আপাতত বন্ধই থাকছে লোকাল ট্রেন।  আনলক ফাইভের গাইডলাইন বলবৎ থাকার সময়সীমা আরও একমাস বাড়িয়ে দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। নয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৩১ অক্টোরবের বদলে ৩০ নভেম্বর পর্যন্ত বহাল থাকবে আনলক ফাইভের গাইডলাইন। আর যেহেতু ওই গাইডলাইনে অনুমতি দেওয়া হয়নি, তাই সামনের মাসেও লোকাল ট্রেন চালু হওয়ার সম্ভাবনা নেই।  তবে রাজ্য যদি চাই, সেক্ষেত্রে ট্রেন চালাতে পারে রেলমন্ত্রক।

করোনা আতঙ্কের মাঝেই স্বাভাবিক ছন্দ ফিরছে জনজীবনে। আনলক প্রক্রিয়া চালু রেখেছে কেন্দ্রীয় সরকার। দফায় দফায় নয়া গাইডলাইন প্রকাশ করছে স্বরাষ্ট্রমন্ত্রক। ব্যতিক্রম ঘটল অক্টোবর মাসে। আনলক সিক্স নয়, উৎসবের মরশুমে আনলক ফাইভের গাইডলাইনই বহাল রাখা হল আরও একমাস। কিন্তু দেশের করোনা গ্রাফ তো নিম্নমুখী। তাহলে কেন আরও একটু ছাড় মিলল না?  অনুমতি দেওয়া হল না লোকাল ট্রেন বা চালুর? বিশেষজ্ঞদের আশঙ্কা, উৎসবের মরশুমে আর শীতকালে সংক্রমণের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তে পারে এ দেশে। সেই সাবধানবাণী মাথায় রেখেই ঝুঁকি নিল না কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

 

উল্লেখ্য, আনলক ফাইভ স্রেফ লোকাল ট্রেন ছাড়া আর সমস্ত গণপরিবহণ চালুর অনুমতি দিয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এমনকী, কলকাতায় সচল মেট্রো পরিষেবাও। অনেকেরই আশা ছিল, এবার হয়তো লোকাল ট্রেন চলবে। কিন্তু সেই আশা আর পূরণ হল না।