করোনা টেস্ট করতে দেশের যেকোনও প্রান্তেই খরচ হচ্ছে বেশ কয়েক হাজার টাকা। যা মধ্যবিত্ত, নিম্নবিত্তদের পক্ষে ব্যয়বহুল। তবে এবার সেই সমস্যার সমাধান হতে চলেছে। আইআইটি দিল্লি তৈরি করেছে এমন এক করোনা টেস্ট কিট, যা একেবারেই ব্যয়সাপেক্ষ নয়। 

এই কম খরচে কোভিড-১৯ টেস্ট কিট তৈরি করেছেন দিল্লির আইআইটি  কলেজের পড়ুয়ারা। করোনা সংক্রমণ রোগী শনাক্তকরণে বিকল্প পথ হিসেবে এই টেস্ট কিট যথেষ্ট সাহায্য করবে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের। এমনটাই মত আইআইটি দিল্লির ডিরেক্টরের। পাশাপাশি এই প্রথম কোনও শিক্ষা প্রতিষ্ঠানে কোভিড-১৯ টেস্টিং কিট তৈরি করল।

 

এই কিটটি বাজারে সূচনা হতে চলেছে নিউটেক মেডিকেল ডিভাইসের হাত ধরে। বুধবার বিশেষ করোনা কিট 'করসিওর'-র উদ্বোধন করলেন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের মন্ত্রী রমেশ পোখরিয়াল। উপস্থিত ছিলেন মন্ত্রকের প্রতিমন্ত্রী সঞ্জয় ধোতরে। ইতিমধ্যেই আইসিএমআরের তরফে এই কিটটিকে ব্যবহারের জন্য মান্যতা দেওয়া হয়েছে। 

আরও পড়ুন: বিজেপিকে ধন্যবাদ দিলেন দিল্লির মুখ্যমন্ত্রী, কেজরিওয়াল বললেন একা লড়লে হেরে যেতাম

 আইআইটি দিল্লির তরফে জানানো হয়েছে, নিউটেক মেডিকেল ডিভাইস মারফত মাসে ২ মিলিয়ন মানুষের কোভিড টেস্ট করা যাবে।আরটি-পিসিআর পদ্ধতিতে মাত্র ৩ ঘণ্টায় করোনা পরীক্ষা করা যাবে। খরচ পড়বে ৬৫০ টাকার মধ্যে। যা বিশ্বে এখনও পর্যন্ত সবচেয়ে কম। 

আরও পড়ুন: আর মাত্র কয়েকদিনের অপেক্ষা, অগস্টেই বাজারে আসছে রাশিয়ার তৈরি করোনার ভ্যাকসিন

এদিকে বুধবার সকালে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৯ লক্ষ ৩৯ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২৯,৪২৮ জন। করোনা ভারতে এখনও পর্যন্ত প্রাণ কেড়েছে ২৪,৩১৫ জনের।