Asianet News BanglaAsianet News Bangla

গোয়ার মাথায় নতুন পালক, 'হার ঘর জল' প্রকল্পে প্রথম উপকূলবর্তী রাজ্য


গোয়ার মাথায় উঠল সাফল্যের মুকুট। কেন্দ্রীয় সরকারের 'হার ঘর জল' প্রকল্পে প্রথম এই উপকূলবর্তী রাজ্যটি। শুক্রবার কেন্দ্রীয় সরকারের জলশক্ত মন্ত্রক ঘোষণা করেছে দাদর, নগর হাভেলি ও দমন-এর সর্বত্রই বাড়ি বাড়ি পৌঁছে গেছে পানীয় জলের লাইন।

Goa becomes first state to be certified with Har Ghar Jal bsm
Author
Kolkata, First Published Aug 19, 2022, 3:56 PM IST

গোয়ার মাথায় উঠল সাফল্যের মুকুট। কেন্দ্রীয় সরকারের 'হার ঘর জল' প্রকল্পে প্রথম এই উপকূলবর্তী রাজ্যটি। শুক্রবার কেন্দ্রীয় সরকারের জলশক্ত মন্ত্রক ঘোষণা করেছে দাদর, নগর হাভেলি ও দমন-এর সর্বত্রই বাড়ি বাড়ি পৌঁছে গেছে পানীয় জলের লাইন।  যা কেন্দ্রী শাসিত অঞ্চলটিকে প্রথম স্থানে নিয়ে গেছে। 

গোয়ায় 'হর ঘর জল উৎসব' অনুষ্ঠানে ভার্চুয়াল ভাষণে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জল জীবন মিশনের সাফল্য ও কেন্দ্রীয় সরকারের প্রচেষ্টার প্রশংসা করেছেন। তিনি  উল্লেখ করেছেন যে আগের তিন বছরে সাত কোটি গ্রামীণ বাড়িতে জল সরবরাহ করা হয়েছিল এবং মোট দুই কোটি গ্রামীণ পরিবার এখন পাইপ লাইনের মাধ্যমে জল পাচ্ছে।


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বলেছেন, 'এই মুহুর্তে, পাইপলাইনগুলি দেশের ১০ কোটি গ্রামীণ পরিবারকে বিশুদ্ধ জলের প্রাপ্যতার সাথে সংযুক্ত করেছে৷ '  তিনি আরও বলেছেন, প্রতিটি পরিবারকে জল দেওয়ার জন্য  কেন্দ্রীয় সরকারের প্রচেষ্টা বেশ সফল হয়েছে৷ এটি প্রত্যেকের কাজের একটি চমৎকার দৃষ্টান্ত হিসাব স্থাপন হয়েছে। 


প্রধানমন্ত্রী গোয়াবাসীকে ধন্যবাদ জানিয়ে বলেন যে "হর ঘর জল" ঘোষণার মাধ্যমে জাতি এবং বিশেষ করে বিজেপি শাসিত রাজ্য একটি উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করেছে। রাজধানী পানাজিতে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

 প্রধানমন্ত্রী মোদীর মতে, স্বচ্ছ্ব ভারত অভিযানের এটি ছিল তৃতীয় পদক্ষেপ। "শহরগুলিকে ওডিএফ (উন্মুক্ত মলত্যাগ মুক্ত) প্লাস করা আমাদের লক্ষ্য ছিল৷ এখন দেশের বিভিন্ন রাজ্যে১০০,০০০-এরও বেশি গ্রাম ODF প্লাসে যোগ দিয়েছে," তিনি যোগ করেছেন৷

গোয়া গ্রামীণ এলাকায় সমস্ত ২.৬৩ লক্ষ পরিবারকে কলের জলের সাথে পুরোপুরি সংযুক্ত করেছে। রাজ্য প্রশাসন ২০২০ সালের অক্টোবরে একই কথা বলেছিল। গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্ত টুইটারে এই কৃতিত্বের কথা ঘোষণা করেছিলেন। তিনি টুইট করেছেন যে গোয়া কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রকের জল জীবন মিশনের অধীনে "হর ঘর জল"-এর জন্য ১০০ শতাংশ স্বীকৃতি পাওয়া প্রথম রাজ্য হয়ে উঠেছে।


প্রতিটি গোয়ান পরিবারকে কলের জলের সংযোগ দেওয়ার লক্ষ্যটি গোয়ার গণপূর্ত বিভাগ দ্বারা পরিচালিত হয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্ব এবং জলশক্তির কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াতের সহায়তা ও নির্দেশনার জন্য ধন্যবাদ, কর্মকর্তা অব্যাহত রেখেছেন।

আরও পড়ুনঃ ১১র কিশোরীকে 'বন্ধু ডেকে' ধর্ষণ করাল ২১ এর তরুণী, মুম্বইয়ে বেআব্রু নারী নিরাপত্তা

আরও পড়ুনঃ ভারত বিরোধী খবর সম্প্রচারের অভিযোগ, একটি পাকিস্তানের ইউটিউব চ্যানেল-সহ ৮টি ব্যান ভারতে

আরও পড়ুনঃ আজ সঙ্গে অবশ্যই ছাতা বা বর্ষাতি রাখুন, নিম্নচাপের কারণে বৃষ্টির পূর্বাভাস দিনভর

Follow Us:
Download App:
  • android
  • ios