Asianet News BanglaAsianet News Bangla

১০০ কিলোমিটার বেগে ঝড় লন্ডভন্ড রাজধানী, বাড়ির ছাদ উড়ে গাছ পড়ে মৃত ২

হাওয়ার অফিস জানিয়েছে, ২০১৮ সালের পর এমন শক্তিশালী ঝড় আর কখনও হয়নি। সোমবার ঝড় আর বৃষ্টির সঙ্গে বজ্রপাতও হয়।

Heavy rains with 100 kmph storm hits Delhi Dead 2 bsm
Author
Kolkata, First Published May 31, 2022, 8:45 AM IST

জ্র বিদ্যুৎসহ প্রবল বৃষ্টি সঙ্গে প্রবল প্রায় ১০০ কিলোমিটার বেগে ঝড়- প্রাকৃতিক বিপর্যের কারণে বিধ্বস্ত দেশের জাতীয় রাজধানী দিল্লি। এই ঘটনা এখনও পর্যন্ত দুই জনের মৃত্যু হয়েছে। সোমবার সন্ধ্যের পর এই প্রবল ঝড়ে লন্ডভন্ড হয়ে গেছে দিল্লি। তিনশোটিরও বেশি গাছ উপড়ে গেছে। ভেঙে  গেছে একাধিক বাড়ি। 

ঝড়ে মৃত্যু-
মধ্য দিল্লির জামা মসজিদ এলাকার বাসিন্দা ৫০ বছকের এক প্রৌঢ়় মারা গিয়েছেন । প্রতিবেশীরা জানিয়েছেন ঝড়ের সময় তিনি বাড়ির বাইরে দাঁড়িয়েছিলেন সেই সময় পেশের বাড়ির বারান্দার একটি অংশ ভেঙে গিয়ে তাঁর গায়ে পড়ে। তাতেই মৃত্যু হয়েছে। অন্যজন উত্তর দিল্লির অঙ্গুরিবাগ এলাকার বাসিন্দা। নাম বসির বাবা, বয়স ৬৫। গৃহহীন এই ব্যক্তি বট গাছ পড়ে মারা যান। 

ঝড়ের তীব্রতা- 
হাওয়ার অফিস জানিয়েছে, ২০১৮ সালের পর এমন শক্তিশালী ঝড় আর কখনও হয়নি। সোমবার ঝড় আর বৃষ্টির সঙ্গে বজ্রপাতও হয়। প্রায় ২ ঘণ্টা ধরে ঝড় হয়েছিল। কিন্তু মাত্র ১৫ মিনিট ঝড়ের তীব্রতা ছিল প্রায় ১০০ কিলোমিটার। 

তাপমাত্র- 
প্রবল এই ঝড় আর বৃষ্টির কারণে তাপমাত্রা একধাক্কায় নেমে গিয়েছিল অনেকটাই নেমে গেছে। বিমানবন্দরের কাছে পালাম অবজারভেটারির রিডিং অনুসারে তাপমাত্রা ১৩ ডিগ্রি আর দক্ষিণ দিল্লির সাফদারজংএর তাপমাত্রা প্রায় ১৬ ডিগ্রি নেমে গেছে বলে জানিয়েছেন আবহাওয়া দফতর। 

ঝড়ের ক্ষতিয়ান- 
দিল্লির পূর্ব এ মধ্যাঞ্চল ঝড়ে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রায় ৩০০টি গাছ পড়ে গেছে। গোটা দিল্লিতে প্রায় ৮০টিরও বেশি ঘরবাড়ি ভেঙেছে। বেশ কিছু গাড়িও ভেঙে গেছে। 

আজকের পূর্বাভাস- 
আজও ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রাজস্থান ও সংলগ্ন এলাকায় পাকিস্তানের ওপর দিয়ে যেতে পারে একটি ঘূর্ণীঝড়। হাওয়া অফিস আরও জানিয়েছেন বঙ্গোপসাগরের আর্দ্রতা বহনকারী পূর্বদিকের বাতাস ঘূর্ণিঝড়কে প্রভাবিত করতে। 

চলতি বছর প্রবল গরম পড়েছে দিল্লিতে। একাধিকবার জারি করা হয়েছে তাপপ্রবাহের সতর্কতা। তাপমাত্রার পারদ ৫০ ডিগ্রি সেলসিয়াসের কাছে পৌঁছে গিয়েছিলে। একাধিকবার সতর্ক করেছে হাওয়া অফিস। জলবায়ু পরিবর্তনের কারণেই েই প্রাকৃতিক দুর্যোগ তৈরি হয়েছে বলেও জানিয়েছিল হাওয়া অফিস। 

Follow Us:
Download App:
  • android
  • ios