Asianet News Bangla

লালফৌজদের গতিবিধি দেখতে আকসাই চিনের আকাশে 'চিনুক' হেলিকপ্টার, রাতের অন্ধকারেও চলছে টহল


আকসাই চিন পর্যন্ত টহল ভারতীয় বিমান বাহিনীর 'চিনুক'
লাল ফৌজের ওপর নজর রাখতে রাতের ভরসা 
শক্তি পরীক্ষা করে দেখে নেওয়া হচ্ছে বলে সূত্রের খবর
আকসাই চিনে সেনা বাড়াচ্ছে চিন 

iaf night flies Chinook over dbo to aksi chin yo watch pla s movement bsm
Author
Kolkata, First Published Aug 9, 2020, 3:49 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পূর্ব লাদাখের বিস্তীর্ণ এলাকা জুড়ে রাতের আকাশে টহল দিচ্ছে ভারতীয় বিমান বিহানীর চিনুক হেলিকপ্টারগুলি। একটি সূত্র জানাচ্ছে দৌলত বেগ ওল্ডি থেকে ভারতীয় সেনা বাহিনীর শেষ আউটপোস্ট  কারাকোরাম পাস পর্যন্ত টহল দিচ্ছে চিনুক।  সূত্রটি বলছে আকসাই চিন এলাকায় চিনা সেনার তৎপরতা ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। সৈন্য সংখ্যা বাড়ানোর পাশাপাশি রাস্তা নির্মাণও হচ্ছে জোর কদমে। তাই আকসাই চিন এলাকায়  রাতের দিকে চিনা সেনার গতিবিধি নজর রাখতে চিনুক হেলিকপ্টারগুলি ওড়ানোর ব্যবস্থা করা হয়েছে। 

একটি সূত্র জানাচ্ছে চিনা সেনা দখলিকৃত আকসাই চিনে তেউনইউনডিয়েন পোস্টে বিভাগীয় কমান্ডার স্তরের বৈঠকে ভারতীয় সেনা বাহিনী দোপসাং সমভূমিকে টহল দেওয়ার দাবি জানিয়েছিল। পাশাপাশি চারটি উত্তপ্ত এলাকায় সৈন্য সংখ্যা কমানো নিয়েও আলোচনা হয়েছিল। কিন্তু সেই বিষয়ে এখনও পর্যন্ত স্থির কোনও সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি বলেই সূত্রের খবর। তাই রাতের অন্ধকারে চিনা সেনাদের দিকে নজর রাখতে চিনুকের টহল দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। 

সেনা সূত্রের খবর দৌলত বেগ ওল্ডি এলাকায় অবতরণ করতে পারে চিনুক। পরিস্তিতির যদি অবনতি ঘটে তাহলে ভারতীয় সেনা বাহিনী বিশেষত পদাতিক বাহিনীর সঙ্গে দ্রুত যোগাযোগ করতে সক্ষম হবে এই চিনুক হেলিকপ্টারগুলি। পাহাড়ি এলাকায় চিনুক করটা সক্রিয় তাও পরীক্ষা করে দেখা হয়েছে বলেও জানিয়েছেন ভারতীয় এক সেনা কর্তা। এক সেনা কর্তা আবার জানিয়েছেন নিজেদের শক্তি পরীক্ষা করাই একমাত্র উদ্দেশ্য ভারতের। 

সেনা সূত্রের খবর অ্যাপাচে আক্রমণের হেলিকপ্টারগুলি যখন চুসুল এলাকায় টহল দিচ্ছিল সেই সময় চিনুক গুলি উড়ে গিয়েছিলেন দৌলত বেগ ওল্ডি হয়ে আকসাই চিনের দিকে। এক সেনা কর্তা জানিয়েছেন ইতিমধ্যেই আকসাই চিনের দিকে কারাকোরাম পাস এলাকায় প্রায় বেশ কয়েকটি টি-৯০টি ট্যাঙ্ক মোতায়েন করা হয়েছে। কনকনে ঠান্ডা উপেক্ষা করে  আর্টিলারি বন্দুক নিয়ে পাহারা দিচ্ছে সশস্ত্র জওয়ানরা। 

সেনা কর্তাদের কথায় আমেরিকার তৈরি চিনুক হেলিকপ্টারগুলি আফগান পার্বত্য এলাকায় রাতের দিকে রীতিম টহল দিয়েছে। সেই রেকর্ড রয়েছে ভারতীয় সেনার হাতে। বিমান বাহিনীর এই বিশেষ বিমান শত্রুপক্ষকে খুব দ্রুত নিশানা করতে সক্ষম হয়। 

সেনা সূত্রে খবর চিনের পিপিলস লিবারেশন আর্মির সদস্যরা দৌলত বেগ ওল্ডি এলাকায় ভারতের এই তৎপরতা খুব এলকটা ভালো চোখে দেখছে না। বারবার নিষেধ করছে ভারতীয় সেনা মোতায়েনের ওপর। দৌলতবেগ এলাকায় নিজেদের তৎপরতা জারি রেখেছে ভারতীয় সেনা বাহিনী। 
 

শনিবার বিভাগীয় কমান্ডার বৈঠকে ভারত জানিয়েছে দুই দেশই দোপসাং, বালজ সহ এলাকাধিক এলাকায় নিজ নিজ দাবি অনুযায়ী প্রকৃত নিয়ন্ত্রণ সীমারেখায় টহল দিক। কিন্তু চিন তাতে রাজি হয়নি। 

Follow Us:
Download App:
  • android
  • ios