Asianet News BanglaAsianet News Bangla

Govt Gives Diwali Gift, মোদী সরকারের দিওয়ালি বাম্পার গিফট, PF অ্যাকাউন্টে ঢুকছে সুদের টাকা

কেন্দ্রের তরফে শানদার দিওয়ালি গিফট হিসাবে PF অ্যাকাউন্ট হোল্ডারদের প্রত্যেকের অ্যাকাউন্টে দেওয়া হবে সুদের টাকা। বলা বাহুল্য, ইতিমধ্যেই মোদি সরকারের তরফে সুদের টাকা ট্রান্সফারের কাজ শুরু হয়ে গিয়েছে।

Government Gives Diwali Gift To 6 Million People
Author
Kolkata, First Published Oct 30, 2021, 12:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পকেটে যদি ভারি থাকে তাহলে আরও আনন্দ মুখরিত হয়ে ওঠে উৎসবের দিনগুলো। করোনা পরিস্থিতি এখনও গলার কাঁটা হায়ে রয়ে গিয়েছে, তবুও তারই মধ্যে অতিবাহিত হচ্ছে জনজীবন। এই পরিস্থিতিতে কর্মশূণ্য হয়েছে অনেকেই, অনেকের আবার টান পরেছে মাস মাইনেতেও। এই সময় যদি জানতে পারেন, আপনার অ্যাকাউন্টে টাকা ঢুকছে, তাহলে সেই বাঁধ ভাঙা খুশি সত্যিই দেখার মতো। কেন্দ্রের তরফে শানদার দিওয়ালি গিফট(Diwali Gift By Modi Govt) হিসাবে PF অ্যাকাউন্ট হোল্ডারদের(PF Account Holder) প্রত্যেকের অ্যাকাউন্টে ঢুকছে সুদের টাকা(Interest)।

১.উৎসবের মরশুমে অর্থ লাভ
উৎসবের মরশুমে শহর জুড়ে সাজ সাজ রব। অপেক্ষা আর মাত্র কয়েক দিনের। তারপরই জমকালো আলোর রোশনাইতে ঘুচে যাবে সব অন্ধকার। ঝলমল করে উঠবে গোটা শহর। এবার এই উৎসবের খুশিতে কিছুটা হলেও পারদ চড়িয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(PM Narendra Modi)। উৎসবের মরশুমে অর্থলাভ হলে মন্দ কি..প্রসঙ্গত, দীপাবলির(Diwali) আগে একটা বড় চমকের ঘোষণা করেছেন মোদি সরকার(Modi Govt)।  কেন্দ্রের তরফে শানদার দিওয়ালি গিফট(Diwali Gift) হিসাবে PF অ্যাকাউন্ট হোল্ডারদের(Pf Account Holder) প্রত্যেকের অ্যাকাউন্টে দেওয়া হবে সুদের টাকা। বলা বাহুল্য, ইতিমধ্যেই মোদি সরকারের(Modi Govt) তরফে সুদের টাকা ট্রান্সফারের কাজ শুরু হয়ে গিয়েছে। প্রায় ৬.৫ কোটি মানুষের জন্য মোদি সরকারের এই দিওয়ালি ধামাকা প্রশংসা কুড়িয়েছে সাধারণ মানুষের। কর্মচারী ভবিষ্যৎ নিধি সংগঠন বা ইপিএফও(EPFO) সাবস্ক্রাইবারের PF সাবস্ক্রাইবার অ্যাকাউন্টে ঢুকছে সু্দের টাকা। আপনি যদি PF অ্যাকাউন্ট হোল্ডার(Pf account Holder) হন তাহলে দেরি না করে এখুনি চেক করুন সুদের টাকা পেয়েছেন কিনা। 

আরও পড়ুন- আর্থিক ক্ষতির মুখে সিটি ব্যাঙ্ক, কোটাক, অ্যক্সিক ব্যাঙ্কের পকেটে CITI Bank

২.সুদের হার
মোদি সরকার(Modi Government)  প্রথম আর্থিক বছরে অর্থাৎ ২০২০-২১ সালে PF-এ সুদ দিচ্ছিল ৮.৫ শতাংশ(PF Interest Rate)। শ্রম ও রোজগার মন্ত্রক (Labour Ministry) এই সিদ্ধান্তে সহমত দিয়েছিল৷ এখন ইপিএফও সাবস্ক্রাইবারদের(EPFO Susbcribers) অ্যাকাউন্টে ৮.৫ শতাংশ সুদ জমা পড়ছে৷ যদি আপনি চাকরি করেন এবং প্রভিডেন্ট ফান্ড(PF) থাকে তাহলে অবশ্যই পিএফ ব্যালান্স চেক করুন। 

আরও পড়ুন- Diwali Home Lone Offer- স্বপ্নের বাড়ি গড়তে চান, হোমলোনের সুদে মিলছে আকর্ষণীয় ছাড়

৩.মিসড কলের মাধ্যমে
নিজের রেজিস্টার্ড মোবাইল নম্বর(Registered Mobile No)থেকে 011-22901406 নম্বরে মিসড কল দিন৷ এরপর ইপিএফও(EPFO) থেকে একটি মেসেজ পাবেন৷ সেখানেই আপনি পিএফ অ্যাকাউন্টের(PF Account) সব ডিটেল পেয়ে যাবেন৷ এরজন্য জরুরি আপনার ইউএএন (UAN) -র সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট (Bank Account) , প্যান নম্বর (PAN) এবং আধার (Aadhaar) লিঙ্কড। 

৪.এসএমএসের মাধ্যমে
যদি আপনার ইউএএন -ইপিএফতো রেজিস্টার্ড হয় তাহলে লেটেস্ট কন্ট্রিবিউশন এবং পিএফ ব্যালেন্সের(PF Balance) বিষয়ে মেসেজ পেয়ে যাবেন৷ এরজন্য 7738299899 নম্বরটিতে  EPFOHO UAN ENG লিখে পাঠাতে হবে৷ এই পরিষেবা পেয়ে যাবেন ইংরাজি, পাঞ্জাবি, মারাঠি, হিন্দি, কন্নড়, তেলেগু, তামিল, মালায়ালাম ও বাংলাতে৷ বলা বাহুল্য, এই এসএমএস নিজের রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকেই পাঠানো বাধ্যতামূলক।

আরও পড়ুন- Facebook Name Change- ফেসবুক হয়ে গেল 'মেটা' বিরাট ঘোষণা মার্ক জুকারবার্গের

৫.লগ ইন পদ্ধতি
লগ ইনের জন্যে প্রথমে ইপিএফও(EPFO) -র ওয়েবসাইটে যেতে হবে। সেখানে Employee Centric Services -এ ক্লিক করতে হবে। ক্লিক করলে দেখা যাবে View Passbook । এবার View Passbook -এ ক্লিক করতে হবে। সর্বশেষে পাসবুক দেখার জন্য UAN থেকে লগ ইন করতে হবে।

৬.উমঙ্গ অ্যাপের মাধ্যমে লগ ইন পদ্ধতি
যদি উমঙ্গ অ্যাপ (Unified Mobile Application for New age Governance) থাকে তাহলে সেখানে গিয়ে ইপিএফও(EPFO) তে ক্লিক করতে হবে। তারপর নিজের ইউএএন নম্বর আর পাসওয়ার্ডে (OTP) দিতে হবে৷ ওটিপি রেজিস্টার্ড মোবাইল নম্বরটি স্ক্রিনে বেসে উঠবে। এরপরে নিজের পিএফ ব্যালেন্স চেক করা যাবে৷

Follow Us:
Download App:
  • android
  • ios