সপ্তাহের শেষে সবাই একটা ছুটি পায় বটে, তবুও আমরা সবাই কাজ থেকে অতিরিক্ত ছুটি  চাই। তাই  সপ্তাহান্তে উপভোগ করার সুযোগই হোক কিংবা সপ্তাহের মাঝামাঝি বিরতি হোক না কেন, সবাই তারই সঙ্গেও উপরি পাওনার মত অতিরিক্ত ছুটি চায়। অবশ্য় দেশ ব্য়াপী  সংস্কৃতি, ধর্মীয় বা অন্য কোনওভাবে উদযাপনে ছুটির সুযোগের অভাব নেই।  তবে মুশকিলটা হল, এই সমস্ত উদযাপনে উৎসবের দিন গুলিতে  বেশিরভাগ ছুটিতে দেশব্যাপী লিকার শপ বা মদের দোকানগুলি বন্ধ থাকে। তাই ছুটির দিনে গলা ভেজাতে ইচ্ছে হলে, লিকার শপ বন্ধ থাকে। অগত্য়া মাছের তেলেই মাছ ভাজার মত অবস্থা হয়। 

আরও পড়ন, জেএনইউকাণ্ডে বিপর্যস্ত দিল্লির রেল-সড়ক, যানজটের আশঙ্কা কলকাতাতেও

 সৌভাগ্যক্রমে,সরকার  আইনিভাবে একটি ড্রাই ডে ঘোষণার আগে জনগণ যদি তার আগেই জেনে যায় তার থেকে আর ভাল কিছু হতেই পরেনা।আর সেটা মনে রেখেই, ২০২০ সালে ভারতে ড্রাই ডে-র একটি তালিকা প্রকাশ করা হয়েছে এখানে।  যাতে আপনাকে শেষ মুহুর্তে গলা ভেজানোর আপনার ভুগতে না হয়। সারা বছর জুড়ে ২০ টি ড্রাই ডে আছে, জেনে নেওয়া যাক এবার সেই তালিকা।

জানুয়ারি মাস থেকে প্রথম ৬ মাসেই ১১ টা ছুটি রয়েছে। তাই আগে থেকেই খেয়াল রাখুন এই দিনগুলিকে, যাতে ছুটি দিনে বন্ধ লিকার শপের সামনে দাড়িয়ে হতাশ না হতে হয়। ১৫ জানুয়ারি মকর সংক্রান্তি , ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবস, ২১ ফ্রেব্রুয়ারি শিবরাত্রি, ১০ মার্চ দোল পূর্ণিমা, ২ এপ্রিল রাম নবমী এবং তার পরের দিন মহাবীর জয়ন্তি, ১০ এপ্রিল গুড ফ্রাই ডে, পয়লা মে মহারাষ্ট্র দিবস, ৭ মে বুদ্ধ পূর্ণিমা,  ২৪ মে ইদ উল ফিতর এবং ২ জুন অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানার প্রতিষ্ঠাতা দিবস। সুতরাং প্রথম ছয় মাসের এই ছুটির দিন আপনার কাছে লিখে রেখে দিন, তাহলে  ড্রাই ডে-র কবলে আর পড়তে হবে না। আগে থেকেই আপনি মদিরা পানের জন্য় ব্য়বস্থা করে রাখতে পারবেন। 

আরও পড়ুন, আশঙ্কাই হচ্ছে সত্যি, আমেরিকা-ইরান দ্বন্দ্বে হুড়মুড়িয়ে পড়ল ভারতীয় টাকার দাম

এবার আসা যাক, বছরের দ্বিতীয়ভাগে। জুলাই থেকে ডিসেম্বর মাস পর্যন্ত মোট ৯ টি ড্রাই ডে। ৩১ জুলাই বখরা ইদ, ১১ অগাস্ট জন্মাষ্টমী, ১৫ অগাষ্ট স্বাধীনতা দিবস, ২২ অগাষ্ট গনেশ চতুর্থী, ৩০ অগাষ্ট মহরম। সেপ্টেম্বর মাসে অবশ্য় কোনও সরকারি ড্রাই ডে নেই। তার পরে ২ অক্টোবার গান্ধী জয়ন্তি, ২৫ অক্টোবার দশেরা, ৩০ নভেম্বার গুরুনানকের জন্মদিন। অবশ্য় ডিসেম্বর মাসে কোনও  ড্রাই ডে নেই। ব্য়াস , বছরের দ্বিতীয়ভাগের এই ড্রাই ডে গুলি খেয়াল রাখলেই লিকার ক্রেতার পোয়াবারো। তাহলে চটপট লিখে রাখুন এই দিন গুলি, যাতে আগে থেকেই সংগ্রহ করে রাখতে পারেন আপনার গলা ভেজানোর উপকরণ।