Asianet News BanglaAsianet News Bangla

শত্রুর ঘরে ঢুকে মেরে আসতে পারে ভারতীয় বায়ুসেনা, চিন-পাকিস্তানকে হুমকি এয়ার চিফ মার্শালের

শত্রুদের ঘরে ঢুকে মেরে আসার ক্ষমতা রয়েছে ভারতীয় বায়ুসেনার। তাই যদি দুদিক থেকে আক্রমণ আসে, ভারতীয় সেনা সেই পরিস্থিতির জন্যও তৈরি।

IAF is prepared to deal with any two-front threat scenario, says Air Chief Marshal bpsb
Author
Kolkata, First Published Oct 5, 2021, 2:54 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নাম না করে চিন (China) ও পাকিস্তানকে (Pakistan) এক হাত নিলেন ভারতীয় বায়ুসেনা প্রধান ভি আর চৌধুরী(Air Chief Marshal VR Chaudhari)। এদিন তিনি বলেন শত্রুদের ঘরে ঢুকে মেরে আসার ক্ষমতা রয়েছে ভারতীয় বায়ুসেনার (Indian Air force)। তাই যদি দুদিক থেকে আক্রমণ আসে, ভারতীয় সেনা সেই পরিস্থিতির জন্যও তৈরি। তিনি বলেন রাফায়েল ফাইটার জেট এবং অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টারগুলি নিঃসন্দেহে ভারতীয় বিমান বাহিনীতে অনেক বেশী শক্তিশালী করেছে। 

IAF is prepared to deal with any two-front threat scenario, says Air Chief Marshal bpsb

আইএএফ -এর ৮৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বায়ুসেনা প্রধান বলেন, "রাফায়েল, অ্যাপাচে আকাশ যুদ্ধের চ্যালেঞ্জকে সফলভাবে মোকাবিলা করতে সাহায্য করবে। ভারতীয় বায়ুসেনা যেকোনও দিক থেকে আসা চ্যালেঞ্জের মোকাবিলা করতে সমর্থ। কোনও শত্রুকেই ভয় পায় না ভারত, দুদিক থেকে একসঙ্গে আসা কোনও চ্যালেঞ্জ নিতেই পিছপা হবে না ভারতীয় বায়ুসেনা।

খুশির খবর, রাজ্য সরকারের উদ্যোগে পুজোর আগেই চালু নতুন শিল্প, মিলবে প্রচুর চাকরি 

আইএএফ প্রধান বলেন ভারতের প্রতিরক্ষা ক্ষমতা আরও বাড়ানোর জন্য বায়ুসেনা অন্যান্য শাখার সঙ্গে একসাথে কাজ করতে আগ্রহী। তিনটি সার্ভিসের যৌথ পরিকল্পনা ও কার্যক্রম পরিচালনার ফলে আমাদের যুদ্ধক্ষমতা সর্বাধিক বৃদ্ধি পাবে বলে জানান নবনিযুক্ত এয়ার চিফ মার্শাল। দেশের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে বদ্ধপরিকর বায়ুসেনা। তিনি আরও বলেন সাইবার হামলা এড়াতে নেটওয়ার্ক জোরদার করা হয়েছে। পরিকাঠামোর ওপর জোর দেওয়া হচ্ছে। 

IAF is prepared to deal with any two-front threat scenario, says Air Chief Marshal bpsb

তিনি বলেন চিন তিব্বত অঞ্চলের তিনটি বিমান ঘাঁটিতে মোতায়েন অব্যাহত রেখেছে। প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিনা বিমান বাহিনী এখনও LAC এর পাশে তাদের তিনটি বিমান ঘাঁটিতে রয়েছে। তবে তৈরি রয়েছে ভারতও। লাদাখে চিনা বিমানবাহিনীর ক্ষমতা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন যে অধিক উচ্চতায় মিশন চালানোর মতো ক্ষমতা নেই চিনের।

শচীন থেকে শাকিরা, প্যান্ডোরা পেপার্সে ফাঁস রাঘব বোয়ালদের আর্থিক গোপন লেনদেন

এদিকে এদিন পাকিস্তানকে একহাত নেন রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী মিশনের কাউন্সিলর এ অমরনাথ। তিনি সাধারণ পরিষদের ৭৬ তম অধিবেশনে ফের পাকিস্তানের মুখোশ খুলে দেন। অমরনাথ বলেন, পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি বিশ্ব মঞ্চে শান্তি ও নিরাপত্তার কথা বলেন, ঠিক তখনই পাক প্রধানমন্ত্রী ইমরান খান ওসামা বিন লাদেনের মতো বিশ্ব সন্ত্রাসীদের শহিদ হিসেবে গৌরবান্বিত করেন। এভাবে আর কতদিন দুমুখো নীতি নিয়ে চলবে পাকিস্তান। 

মিহিদানার পর এবার পালা সীতাভোগের, বাংলার মিষ্টি পাড়ি দিল মধ্যপ্রাচ্যে

এদিকে, দিন কয়েক আগেই পাওয়া রিপোর্ট জানাচ্ছে, ফের সখ্যতা বাড়ছে পাকিস্তান ও চিনের। বড়দাদা চিনের হাত ধরে আবার প্রকাশ্যে ভারত বিরোধিতার পথে নামতে তৈরি হচ্ছে পাকিস্তান। জানা গিয়েছে চিনের থেকে অত্যাধুনিক যুদ্ধসরঞ্জাম কিনতে চলেছে পাকিস্তান। পাকিস্তান সেনার হাতে খুব তাড়াতাড়ি ওই অস্ত্র পৌঁছে যাবে বলে জানা গিয়েছে। চিন থেকে ট্যাঙ্ক, বন্দুক, যুদ্ধের নানা সরঞ্জাম, প্রযুক্তিগত সাহায্য পাচ্ছে পাকিস্তান। 

IAF is prepared to deal with any two-front threat scenario, says Air Chief Marshal bpsb

তবে, তৈরি হচ্ছে ভারতও। চিন ও পাকিস্তানের মোকাবিলায় রণক্ষেত্রে ভারতীয় সেনাদের শক্তি বাড়াতে বড় পদক্ষেপ করেছে প্রতিরক্ষা মন্ত্রক। ভারতীয় সেনা বাহিনীর জন্য ৭ হাজার ৫২৩ কোটি টাকা খরচ করে ১১৮টি মেইন ব্যাটল ট্যাঙ্ক অর্জুন (Arjun) কেনার চুক্তিতে সিলমোহর দিয়েছে।

"

Follow Us:
Download App:
  • android
  • ios