এতদিন ভারতীয় রেলের বিভিন্ন পরিষেবার জন্য একাধীক নম্বর ব্যবহার করা হত। অভিযোগ জানানোর জন্য একটি নম্বর, অনুসন্ধানের জন্য আরেকটি নম্বর - এরকম বেশ কয়েকটি নম্বর চালু ছিল। এতগুলি নম্বর যাত্রীদের পক্ষে মনে রাখা সমস্যার। তাই বৃহস্পতিবার রেলের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, দ্রুত অভিযোগ জানানো থেকে  যাত্রীদের বিভিন্ন অনুসন্ধান সংক্রান্ত সমস্যার সমাধানের জন্য মন্ত্রক সবকটি হেল্পলাইন নম্বরকে এক জায়গায় এনে একটি একক নম্বর চালু করছে। এই নম্বরটি হল ১৩৯।

অর্থাৎ বাদবাকি সব হেল্পলাইন বাতিল করা হল। এখন থেকে ১৩৯ নম্বরটিই চালু থাকবে। এই নম্বরে ডায়াল করেই ট্রেন ভ্রমণের সময় যাত্রীরা তাদের সমস্ত প্রয়োজনে রেলওয়ের সঙ্গে সংযোগ স্থাপন করতে পারবেন। একটিই নম্বর বলে য়াত্রীদের পক্ষে এটি মনে রাখাও সহজ হবে বলে মনে করা হচ্ছে। তবে রেল সুরক্ষার জন্য আগের যাইহোক, হেল্পলাইন নম্বর ১৮২-ই চালু থাকবে। অর্থাৎ রেলপথের সুরক্ষা সংক্রান্ত বিষয়ে যোগাযোগ করতে ডায়াল করতে হবে ১৮২।

১৩৯ হেল্পলাইনটি মোট ১২টি ভাষায় উপলভ্য হবে। এটি একটি ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেম (আইভিআরএস)-এ পরিচালিত হবে। স্মার্ট ফোন বা যে কোনও মোবাইল ফোন বা ল্যান্ডলাইন থেকে এই নম্বরে ফোন করা যাবে। সুরক্ষা এবং চিকিৎসা সংক্রান্ত সহায়তার জন্য, ১৩৯ ডায়াল করে যাত্রীদের ১ বোতাম টিপতে হবে। এতে করে অবিলম্বে যাত্রীরা কল সেন্টারে উপস্থিত আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। অনুসন্ধানের জন্য যাত্রীদের টিপতে হবে ২। যাত্রীদের  প্রয়োজনীয়তার উপর নির্ভর করে তা একটি সাবমেনুতে সংযুক্ত হবে।

এছাড়া, ক্যাটারিং পরিষেবা সংক্রান্ত অভিযোগ জানানো যাবে ৩ টিপে। অন্যান্য অভিযোগের জন্য টিপতে হবে ৪, সতর্কতা সংক্রান্ত অভিযোগের জন্য ৫, দুর্ঘটনার সময় অনুসন্ধানের জন্য ৬। আর স্ট্যাটাস সংক্রান্ত অভিযোগ জানাতে গেলে ৯ টিপে কথা বলতে হবে কল সেন্টারের আধিকারিকের সঙ্গে।