আজ গুজরাট বিধানসভার প্রথম দফার ভোট গ্রহণ, ভাগ্য পরীক্ষা মুখ্যমন্ত্রী-সহ ৭৮৮ জনের

| Dec 01 2022, 12:31 AM IST

Vote

সংক্ষিপ্ত

বৃহস্পতিবার ১৪ হাজার ৩৮২টি ভোটকেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আজ ভোট গ্রহণ গুজরাট বিধানসভার ৮৯টি কেন্দ্রে।

গুজরাট বিধানসভার প্রথম দফার ভোট গ্রহণ আজ। প্রথম দফায় ১৯টি জেলার ৮৯টি আসনে ৭৮৮ জন প্রার্থীর ভাগ্য পরীক্ষা হবে। দুই দফার নির্বাচনে প্রথম দিনেই ভাগ্য পরীক্ষা হবে রাজ্যের মুখ্যমন্ত্রী ভূপিন্দ্র প্যাটেলের। তার সঙ্গে রয়েছে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ প্রার্থী। গুজরাট বিধানসভা নির্বাচন এবার ত্রিমুখী লড়াইয়ের কেন্দ্র। বিজেপি কংগ্রেসের সঙ্গে পাল্লা দিয়ে ভোট ময়দানে নেমেছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি।

মঙ্গলবার বিকেল ৫টায় বিজেপি শাসিত রাজ্যে নির্বাচনের প্রথম পর্বের প্রচার শেষ হয়েছে। বৃহস্পতিবার ১৪ হাজার ৩৮২টি ভোটকেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

Subscribe to get breaking news alerts

গুজরাট বিধানসভা নির্বাচনের গুরুত্বপূর্ণ বিষয়গুলি হলঃ

১. বিজেপি, কংগ্রেস ছাড়াও এই রাজ্যে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে- সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, সিপিএম, ভারতীয় উপজাতি পার্টি। রাজ্যের ৩৫টি রাজনৈতিক দল প্রার্থী দিয়েছে।

২. প্রথম দফায় নির্বাচন হবে ৮৯টি আসনে। ২০১৭ সালের নির্বাচনে বিজেপি জিতেছিল ৪৮টি আসনে। কংগ্রেস পেয়েছিল ৪০টি আসন। আর নির্দল প্রার্থীদের দখলে ছিল একটি আসন।

৩. বিজেপি, কংগ্রেস ৮৯টি আসনেই প্রতিদ্বন্দ্বিতা করছে। আপ প্রার্থী দিয়েছে৮৮টিতে। সুরাটে মনোনয়ন দিয়েই আপ প্রার্থী পরে তা প্রত্যাহার করে নেয়।

৪. বিশিষ্ট প্রার্থীদের মধ্যে রয়েছে মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যালেট- যিনি ঘাটলোদিয়া আসনে প্রতিদ্বিন্দ্বীতা করছেন। আপ-এর মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ইসুদান গাধভি খাম্বালিয়ার প্রার্থী। প্রাক্তন কংগ্রেস ও বর্তমান বিজেপি নেতা হার্দিক প্যাটেল- তিনি প্রার্থী ভিরামগামের। গান্ধী নগর দক্ষিণের প্রার্থী প্রাক্তন কংগ্রেস নেতা ও বর্তমান বিজেপি নেতা অলপেশ ঠাকুপ।

৫. গুজরাট নির্বাচনের প্রথম পর্যায়ে ২ কোটিরও বেশি মানু, ভোট দেবেন। যাদের মধ্যে ১ কোটির বেশি মহিলা রয়েছে। তৃতীয় লিঙ্গের ভোটার ৪৯৭ জন।

৬. দ্বিতীয় দফার ভোট গ্রহণ ৩ ডিসেম্বর। ফল প্রকাশ ৮ ডিসেম্বর।

গুজরাটের নির্বাচনী প্রচারে না থেকেও আছেন রাহুল গান্ধী। এখনও পর্যন্ত মাত্র এক দিন তিনি ভোট প্রচার করেছেন। কিন্তু গুজরাট নির্বাচনে যথেষ্টই প্রাসঙ্গিত তিনি। নরেন্দ্র মোদী থেকে অমিত শাহ, এমনকি জেপি নাড্ডার মুখেও রাহুল গান্ধীর নাম। কেউ সরাসরি তাঁকে আক্রমণ করেছেন। কেউ আবার ঘুরপথে। আধুনিক ভারতের রাজনীতির চাণক্য অমিত শাহ ভোট প্রচারে রয়েছেন নিজের রাজ্য গুজরাটে। সেখানেই তিনি নাম করে রাহুল গান্ধীকে আক্রমণ করেন। প্রধানমন্ত্রী মোদী একাধিক প্রকল্প উন্নয়ন করেছে। পাশাপাশি রাজ্যের মানুষেক পাশে থাকার বার্তা দিয়েছে। 

আরও পড়ুনঃ

ভারত-মার্কিন যৌথ মহড়া নিয়ে তীব্র আপত্তি চিনের, বেজিং-এর হুঁশিয়ারি দুই দেশের সম্পর্ক খারাপ হতে পারে

গ্রামের স্কুলে মমতা বন্দ্যোপাধ্যায়, পড়ুয়াদের চকলেট খাওয়ালেন-দিলেন খেলনা

ক্লাসের মধ্যে ছাত্রকে কাসাভের সঙ্গে তুলনা করে বিপাকে অধ্যাপক, দেখুন ছাত্র কীভাবে প্রতিবাদ জানাল