Asianet News BanglaAsianet News Bangla

ভারত বিরোধী খবর সম্প্রচারের অভিযোগ, একটি পাকিস্তানের ইউটিউব চ্যানেল-সহ ৮টি ব্যান ভারতে

তথ্য ও সম্প্রচার মন্ত্রক ভারতবিরোধী বিষয়বস্তু সম্প্রচারের অভিযোগ তুলে ভারতের সাতটি ও পাকিস্তানের একটি ইউটিউব চ্যানেল নিষিদ্ধ করে দিয়েছে। 

modi govt bans 7 Indian, one Pak YouTube channel for spreading anti india content bsm
Author
Kolkata, First Published Aug 18, 2022, 4:01 PM IST

তথ্য ও সম্প্রচার মন্ত্রক ভারতবিরোধী বিষয়বস্তু সম্প্রচারের অভিযোগ তুলে ভারতের সাতটি ও পাকিস্তানের একটি ইউটিউব চ্যানেল নিষিদ্ধ করে দিয়েছে। মঙ্গলবার কেন্দ্রীয় সরকার জানিয়েছেন ইউটিউব চ্যানেলগুলি দর্শকদের বিভ্রান্ত করার জন্য জাল ও চাঞ্চল্যচর ছবি, নিউজ অ্যাঙ্কারদের ছবি, ও টিভি নিউজ চ্যানেলের লোগো ব্যবহার করছে। আর সেই কারণে কেন্দ্রীয় সরকারের দাবি চ্যানেলগুলি সম্পূর্ণ উদ্দেশ্যপ্রণোদিতভাবে ভারত বিরোধী বিষয়বস্ত সম্প্রচার করছে। 

একটি বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, কয়েকটি ইউটিউব চ্যানেলের প্রকাশিত বিষয়বস্তুর উদ্দেশ্য ছিল ভারতের ধর্মীস সম্প্রদায়ের মধ্যে ঘৃণা ছড়ানো। অবরুদ্ধ ইউটিউব চ্যানেলগুলি বিভিন্ন ভিডিওতে মিথ্যা দাবি করেছিল। উদাহরণগুলির মধ্যে রয়েছে ভুয়ো খবর সম্প্রচার। ভারত সরকারের ধর্মীয় উৎসব উদযাপন, ভারতী সরকারের বিরুদ্ধে ধর্মীয় যুদ্ধ ঘোষণা। কেন্দ্রীয় সরকারের দাবি এজাতীয় বিষয়বস্তু দেশের সাম্প্রদায়িত বিশৃঙ্খলা সৃষ্টি  করে ও জনশৃঙ্খলা বিঘ্নিত হওয়ার সম্ভাবনাও রয়েছে বলেও দাবি করা হয়েছে। 

বিজ্ঞপ্তি অনুসারে যেসব ইউটিউট চ্যানেলগুলি ব্লক করা হয়েছে সেগুলি হল- লোকতন্ত্র টিভি, ইউএন্ডভি টিভি, এএম রাজভি, গৌরবশালী পবন মিথিলাঞ্চল, SeeTop5TH, সরকারী আপডেট, সবকিছু দেখো। এগুলি সবকটি ভারতীয় চ্যানেল। তথ্য ও সম্প্রচার মন্ত্রক (আইএন্ডবি), আইটি নিয়ম, ২০২১-এর অধীনে জরুরি ক্ষমতা ব্যবহার করে, পাকিস্তান থেকে পরিচালিত একটি ডিজিটাল চ্যানেল-- নিউজ কি দুনিয়া-সহ আরও তিনটি চ্যানেলের সাথে তাদের ব্লক করার আদেশ জারি করেছে। মঙ্গলবার এ আদেশ জারি করা হয়। গোয়েন্দা সংস্থার সুনির্দিষ্ট তথ্যের পর এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও কেন্দ্রীয় সরকার সূত্রের খবর। মন্ত্রকের আধিকারিকরা জানিয়েছেন যে অবরুদ্ধ চ্যানেলগুলির ক্রমবর্ধমান দর্শক সংখ্যা ১১৪ কোটিরও বেশি এবং ৮৫ লক্ষের বেশি গ্রাহক।

কেন্দ্রীয় সরকারের আরও অভিযোগ সংশ্লিষ্ট ইউটিউব চ্যানেলগুলি ভারতীয় সশস্ত্র বাহিনী, জম্মু ও কাশ্মীর সহ একাধিক বিষয় নিয়ে ভুয়ো খবর সম্প্রচার করেছে। জাতীয় নিরাপত্তা ও বিদেশী রাষ্ট্রগুলির সঙ্গে ভারতের যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে তাও খারাপ করার চেষ্টা করছে। খবরগুলি সংবেদশনশীল বলেও দাবি করেছে কেন্দ্র। বিজ্ঞপ্ত অনুযায়ী কেন্দ্রীয় সরকার ২০২১ সালের ডিসেম্বর থেকে ১০২টি ইউটিউব নিউজ চ্যানেল ও অন্যান্য বেশ কয়েকটি সামাজিক মিডিয়া অ্যাকাউন্টকেও ব্লক করার নির্দেশ জারি করেছিল। 

আরও পড়ুনঃ

কয়লা বয়ে রেকর্ড সুপার বাসুকির, দৈত্যাকার মালগাড়ি একটি স্টেশন পার করল ৪ মিনিটে, দেখুন ভিডিও

সরকারি চাকরি প্রার্থীদের জন্য সুখবর, পোস্ট অফিসে ১ লক্ষ শূণ্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি

SSC SCAM: অর্পিতার পর পার্থকে জেরা, বুধবার সকাল ১১টায় প্রেসিডেন্সি জেলে যাচ্ছে ED - বলছে সূত্র

Follow Us:
Download App:
  • android
  • ios