লাগবে শুধু একটা স্মার্টফোন ও ইন্টারনেট সংযোগ। তাহলেই মিগ ২১, সুখোই-এর মতো যুদ্ধবিমান কিংবা ভারতীয় বায়ুসেনার কোনও সামরিক হেলিকপ্টার নিয়ে শত্রু দেশের উপর হামলা চালানো যাবে। কিংবা অ্যান্টি এয়ারক্রাফ্ট গান দিয়ে রুখে দেওয়া যাবে আকাশ পথে প্রতিপক্ষ দেশের আক্রমণ। তবে সবটাই ভার্চুয়াল জগতে। বুধবার বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল বিএস ধানোয়া এমনই এক মোবাইল গেম প্রকাশ করলেন।

ভারতীয় বায়ুসেনার তৈরি এই মোবাইল গেমের নাম 'ইন্ডিয়ান এয়ার ফোর্স: এ কাটিং অ্যাবাভ'। মূলত যুব সম্প্রদায়কে বাহিনীতে যোগদানে উৎসাহিত করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। আর পাঁচটা যুদ্ধ-ভিত্তিক মোবাইল গেমের মতো হলেও নিজস্ব কিছু বৈশিষ্ট্যে এই গেম হয়ে উঠেছে অনন্য।

ফেব্রুয়ারি মাসে পাক হামলা ঠেকাতে গিয়ে পাকিস্তানের হাতে ধরা পড়েছিলেন উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। গেমটির টিজার ভিডিওয় দেখা গিয়েছে একেবারে অভিনন্দনের নিজস্ব শৈলির গোঁফ-সহ তাঁর অনুকরণে তৈরি এক চরিত্রকে। গেমটি নানা মোডে খেলা যাবে। হামলা চালানো, হামলা রুখে দেওয়ার মতো বিভিন্ন মিশন থাকছে। বিভিন্ন চরিত্র বেছে নিয়ে নিজের পছন্দ মতো নাম দেওয়া যাবে।  

একটি সকশন রাখা হয়েছে, যেখানে ভারতীয় বায়ুসেনা সম্পর্কে যাবতীয় তথ্য রয়েছে। সেই সঙ্গে কী করে বায়ুসেনায় যোদ দেওয়া যায় সেই বিষয়গুলিও জানানো হয়েছে। নতুন প্রজন্মের কাছে অভিনন্দন বর্তমান যেভাবে এক হিরো হয়ে উঠছিলেন, সেই বিষয়টিকে কাজে লাগিয়ে তাদের ছুঁতে চাইছে বায়ুসেনা। আশা করা হচ্ছে ভার্চুয়াল দুনিয়ায় গেম খেলতে খেলতেই আসল পৃথিবীতেও দেশ সেবার কাজে যুক্ত হতে চাইবে নবপ্রজন্ম।