ভারত-মার্কিন যৌথ মহড়া নিয়ে তীব্র আপত্তি চিনের, বেজিং-এর হুঁশিয়ারি দুই দেশের সম্পর্ক খারাপ হতে পারে

| Nov 30 2022, 10:08 PM IST

INDAI-USA
ভারত-মার্কিন যৌথ মহড়া নিয়ে তীব্র আপত্তি চিনের, বেজিং-এর হুঁশিয়ারি দুই দেশের সম্পর্ক খারাপ হতে পারে
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

চিনের পররাষ্ট্রমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ন জানিয়েছেন চিন-ভারত সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ সীমার কাথে ভারত-মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়া ১৯৯৩ ও ১৯৯৬ সালের চিন ভারতের চুক্তির চেতনা লঙ্ঘন করে

 

প্রকৃত নিয়ন্ত্রণ রেখা- র কাছে ভারত-মার্কিন সামরিক মহড়ার তীব্র বিরোধিতা করেছে চিন। বেজিং-এর দাবি, এই মহড়া নতুন দিল্লি ও বেইজিংয়ের মধ্যে স্বাক্ষরিত দুটি সীমান্ত চুক্তি লঙ্ঘনের সামিল। উত্তরাখণ্ডের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে চলছে ভারত মার্কিন সামরিক মহড়া 'যুধ অভিযান'এর ১৮তম সংস্করণ। এই অভিযানের মূল উদ্দেশ্যই হল প্রাকৃতিক দুর্যোগে ত্রাণ পরিষেবা ও শান্তিরক্ষার জন্য দুই দেশের মধ্যে সামরিক দক্ষতা ও পারস্পরিক বোঝাপড়া বাড়ানো। চলতি মাসের শুরুতেই দুই সপ্তাহের অনুশীলন শুরু হয়েছিল।

চিনের পররাষ্ট্রমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ন জানিয়েছেন চিন-ভারত সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণ সীমার কাথে ভারত-মার্কিন যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়া ১৯৯৩ ও ১৯৯৬ সালের চিন ভারতের চুক্তির চেতনা লঙ্ঘন করে। এটি চিন - ভারতের মধ্যে পারস্পরিক আস্থার কাজ করেনি। পাকিস্তানের একজন সংবাদিকের প্রশ্নের উত্তরে এই কথাগুলি বলেছিলেন চিনা মুখপাত্র।

Subscribe to get breaking news alerts

১৯৯৩ ও ১৯৯৬ সালের চুক্তির বিষয় চিনা পররাষ্ট্র মন্ত্রকের উল্লেখটি গুরুত্বূর্ণ কারণ ২০২০ সালে মে মাসে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ সীমার বিতর্কিত এলাকায় বিপুল পরিমাণ সোনা সরানোর জ্য পিপিলস লিবারেশন আর্মির প্রচেষ্টাকে দ্বিপাক্ষিক চুক্তি লঙ্ঘন বলে চিহ্নিত করেছিল ভারত। এই সামান্ত প্রশ্ন শান্তিপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ আলোচনার মাধ্যমে সমাধান করা হয়। দুই দেশের সেনা বাহিনীর মধ্যে সর্বোত্তোম অনুষীলন , কৌশল, কৌশলগত পদ্ধতি বিনিময়ের লক্ষ্যে ভারত মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে প্রতি বছর সামরিক মহড়া পরিচালিত হয়।

ভারত-মার্কিন যৌথ মহড়া যুদ্ধ আভ্য়াসের ১৮তম সংস্করণ আজ বিদেশী প্রশিক্ষণ নোট, আইলিতে শুরু হয়েছে। গত ১৯ নভেম্বর টুইট করে এই কথাই জানিয়েছিল ভারতীয় সেনা বাহিনীর। মহড়ার আগের সংস্করণটি ২০২১ সালের অক্টোবরে মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কার জয়েন্ট বেস এলমেনডর্ফ রিচার্ডসনে পরিচালিত হয়েছিল, কর্মকর্তারা জানিয়েছেন।

আরও পড়ুনঃ

পার্থ অর্পিতাকে এক মাসের রিমান্ডে চাইছে ED, ব্যাঙ্কশাল আদালতে নিয়োগ দুর্নীতি মামলার শুনানি

শ্রদ্ধাকে হত্যার মাত্র ১২ দিন পরেই সম্পর্ক, আফতাবের মনোরোগ বিশেষজ্ঞ 'বান্ধবী'কে জেরা পুলিশের

গুজরাটের ভোট প্রচারে রাহুল গান্ধীকে কটাক্ষ, অমিত শাহ বললেন- 'মোদী দাঙ্গাবাজদের শাস্তি দিয়েছে'