কথায় বলে যে কোনও ভালো কাজ ঘরেই প্রথমে শুরু করা উচিত। সেটাই করে দেখাল বিজেপি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বছর গান্ধীর জন্মদিন থেকে ভারতে প্লাস্টিক বিরোধী গণ-আন্দোলনের ডাক দিয়েছেন। কিন্তু তার দুদিন আগে রবিবারই বিজেপির সদর দফতরে বিজেপির কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠকে শুরু করে দেওয়া হল সেই আন্দোলন।

এতদিন কেন্দ্রীয় নির্বাচন কমিটি বা অন্যান্য বৈঠকে বিজেপির সদর দফতরে প্লাস্টিকের বোতলেই জল দেওয়া হত। এদিন কিন্তু নরেন্দ্র মোদী অমিত শাহদের জল দেওয়া হল কাঁচের জগে। তার পাশে রাখা ছিল কাঁচের গ্লাস।

বিজেপির সদর দপ্তরে গত জুন মাসের এক বৈঠকেও প্লাস্টিকের বোতলই দেখা গিয়েছিল

এই বছর স্বাধীনতা দিবসের দিন প্রথম প্রধানমন্ত্রী মোদী দেশবাসীর কাছে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার বন্ধ করার আবেদন করেন। তারপর 'মন কি বাত'-এর ৫৭তম এপিসোডে বলেছিলেন মহাত্মা গান্ধীর জন্মদিন থেকেই এই বিষয়টিকে ভারতে গণ আন্দোলন করে তুলতে হবে, যেভাবে ২০১৪ সালে গণ আন্দোলন করে তোলা হয়েছিল স্বচ্ছ ভারত অভিযান-কে।

রাষ্ট্রসংঘের জলবায়ু সম্মেলনেও প্রধানমন্ত্রী জানিয়েছিলেন ১৩০ কোটি ভারতবাসী দেশকে প্লাস্টিক মুক্ত করার শপথ নিয়েছে। রাষ্ট্রসংঘের সেক্রেটারি জেনারেল অ্যান্তোনিও গুতেরেস-ও ভারতের এই পদক্ষেপের প্রশংসা করেছেন।