Asianet News BanglaAsianet News Bangla

শচীন থেকে শাকিরা, প্যান্ডোরা পেপার্সে ফাঁস রাঘব বোয়ালদের আর্থিক গোপন লেনদেন

তদন্তমূলক সাংবাদিকতার সৌজন্যে বিশ্ব জুড়ে তাবড় নেতা, মন্ত্রী থেকে সেলিব্রিটি, প্রত্যেকের আর্থিক খুঁটিনাটি ফাঁস করেছে এই প্যান্ডোরা পেপার্স। বলতে গেলে ঝুলি থেকে বেরিয়ে এসেছে বিড়াল।

Sachin Tendulkar among celebrities named in Pandora Papers leak exposing offshore dealings bpsb
Author
Kolkata, First Published Oct 4, 2021, 8:59 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আর্থিক কেলেঙ্কারির জালে রাঘব বোয়ালরা। প্রকাশ্যে প্যান্ডোরা পেপার্স। কী এই প্যান্ডোরা পেপার্স(Pandora Papers)? তদন্তমূলক সাংবাদিকতার (worldwide journalistic partnership) সৌজন্যে বিশ্ব জুড়ে তাবড় নেতা, মন্ত্রী থেকে সেলিব্রিটি (financial secrets of current and former world leaders, politicians and public officials), প্রত্যেকের আর্থিক খুঁটিনাটি ফাঁস (Millions of leaked documents) করেছে এই প্যান্ডোরা পেপার্স। বলতে গেলে ঝুলি থেকে বেরিয়ে এসেছে বিড়াল। দুবাই, পানামা, সুইজারল্যান্ডের মতো দেশে বিশ্বের তাবড় প্রভাবশালীরা যে অর্থ বা সম্পদের লেনদেন করেছেন গোপনে, তার সব তথ্য প্রকাশ্যে এসেছে। 

কারা কারা রয়েছেন সেই তালিকায় ?

বরং বলা ভালো কারা নেই এই তালিকায়। একের পর এক নাম উঠে এসেছে। শচীন তেন্ডুলকর থেকে শাকিরা-তাবড় ব্যক্তিত্বদের গোপন তথ্য ফাঁস। এতে দেখা গেছে, জর্ডনের বাদশা গোপনে ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও মালিবুতে ১০ কোটি ডলারের সম্পদ তৈরি করেছেন। ব্রিটেনের প্রাক্তন প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও তাঁর স্ত্রী লন্ডনে একটি অফিস কেনার সময় তিন লাখ ১২ হাজার পাউন্ড কর ফাঁকি দিয়েছেন। এই দম্পতি একটি অফশোর কোম্পানি কিনে নেন, যারা ওই ভবনের মালিকানার দায়িত্বে ছিল। 

ফাঁস হওয়া নথিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মোনাকোয় গোপন সম্পদ এবং চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী আন্দ্রেজ বেবিসের ফ্রান্সে দুই কোটি ২০ লাখ ডলার দিকে প্রাসাদ কেনার তথ্য বেরিয়ে এসেছে। এই ভাবে ভারত সহ মোট ৯১টি দেশের রাঘব বোয়ালদের তথ্য ফাঁস হয়েছে বলে জানা গিয়েছে। 

ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (ICIJ)। এই টিমের সঙ্গে যুক্ত ব্রিটেনের বিবিসি এবং দ্য গার্ডিয়ান সংবাদপত্র এবং ভারতের 'দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস'-এর মতো ১৫০টি সংবাদমাধ্যম। এরা দাবি করেছে যে ১১.৯ মিলিয়নের বেশি তথ্য তারা ফাঁস করেছে। 

বিবিসি জানিয়েছে, পেপার্সে দেখা গেছে, বিশ্বের ৯০টি দেশের সবচেয়ে প্রভাবশালী কিছু মানুষ তাদের সম্পদ গোপন করতে অফশোর কোম্পানিগুলোতে বিনিয়োগ করেছে। তাদের মধ্যে ৩৩০ জনেরও বেশি রাজনীতিবিদ।

আইসিআইজে তার প্রতিবেদনে বলেছে, গোপন নথির মাধ্যমে অফশোর কোম্পানিগুলোর সাথে যুক্ত ব্যক্তিদের মধ্যে রয়েছেন ভারতের ক্রিকেট ঈশ্বর শচীন তেন্ডুলকার, পপ সঙ্গীত ডিভা শাকিরা, সুপার মডেল ক্লডিয়া শিফার এবং 'লেল দ্য ফ্যাট ওয়ান' নামে পরিচিত ইটালিয়ান মবস্টার। 

তবে এই তথ্যের বিরোধিতা করেছেন শচীনের অ্যাটর্নি। তিনি বলেছেন শচীনের যাবতীয় বিনিয়োগ বৈধ এবং আয়কর বিভাগের কাছে এর প্রতিটির হিসেব রয়েছে। অন্যদিকে, শাকিরার অ্যাটর্নি বলেন, গায়িকা ব্রিটেনের সরকারকে নিয়মিত কর দেন, এতে কোনও রহস্য বা জটিলতা নেই। 

বিশ্বের মানচিত্রে অফশোর লেনদেনের সাথে যুক্ত রাজনীতিবিদদের সংখ্যা তুলে ধরে, ভারতের ছজন ও পাকিস্তানের সাতজন রাজনীতিবিদের নাম প্রকাশ্যে আনা হয়েছে। আইসিআইজের সর্বশেষ তদন্তে প্যান্ডোরা পেপারসে পাকিস্তানি রাজনৈতিক খেলোয়াড়দের অফশোর কোম্পানিতে বিনিয়োগের তথ্য তুলে ধরা হয়েছে। জানা গিয়েছে প্রকাশ্যে আসতে চলেছে প্রধানমন্ত্রী ইমরান খানের নামও। 

বলা হয়েছে পাক প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ ব্যক্তিদের অফশোর হোল্ডিং প্রকাশ করা হয়েছে, যার মধ্যে পাক অর্থমন্ত্রী এবং একজন শীর্ষস্থানীয় আর্থিক সহায়কের নাম রয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios