Asianet News BanglaAsianet News Bangla

৭৫ বছরের রেওয়াজ ভেঙে গর্জে উঠল স্বদেশী বন্দুক, প্রথমবার ভারতে তৈরি বন্দুকে লালকেল্লায় আনুষ্ঠানিক অভিবাদন

স্বাধীনতার ৭৫ বছরে প্রথা ভেঙে লালকেল্লায় জাতীয় পতাকার সামনে আনুষ্ঠানিক অভিবাদন জানানো হল ভারতে তৈরি বন্দুকের গুলি ছুড়ে।
স্বাধীনতার ৭৫ বছর ইস্তক জাতীয় পতাকার সামনে গান স্যালুট দেওয়া হত ব্রিটেনে তৈরি বন্দুক দিয়ে। 

Gun salute on Independence Day for the first time through Indian made guns
Author
Kolkata, First Published Aug 15, 2022, 2:17 PM IST

ইউরোপীয় বন্দু আর নয় জাতীয় পতাকার সামনে এবার গর্জে উঠল ভারতে তৈরি বন্দুক। স্বাধীনতার ৭৫ বছরে প্রথা ভেঙে লালকেল্লায় জাতীয় পতাকার সামনে আনুষ্ঠানিক অভিবাদন জানানো হল ভারতে তৈরি বন্দুকের গুলি ছুড়ে।
 
স্বাধীনতার ৭৫ বছর ইস্তক জাতীয় পতাকার সামনে গান স্যালুট দেওয়া হত ব্রিটেনে তৈরি বন্দুক দিয়ে। এই প্রথম সেই রেওয়াজ ভেঙে অন্য খাতে বইল জল। লালকেল্লায় উদীয়মান জাতীয় পতাকার সামনে ৭৬ তম স্বাধীনতা দিবসে আনুষ্ঠানিক অভিবাদন জানানো হল ভারতে তৈরি বন্দুকের মাধ্যমে। 
৭৬তম স্বাধীনতা দিবসের ভাষণ মঞ্চে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই নতুন উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বলেন, "স্বাধীনতার ৭৫ বছর পরে অবশেষে বহু কাঙ্খিত এই আওয়াজ আমরা শুনতে পেলাম। ৭৫ বছর পর লালকেল্লায় আমাদের তেরঙ্গা আনুষ্ঠানিক অভিবাদন পেল ভারতে তৈরি বন্দুকের মাধ্যমে।" নিজের বক্তৃতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের জওয়ানদের প্রতি বলেন,"আমার আত্মনির্ভর ভারতের স্বপ্নকে সামরিক বাহিনীর আধিকারিকরা যে ভাবে বাস্তবায়িত করেছেন, তার জন্য সৈনিকদের মন থেকে অভিবাদন জানাই।"

আরও পড়ুন'জয় অনুসন্ধান'- স্বাধীনতা দিবসে নতুন স্লোগান মোদীর, টেলিপ্রিন্টার ছাড়াই দীর্ঘ ভাষণ লালকেল্লায়


৭৫তম স্বাধীনতা দিবসকে স্মরণীয় করে তুলতে সমগ্র দেশবাসীকে ১৩ থেকে ১৫ অগাস্ট ঘরে ঘরে ত্রিবর্ণ পতাকা উত্তলনের জন্য আহ্বান জানান প্রধানমন্ত্রী। ১৫ অগাস্টের ৭৫ সপ্তাহ আগে থেকেই আজাদি কা অমৃত মহোৎসবের আওতায় শুরু হয়েছে নানা কর্মসূচি। গত মাসে এই উপলক্ষেই তিনি সূচনা করেন 'হর ঘর তিরঙ্গা' কর্মসূচি। অর্থাৎ ১৩ থেকে ১৫ অগাস্ট প্রত্যেক ভারতবাসী প্রত্যেক বাড়িতে পতাকা উত্তলন করে। এই কর্মসূচির লক্ষ্য ভারতের শিক্ষা, সংস্কৃতির মাধ্যমে প্রত্যেক ভারতবাসীর মনে দেশপ্রেমের সঞ্চার।

আরও পড়ুনদেশপ্রেমের এই বিখ্যাত গানগুলির সঙ্গেই পালন করুন ৭৫ তম স্বাধীনতা দিবস, সাজিয়ে নিন আপনার প্লে -লিস্ট


কেন্দ্রীয় সরকারের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন দ্বারা তৈরি হাউইৎজার বন্দুকই স্বাধীনতা দিবসে গান স্যালুটের জন্য ব্যবহৃত হয়েছে। পরবর্তী ক্ষেত্রে ৩০০টি সরঞ্জাম বিদেশ থেকে আমদানি না করারও সিদ্ধান্ত নিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক। 

আরও পড়ুনমাথায় কাঁচের গ্লাসের উপর দু'দুটি সিলিন্ডার, অবলিলায় তেরঙ্গা নিয়ে হাত নাড়ছে যুবক! ভাইরাল ভিডিয়ো দেখে হতবাক নেট

Follow Us:
Download App:
  • android
  • ios