গুরুনানকের জন্মদিনে  এক অসাধারণ উদ্যোগ নিল দিল্লির গুরুদ্বার। দিল্লির গুরুদ্বার ম্যানেজমেন্ট কমিটির তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, গুরু নানকের ৫৫০তম জন্মদিনে আগত ভক্তদের প্রসাদ হিসাবে চারাগাছ প্রদান করা হবে। 

দিল্লি গুরুদ্বার ম্যানেজমেন্ট কমিটির তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সমস্ত গুরুদ্বার এবং শিখ শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে প্রায় লক্ষাধিক চারাগাছ পোঁতার একটি কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কমিটির সভাপতি মনজিন্দর সিং শীর্ষার তরফে এমনটাই জানানো হয়েছে। তিনি আরও জানান, বৃক্ষরোপণের জন্য নেওয়া এই নয়া উদ্যোগে দিল্লি বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত ন'টি কলেজের নতুন শিক্ষাবর্ষের ছাত্রদের বাধ্যতামুলকভাবে প্রত্যেককে অন্তত ১০টি করে গাছ পোঁতার দায়িত্ব নিতে হবে। 

আরও পড়ুন- কুমির ধরেও কেন পোষা হয়নি, গল্প শোনালেন প্রধানমন্ত্রী

তিনি জানিয়েছেন বিশ্ব উষ্ণায়ণ এবং জলবায়ু পরিবর্তনের মতো সমস্যার বিরুদ্ধে শিখ সম্প্রদায়ের মানুষ যাতে বিশেষ অবদান রেখে যেতে পারে সেইকারণেই এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। সিদ্ধান্ত নেওয়া হয়ে এই কর্মসূচির মাধ্যমে, নতুন শিক্ষাবর্ষে ভর্তি হওয়া ছাত্রছাত্রীদের দিয়ে প্রায় ৫৫,০০০ নতুন প্রজাতির চারাগাছ পোঁতার উদ্যোগ নেওয়া হবে। 

শুধু তাই নয়, এই চারা গাছ পোঁতার কর্মসূচিকে বাধ্যতামুলক করা হয়েছে, এবং এটি তাঁদের কলেজ প্রজেক্টেরও অন্তর্ভুক্ত করা হবে। চারা গাছ পোঁতার পর ছাত্রদের গাছের ছবি-সহ একটা রিপোর্ট কলেজে পেশ করতে হবে। তার ওপর নির্ভর করবে প্রজেক্টর নম্বর। স্বাভাবিকভাবে, কমিটির এই সিদ্ধান্ত সব মহলেই বিশেষভাবে প্রশংসিত হয়েছে।