Asianet News BanglaAsianet News Bangla

Omicron Threat: ওমিক্রন আতঙ্ক,আবারও প্রশ্নের মুখে আন্তর্জাতিক বিমান পরিষেবা

রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব নতুন করোনাভাইরাসের রূপ ওমিক্রনের বিষয়গুলি পর্যালোচনা করার জন্য একটি জরুরি বৈঠক ডেকেছিলেন। সেই বৈঠকে উপস্থিত ছিলেন নীতি আয়োগের সদস্য ভিকে পল, প্রধানমন্ত্রীর প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা বিশেষজ্ঞ বিজয় রাঘবন,

govt to review decision of resuming commercial international flights on omicron variant threat bsm
Author
Kolkata, First Published Nov 28, 2021, 8:17 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাসের (Coronavirus) নতুন রূপ ওমিক্রনের (Omicron) দাপটে আবারও অনিশ্চিত হয়ে পড়ে আন্তর্জাতিক উড়ান পরিষেবা (commercial international flights)। রবিবার কেন্দ্রীয় সরকার জানিয়েছে বর্তমান পরিস্থিতি বিবেচনা করার পরই বাণিজ্যিক আন্তর্জাতিক যাত্রীবাহী বিমান পুনরায় চালু করার কার্যকর তারিখের বিষয় নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। করোনাভাইরাসের নতুন স্ট্রেইন ওমিক্রনের সংক্রমণের কারণে দক্ষিণ আফ্রিকার (South Africa) কয়েকটি দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের পর এই বিবৃতি জারি করা হয়েছে। 

রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব নতুন করোনাভাইরাসের রূপ ওমিক্রনের বিষয়গুলি পর্যালোচনা করার জন্য একটি জরুরি বৈঠক ডেকেছিলেন। সেই বৈঠকে উপস্থিত ছিলেন নীতি আয়োগের সদস্য ভিকে পল, প্রধানমন্ত্রীর প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা বিশেষজ্ঞ বিজয় রাঘবন, বেসমরিক বিমান চলাচল মন্ত্রকের উর্ধ্বতন কর্তৃপক্ষসহ বিভিন্ন মন্ত্রকের আধিকারিকরা। এই বৈঠকেই ওমিক্রনের সংক্রমণ নিয়ে গোটা বিশ্বের সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করা হয়। বিভিন্ন প্রতিরোধমূল ব্যবস্থা গ্রহণের পাশাপাশি আরও জোরদার নজরদারির বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। 

Salman Khan: দয়া করে বিরত থাকুন, আন্তিমের পোস্টারের ভিডিও শেয়ার করে আবেদন ভাইজানের

স্বরাষ্ট্র মন্ত্রক বলেছেন বিদেশ থেকে আসা যাত্রীদের টেস্টিং ও ট্র্যাকিং আরও জোরদার করতে হবে। স্বারাষ্ট্রলমন্ত্রকের তরফে বলা হয়েছে সরকার বিদেশ থেকে আসা যাত্রীদের জন্য পরীক্ষা ও নদরদারির বিষয়ে স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি পর্যালোচনা করার সিদ্ধান্ত নিয়েছে। যে দেশগুলিতে সংক্রমণের পরিমাণ বেশি সেইসব দেশ থেকে আশা যাত্রীদের ওপর বিশেষ নজর রাখা হবে। বিমান বন্দরে পরীক্ষার ব্যবস্থা জোরদার করা হবে। স্বাস্থ্য কর্মকর্তাদের আরও সংবেদনশীল ভাবে গোটা বিষয়টি পরিচালনা করতে হবে। ভ্যারিযেন্টের জন্য জিনোমিক নদরদারী আরও জোরদার করা প্রয়োজন বলেও জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। 

Housewife suicide: 'মোটা' হওয়ায় 'খোঁটা', বিয়ের মাত্র ১০ মাসের মধ্যে জীবন শেষ করল গৃহবধূ

গত শুক্রবার কেন্দ্রীয় সরকার আগামী ১৫ ডিসেম্বর থেকে বাণিজ্যিক আন্তর্জাতিক বিমান পরিষেবা পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু নতুন এই বিবৃতির কারণে আবার তা অনিশ্চিত হয়ে প়ড়ে। করোনাভাইরাসের মহামারির কারণে আগামী ২৩ মার্চি ২০২০ সাল থেকেই ভারতে আন্তর্জাতিক বাণিজ্যিক বিমান পরিষেবা স্থগিত ছিল। তবে ৩১টি দেশের সঙ্গে এয়ার বাবল ব্যবস্থার অধীনে গত বছর জুলাই থেকে বিশেষ আন্তর্জাতিক যাত্রীবাহী বিমান চলাচল করছে। 

TMC vs Congress: 'এটা তৃণমূলের ব্যাপার', আধীর চৌধুরীর নিশানায় ঘাসফুল শিবির

অন্যদিকে করোনাভাইরাসের (Coronavirus) নতুন রূপ নিয়ে কেন্দ্রীয় সরকার যথেষ্ট উদ্বিগ্ন। শনিবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi) কোভিড ১৯এর (Covid 19) নতুন রূপ ওমিক্রন (Omicron) নিয়ে বৈঠক করেছিলেন। তারপরই স্বাস্থ্য মন্ত্রক (Union Health Ministry) রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে সতর্ক করে দিয়েছে। জারি করা হয়েছে একটি গাইডলাইনও। যেখানে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে নিবিড় নিয়ন্ত্রণ, সক্রিয় নজরদারির পাশাপাশি করোনাভাইরাসের টিকাকর্মসূচি আরও বড়াতে পরামর্শ দিয়েছে রাজ্যগুলিকে। 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে ভারত এমন দেশগুলির সঙ্গে এখনও যোগাযোগ রেখেছে যেখানে করোনাভাইরাসের নতুন এই রূপের কারণে সংক্রমণ বাড়ছে। তাই ভারতে আশা ভ্রমণকারীদের নজরদারি বাড়াতে হবে।  অতিরিক্ত ফলো-আপ ব্যবস্থা করতে হবে। পাশাপাশি টেস্টিং ও ট্র্যাকিং-এর জোরদার ব্যবস্থা করতে হবে। স্বাস্থ্য মন্ত্রক কোভিড আচরণবিধি মেনে চলার ওপরেও জোর দিয়েছে।  
 

Follow Us:
Download App:
  • android
  • ios