ফের প্রবল বৃষ্টিতে ভাসতে চলেছে বাণিজ্যনগরী মুম্বই। এদিন আবহাওয়া দফতরের পক্ষ থেকে জারি করা হল গেরুয়া সরর্কতা। তবে শুধু মুম্বই-ই নয় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে ঠানে এবং পুনেতেও জারি করা হয়েছে গেরুয়া সতর্কতা। 

ভারতের আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ২৭ জুলাই তারিখে মুম্বইয়ে ভারী থেকে অতি ভারী বর্ষণের ফলে অপেক্ষাকৃত নীচু এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা দেখা দিতে পারে বলেও সাবধাবাণী শুনিয়েছে আবহাওয়া দফতর। সেইসঙ্গে পুরনো কোনও বাড়ির দেওয়াল ধসে যাওয়ার সম্ভাবনাও এড়িয়ে চলা যাচ্ছে না।  

২৬ ও ২৮ জুলাই তারিখে মহারাষ্ট্রের পালঘরে জারি করা হয়েছে লাল সতর্কতা। প্রসঙ্গত চলতি মাসের শুরুতেই ব্যপক বৃষ্টি হয়েছিল বাণিজ্যনগরীতে। প্রবল বৃষ্টির জেরে একদিকে যেমন প্রাণ হারিয়েছেন অসংখ্য মানুষ., তেমনই প্রবল বৃষ্টির ফলে দেওয়াল ধসে গিয়েও প্রাণ হারিয়েছেন বহুমানুষ। তারপর পরিস্থিতি খানিকটা স্বাভাবিক হলেও মঙ্গলবার রাত থেকেই ফের প্রবল বৃষ্টিপাত শুরু হয়েছে সেখানে। 

প্রতিবারের মতো এবারেও মুম্বই ও তার সংলগ্ন অঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। আর সেই কারণেই ক্ষয়ক্ষতি এড়াতেই বিপর্যয় মোকাবিলা বাহিনীকে আগে থেকে প্রস্তুত থাকার পরামর্শ দেওয়া হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুসারে আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত এই ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা দেখা যাচ্ছে বলে খবর। তবে তার পরেও যে অবস্থার উন্নতি হবে এমনটা নয়। মহারাষ্ট্রের পাশাপাশি উত্তরপ্রদেশ, অসম, মেঘালয়া, সিকিম, বিহার, কর্নাটকের উপকূলবর্তী এলাকার পাশাপাশি, কেরল, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ-এর বেশকিছু রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।