Asianet News BanglaAsianet News Bangla

আগুনের স্ফুলিঙ্গ দমিয়ে যথারীতি ফর্মে ফিরল ভারতীয় বায়ুসেনার ‘চিনুক’

ভারতীয় বায়ুসেনা আইএএফ বর্তমানে ১৫টি চিনুক পরিচালনা করছে। চিনুক হল একটি বহু-ভূমিকা সম্পন্ন, উল্লম্ব-লিফট প্ল্যাটফর্ম, যা সৈন্য, কামান, সরঞ্জাম এবং জ্বালানী পরিবহনের জন্য ব্যবহৃত হয়।

IAF s Chinook helicopter fleet operating as usual ANBSS
Author
First Published Sep 1, 2022, 12:58 AM IST

ভারতীয় বায়ুসেনার (IAF) চিনুক হেলিকপ্টারগুলি যথারীতি কাজ করছে, যদিও মার্কিন সেনাবাহিনী ভারী-লিফ্ট হেলিকপ্টারগুলির পুরো বহরে জ্বালানি লিক হওয়ার কারণে ইঞ্জিনে আগুনের "অল্প সংখ্যক" স্ফুলিঙ্গ সৃষ্টি করেছে।
উন্নয়নের সাথে পরিচিত লোকেরা বুধবার বলেছে যে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী দ্বারা চিনুক CH-47 হেলিকপ্টার গ্রাউন্ডিংয়ের প্রতিবেদনের পরে আইএএফ সদর দফতর বোয়িং ইন্ডিয়াকে একটি যোগাযোগ পাঠিয়েছে।
জানা গেছে যে বোয়িং ইন্ডিয়া আইএএফকে জানিয়েছে যে বাহিনী দ্বারা পরিচালিত চিনুক CH-47F(I) হেলিকপ্টারগুলি মার্কিন সেনা বহরে যে সমস্যাটি আঘাত করেছে তার দ্বারা মোটেও প্রভাবিত হয় না।
আইএএফ বর্তমানে ১৫টি চিনুক পরিচালনা করছে।
"আইএএফের চিনুক বহর যথারীতি কাজ করছে," উপরে উদ্ধৃত একজন বলেছেন।
আইএএফ বা বোয়িং ইন্ডিয়ার পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি।
মার্কিন সেনাবাহিনীর একজন মুখপাত্র বলেছেন, একটি মিডিয়া রিপোর্ট অনুসারে, জ্বালানি লিকের কারণে অল্প সংখ্যক ইঞ্জিনে আগুনের খবর পাওয়ার পরে বাহিনী তার চিনুক হেলিকপ্টারগুলির পুরো বহরকে থামিয়ে দেয়।
মার্কিন সেনাবাহিনী প্রায় ৪০০ চিনুক পরিচালনা করে।
প্রতিবেদন অনুসারে, মার্কিন সেনাবাহিনী CH-47 হেলিকপ্টারগুলিতে ইঞ্জিনে আগুনের কারণ জ্বালানী লিক হওয়ার অন্তর্নিহিত কারণ চিহ্নিত করেছে।
আইএএফ লাদাখ সহ বিভিন্ন মিশনে তার চিনুক বহর ব্যাপকভাবে ব্যবহার করছে।
এপ্রিলে, একটি চিনুক হেলিকপ্টার চণ্ডীগড় থেকে আসামের জোড়হাট পর্যন্ত সাড়ে সাত ঘণ্টা উড়ে দীর্ঘতম নন-স্টপ হেলিকপ্টার সর্টির রেকর্ড তৈরি করেছিল।
চিনুক হল একটি বহু-ভূমিকা, উল্লম্ব-লিফট প্ল্যাটফর্ম, যা সৈন্য, কামান, সরঞ্জাম এবং জ্বালানী পরিবহনের জন্য ব্যবহৃত হয়।
এটি মানবিক ও দুর্যোগের ত্রাণ কার্যক্রম এবং ত্রাণ সরবরাহ পরিবহন এবং শরণার্থীদের ব্যাপকভাবে সরিয়ে নেওয়ার মতো মিশনেও ব্যবহৃত হয়।
ভারত ২০১৫ সালের সেপ্টেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ৩ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে ২২টি অ্যাপাচি হেলিকপ্টার এবং ১৫টি চিনুক হেলিকপ্টার কেনার জন্য একটি চুক্তি চূড়ান্ত করেছিল।


 

Follow Us:
Download App:
  • android
  • ios