ্চল্যকর তথ্য। ১৫ই অক্টোবর আশিসের রাইফেল ও তিনটি আগ্নেয়াস্ত্র ফরেন্সিক পরীক্ষার জন্য পাঠানো হয়। মঙ্গলবার সেই পরীক্ষার রিপোর্টই প্রকাশ্যে আসে এবং জমা করা হয় উত্তরপ্রদেশ সরকারের (UP Govt) কাছে। রিপোর্টে স্পষ্ট বলা আছে যে, ঘটনার দিন ওই লাইসেন্সড আগ্নেয়াস্ত্র থেকে গুলি চালিয়েছিল অভিযুক্তরা। যদিও কেউ গুলিবিদ্ধ হননি সেদিন। প্রসঙ্গত, এই কাণ্ডে আরেক অভিযুক্ত অঙ্কিত দাসের আগ্নেয়াস্ত্রও বাজেয়াপ্ত করা হয়েছিল। কৃষকদের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছিল যে, সেদিন পরপর বেশ কয়েক রাউন্ড ধরে আগ্নেয়াস্ত্র দিয়ে গুলি চালায় মন্ত্রী পুত্র আশিষ এবং তাঁর সঙ্গী। যদিও সমস্ত অভিযোগকেই মিথ্যা বলে দাবি করেন আশিষ ও তাঁর সঙ্গী অঙ্কিত। আশিসের রাইফেল বা অঙ্কিতের পিস্তল থেকে কোনো গুলি চালানো হয় নি বলেই দাবি করেছিলেন দুই অভিযুক্ত। এরপর, ফরেনসিক রিপোর্টে (Forensic Report) অবশেষে কৃষকদের সেই অভিযোগের সত্যতার প্রমাণ মিলেছে। 

আরও পড়ুন- Terrorists Killed- সাফল্যের তালিকা, চলতি বছরে সেনা-সিআরপিএফের হাতে খতম ১৩৮ জঙ্গি

আশিসের পাশাপাশি অঙ্কিতের পিস্তল ও ফরেন্সিকের জন্য পাঠানো হয়েছিল। সেদিন ঘটনাস্থল থেকে মৃতদের শরীরে গুলিবিদ্ধ হওয়ার কোনও চিহ্ন মেলে নি ঠিকই কিন্তু ঐ ঘটনাস্থল থেকে যে গাড়িগুলি উদ্ধার করা হয়েছিল সেখানে গুলির ক্ষত চিহ্নিত করেছিল পুলিশ।  ফলত, মন্ত্রী পুত্রের বেকসুর খালাস হওয়ার সম্ভাবনা অনেকটাই কম। কারণ, ঘটনার সময় সেখানে ছিলেন না বলে আশিস (Asish Mishra) যে দাবি করেছিলেন, তা প্রমাণ করা এখন কার্যত কঠিন বিষয়। সুতরাং এক্ষেত্রে, মান্যতা পাবে কৃষকদের অভিযোগই (Farmer's Complaint)। বলা বাহুল্য, ফরেন্সিক রিপোর্ট প্রকাশ্যে আসার পর মন্ত্রী পুত্রের বিপদ অনেকটাই বেড়েছে। উল্লেখ্য, সোমবার লখিমপুর কাণ্ডে (Lakhimpur Case) যোগী সরকারের (Yogi Govt) তদন্তের গতিবিধি নিয়ে অসন্তোষ ও প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। এখনও পর্যন্ত লখিমপুর কাণ্ডে ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুন- Oil Price Today-তেলের দাম অপরিবর্তিত,কলকাতাসহ শহরগুলিতে পেট্রল-ডিজেলের দামের তালিকা

 

Follow Us:
Download App:
  • android
  • ios