Asianet News BanglaAsianet News Bangla

অসাধ্য সাধন ভারতীয় বিমান বাহিনীর, খারাপ আবহাওয়ার মধ্যে ইজরায়েলি নাগরিককে উদ্ধার লাদাখের দুর্গম পাহাড় থেকে

ভারতীয় বিমান বাহিনী বুধবার লাদাখের মার্খা উপত্যকার কাছে প্রায় ১৬ হাজার ফুট বেশি উচ্চতায় আটকে পড়া এক ইজরায়েলি নাগরিককে উদ্ধার করেছে। শ্রীনগরের প্রতিরক্ষা মুখপাত্র বলেছেন ৩১ অগাস্ট ১১৪ হেলিকপ্টার ইউনিট মার্খা উপত্যতার কাছ থেকে এক বিদেশী নাগরকিকে উদ্ধার করেছে।

IAF 114 Helicopter Unit Rescues Israeli National Stuck At A Height Of Over 16,000 Feet In Ladakh bsm
Author
First Published Sep 1, 2022, 9:01 PM IST

আবারও সাফল্যের মুকুল ভারতীয় বায়ু সেনার মুকুটে। ভারতীয় বিমান বাহিনী বুধবার লাদাখের মার্খা উপত্যকার কাছে প্রায় ১৬ হাজার ফুট বেশি উচ্চতায় আটকে পড়া এক ইজরায়েলি নাগরিককে উদ্ধার করেছে। শ্রীনগরের প্রতিরক্ষা মুখপাত্র বলেছেন ৩১ অগাস্ট ১১৪ হেলিকপ্টার ইউনিট মার্খা উপত্যতার কাছ থেকে এক বিদেশী নাগরকিকে উদ্ধার করেছে। 

বিমান বাহিনীর পক্ষ থেকে জানান হয়েছে, মার্খা উপত্যাকার কাছে নিমালিং ক্যাম্প থেকে তারা ফোন পেয়েছিলেন। সেখানে সমস্যায় পড়েছেন কয়েকজন। তারপরই তারা গন্তব্যের উদ্দেশ্যে রওনা দেন। আরাত কাহানা নামে এক ইজরায়েলি নাগরিক অসুস্থ হয়ে পড়ে। সে বমি করছিল। শরীরে অক্সিজেন কমে গিয়েছিল। হাই অল্টিটিউড বা হিল সিকনেসের কবলে পড়েছিল। তাঁকেই উদ্ধার করে আনা হয়েছে। 

উইং কমান্ডার আশিস কাপুর ও ফ্ল্যাট লেফটেন্যান্ট রিদম মেগরা এয়ারক্রু নম্বর ১ হিসেবে এবং স্কোয়াড্রন লিডার নেহা সিং এবং স্কোয়াড্রন লিডার অজিঙ্কা খের এয়ারক্রু নম্বর 2 হিসাবে, এই সময়ের-গুরুত্বপূর্ণ মিশনের জন্য কয়েক মিনিটের মধ্যে বিমানে পৌঁছেছিলেন। ক্ষিপ্ততম পথ অনুসরণ করে, উড়োজাহাজটি উড্ডয়নের ২০ মিনিটের মধ্যে ঘটনাস্থলে পৌঁছেছিল এবং ১৬,৮০০ ফুট উচ্চতায় গংমারু লা পাসে ওই ক্যাম্পের কাছে পৌঁছে যায়। 

তবে তারপরের কাজ ছিল যথেষ্ট কঠিন। বিমান বাহিনীর পক্ষ থেকে জানান হযেছে, এয়ার ক্রুজ ১ নম্বর ও ২ নম্বর বাকি ক্রুজদের সাহায্য পর্বত গিরিপথে অবতরণ করে। কিন্তু তখন আবহাওয়া খুবই খারাপ ছিল। সেই দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে থেকেই ইজরায়েলি নাগরিককে তুলে নিয়ে আসে। 

এয়ারফোর্সের লে- স্টেশনে নিয়ে আসা হয় এক ঘণ্টারও কম সময়ের মধ্যে। গত সপ্তাহে জম্মু ও কাশ্মীরের কিশতওয়ার জেলায় নিখোঁজ হাঙ্গেরিয়ান নাগরিককে উদ্ধার করেছে সেনাবাহিনী।

 

Follow Us:
Download App:
  • android
  • ios