মহাত্মা গান্ধীকে ভারতরত্ন উপাধী দেওয়া যাবে না। শুক্রবার সাফ জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। সম্প্রতি মহাত্মা গান্ধীকে ভারতরত্ন দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার-কে নির্দেশ দেওয়ার আবেদন করে একটি জনস্বার্থ মামলা করা হয়েছিল সুপ্রিম কোর্টে। এদিন সেই আবেদন কারিজ করে দিল আদালত।

ভারতের প্রধান বিচারপতি এসএ বোবদে-র নেতৃত্বে তিন বিচারকের বেঞ্চে এদিন এই মামলার শুনানি হয়। বিচারপতি বোবদে ছাড়া বেঞ্চে ছিলেন বিচারপতি বি আর গাওয়াই এবং বিচারপতি সূর্য কান্ত। তিন বিচারপতিই এককমত হয়ে জানান, মহাত্মা গান্ধী জাতির জনক। কাজেই তিনি ভারতরত্ন উপাধার মতো কোনও আনুষ্ঠানিক স্বীকৃতির ঊর্ধে।

তবে আদালত আবেদনকারীকে এই কথাও জানিয়েছে যে এই বিষয়ে তাঁর মতামত আদালত গ্রহণ করছে। বিষয়টি কেন্দ্রীয় সরকারের কাছে সরাসরি উত্থাপন করার পরামর্শ দেওয়া হয়েছে আবেদনকারীকে।

গত বছর মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের সময় বিনায়ক দামোদর সাভারকর-কে ভারতরত্ন দেওয়ার প্রস্তাব উত্থাপন করেছিল বিজেপি ও শিবসেনা। ভোট পরবর্তী সময়ে অবশ্য তাদের রাজনৈতিক জোট ভেঙে গিয়েছে। তবে কংগ্রেসের একাংশের পক্ষ থেকে পাল্টা মহাত্মা গান্ধী-কে ভারতরত্ন দেওয়ার কথা তোলা হয়।