বিপদসীমার উপর দিয়ে বয়ে চলেছে গঙ্গানদী। প্রবল বৃষ্টিপাতের জেরে সাংঘাতিক হারে বাড়ছে গঙ্গার জলস্তর। আর এর ফলে হতে পারে বন্যা, সেই  আশঙ্কায় নদীর তটবর্তী এলাকায় বসবাসকারী মানুষদের যত দ্রুত সম্ভব সরিয়ে নিয়ে আসার চেষ্টা করা হচ্ছে। 

সেখানকার স্থানীয় বাসিন্দারা সংবাদ সংস্থাকে জানিয়েছেন, এই বছর গঙ্গার জলস্তর লাফিয়ে বাড়ছে। গত তিন থেকে চার দিনের মধ্যে প্রায় পাঁচফুট পর্যন্ত বৃদ্ধি পেয়েছে জলস্তর। আর এর জেরেই প্রবল সমস্যার সম্মুখীন হয়েছেন সাধারণ মানুষ।  আর সেই কারণেই তাঁরা যত শীঘ্রই সম্ভব নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার চেষ্টা করছেন।  ভারতের আবহাওয়া দফচতর সূত্রে জানানো হয়েছে, আগামী কয়েকদিনে উত্তরপ্রদেসে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

কোথাও বন্যা, কোথাও খরা- প্রকৃতির খামখেয়ালিপনায় একই সময়ে ভিন্ন পরিস্থিতির সাক্ষী দেশের এই ৬ জায়গা

গঙ্গার জল ফুলে ফেঁপে ওঠার কারণে বারাণসীতে গঙ্গার ঘাটে যত মন্দির ছিল তা বন্ধ করে দেওয়া হয়েছে। গঙ্গাকে কেন্দ্র করে গড়ে ওঠা মানুষের জীবনযাপন কার্যত ক্ষতিগ্রস্ত হচ্ছে। তবে এই সমস্যা সংকুল পরিস্থিতিতেও আশার আলো দেখছেন সেখানকার কিছু মানুষ। তাঁদের অনেকেরই বক্তব্য এমটা চলতে থাকলে পরিস্থিতি আরও জটিল হবে ঠিকই, তবে অনেক বছর বাদে বারাণসীর মানুষ এই পরিমাণ বৃষ্টিতে কার্যত খুশি।