Asianet News BanglaAsianet News Bangla

Bipin Rawat in Dimapur Crush: অল্পের জন্য সেদিন প্রাণে বেঁচেছিলেন বিপিন রাওয়াত

নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার ফলেই সেদিন কপ্টারটি ভেঙে পড়েছিল। তবে মাটি থেকে তা সবে ২০ মিটার ওপরে উঠেছিল বলেই যাত্রীরা সেদিন প্রত্যেকে প্রাণে বেঁচে গিয়েছিলেন।

General Bipin Rawat survived a chopper crash in Dimapur in 2015 bpsb
Author
Kolkata, First Published Dec 8, 2021, 6:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

হাসপাতালে মরণপন লড়াই চালালেও শেষ রক্ষা হল না। চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের মৃত্যু হল কপ্টার দুর্ঘটনায়।  ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ (CDS) জেনারেল বিপিন রাওয়াত (Gen Bipin Rawat) সহ সেনার চার উচ্চপদস্থ অফিসারকে নিয়ে ভেঙে পড়ল ভারতীয় সেনার (Indian Army) কপ্টার (Helicopter Crash)। সূত্রের খবর সিডিএস বিপিন রাওয়াতের স্টাফ এবং পরিবারের সদস্যরাও এই এমআই-সিরিজ হেলিকপ্টারটিতে ছিলেন। তামিলনাড়ুর কোয়েম্বাটোর এবং সুলুরের মধ্যে এক জায়গায় কপ্টারটি ভেঙে পড়ে।

তবে এই ঘটনা রাওয়াতের জীবনে আগেও ঘটেছিল। এর আগেও একবার মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছিলেন জেনারেল রাওয়াত। সালটা ২০১৫। ২০১৫ সালের তেসরা ফেব্রুয়ারি একবার হেলিকপ্টার দুর্ঘটনা থেকে বেঁচে ফেরেন। অল্পের জন্য সেদিন প্রাণ রক্ষা হয়েছিল তাঁর। রাওয়াত নাগাল্যান্ডের ডিমাপুরে একটি চিতা কপ্টার দুর্ঘটনায় বেঁচে গিয়েছিলেন। সে সময় তিনি লেফটেন্যান্ট জেনারেল ছিলেন।

General Bipin Rawat survived a chopper crash in Dimapur in 2015 bpsb

ডিমাপুরে ওই কপ্টারটি ওড়ার কয়েক মিনিট পরই আচমকা ভেঙে পড়ে।  দু'জন পাইলট এবং একজন কর্নেলও ইঞ্জিনের ত্রুটির কারণে ঘটে যাওয়া এই দুর্ঘটনা থেকে বেঁচে যান। সিডিএস জেনারেল রাওয়াতের সামান্য আহত হন। নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার ফলেই সেদিন কপ্টারটি ভেঙে পড়েছিল। তবে মাটি থেকে তা সবে ২০ মিটার ওপরে উঠেছিল বলেই যাত্রীরা সেদিন প্রত্যেকে প্রাণে বেঁচে গিয়েছিলেন। 

তবে এবার ভাগ্য হয়ত সঙ্গে ছিল না। মারাত্মক জখম হয়ে হাসপাতালে ভর্তি হন বিপিন রাওয়াত। বুধবার বিকেলে মারা যান তিনি। বুধবার দুপুর ১২টা নাগাদ তামিলনাড়ুতে দুর্ঘটনার কবলে বলে বিপিন রাওয়াতের হেলিকপ্টার এমআই-১৭। এই চপারে ছিলেন তাঁর স্ত্রী মধুলিকা। তাঁর অবস্থা সম্পর্কেও এখনও পর্যন্ত কিছু জানায়নি প্রশাসন। তবে বিশেষজ্ঞদের মতে হেলিকপ্টারটি যেভাবে দুর্ঘটনার কবলে পড়েছে তাতে যেকোনও মানুষের বেঁচে থাকার সম্ভাবনা অত্যান্ত কম। 

General Bipin Rawat survived a chopper crash in Dimapur in 2015 bpsb

অন্যদিকে এদিন কেন্দ্রীয় প্রতিরক্ষা রাজনাথ সিং বিপিন রাওয়াতের দিল্লির বাড়িতে যান। সেখানে রয়েছে তাঁর এক মেয়ে।  রাওয়াতের পরিবারের সদস্যদের সঙ্গে তিনি কথা বলেন। বিপিন রাওয়াতের আরও এক মেয়ে  থাকেন মুম্বইতে। সূত্রের খবর তিনিও দিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছেন। অন্যদিকে দিল্লিতে বিপিন রাওয়াতের বাড়িতে আসেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তীর্থ সিং রাওয়াত। তিনিও কথা বলেন পরিবারের সদস্যদের সঙ্গে। 

চপার দুর্ঘটনার পরই প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে গোটা ঘটনা তাঁকে জানান। তিনি কথা বলেন মন্ত্রকের শীর্ষ আধিকারিকদের সঙ্গেও। সেনা প্রধান এমএম নারাভাবেও প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-এর সঙ্গে দেখা করে তাঁকে বিস্তারিত তথ্য দেন। অন্যদিকে এয়ার চিফ মার্শাল বিবেক রাম চৌধুরী ঘটনাস্থল পরিদর্শন করেন। ভারতীয় বায়ু সেনার চপার দুর্ঘটনা নিয়ে এদিনও সংসদে বিবৃতি দেওয়ার কথা ছিল রাজনাথ সিং-এর। কিন্তু সূত্রের খবর আগামিকাল অর্থাৎ বৃহস্পতিবার তিনি সংসদে বিবৃতি দেবেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios