Asianet News BanglaAsianet News Bangla

'ভুল করে পাকিস্তানে ব্রাহ্মোস ক্ষেপণাস্ত্র', ঘটনার ৬ মাস পরে সাসপেন্ড ভারতীয় বিমান বাহিনীর তিন আধিকারিক

ব্রাহ্মোস ক্ষেপণাস্ত্র দুর্ঘটনার প্রায় ৬ মাস পরে কঠোর পদক্ষেপের কথা জানাল ভারত। ভারতীয় বিমান বাহিনী মঙ্গলবার জানিয়েছে দুর্ঘটনা জন্য তিন কর্মকর্তকাতে বরখাস্ত করা হয়েছে। মার্চ মাসে একটি ব্রহ্মস মিসাইল পাকিস্তানের সীমান্ত অতিক্রম করে চলে দিয়েছিল। 

IAF sacks 3 officers for BrahMos misfire into Pakistan bsm
Author
Kolkata, First Published Aug 23, 2022, 8:37 PM IST

ব্রাহ্মোস ক্ষেপণাস্ত্র দুর্ঘটনার প্রায় ৬ মাস পরে কঠোর পদক্ষেপের কথা জানাল ভারত। ভারতীয় বিমান বাহিনী মঙ্গলবার জানিয়েছে দুর্ঘটনা জন্য তিন কর্মকর্তকাতে বরখাস্ত করা হয়েছে। মার্চ মাসে একটি ব্রহ্মোস মিসাইল পাকিস্তানের সীমান্ত অতিক্রম করে চলে গিয়েছিল। যা নিয়ে দুই যুযুধান প্রতিবেশী দেশের মধ্যে অস্থিরতা তৈরি হয়েছিল। সেই সময়ই ভারত জানিয়েছিল এই বিষয়ে পূর্ণাঙ্গ তদন্ত করে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। 

তদন্ত আদালত সংশ্লিষ্ট আইএএফ অফিসারদের স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতিতে সরে আসার জন্য দায়ী করেছে। ঘটনার জন্য প্রাথমিকভাবে তিন জন কর্মকর্তাকে দায়ী করা হয়েছে। কেন্দ্রীয় সরকার অবিলম্বে তাদের দেওয়া সমস্ত পরিষেবা বন্ধ করে দিয়েছে। তেমনই জানিয়েছেন বিমান বাহিনীর এক মুখপাত্র। 

আইএফএ সংক্ষিপ্ত বিবৃতিতে তিন অফিসারের পদমর্যাদার কথা প্রকাশ করেনি। তবে সূত্রে মারফত জানা গেছে বরখাস্ত হওয়ার অধিকারিদের মধ্যে রয়েছেন একজন  গ্রুপ ক্যাপ্টেন। বাকিরা দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের আধিকারিক। 

ভারতীয় বিমান বাহিনীর পক্ষ থেকে জানান হয়েছে পুরো বিষয়টি খতিয়ে দেখা হয়েছে। তাতে দেখা গেছে , তিন আধিকারিক ব্রাহ্মোস ক্ষেপণাস্ত্রের দুর্ঘটনার জন্য দায়ি। উৎক্ষেপণের বিচ্যুতির মূল দায়িত্ব তাদের। তাই সরকার ও আইএফএ এই বিষয়ে যথাযথ দায়িত্ব নিয়েছে। এটি একটি গুরুতর ঘটনা যা কঠোর পদক্ষেপ দাবি করেছে। ব্রহ্মসের দুর্ঘটনার জন্য পাকিস্তান কড়া প্রতিক্রিয়া জানিয়েছিল। ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পরিচালনার বিষয় নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল। গ্রুপ ক্যাপ্টেন' ব্রাহ্মোস সুপারসনিক মিসাইল ব্যাটারির দায়িত্বে ছিলেন যখন পশ্চিম সেক্টরের একটি ঘাঁটি থেকে অস্ত্রটি চালু করা হয়েছিল রুটিন পরিদর্শন এবং সিস্টেমের রক্ষণাবেক্ষণের সময়  দুর্ঘটনা ঘটে বলে  পূর্বে রিপোর্ট করা হয়েছিল। এর আগে ১৫ মার্চ সংসদে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এই বিষয়ে দুঃখ প্রকাশ করেছিলেন। তিনি বলেছিলেন ভারত অস্ত্র ব্যবস্থার নিরাপত্তাকেই সর্বচ্চ অগ্রাধিকার দেয়। কিন্তু তারপরেই এমন ঘটনা দুঃখজনক। 

রাজনাথ সিং বলেছিলেন, 'আমরা যে ব্রাহ্মোস ক্ষেপনাস্ত্র ও অন্যান্য অস্ত্র ও প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি করছি তা অন্য কোনও দেশকে আক্রমণ করার জন্য নয়। ভারতের নিরাপত্তার জন্য।' তিনি আরও বলেন অন্য কোনও দেশকে আক্রমণ করা বা অন্য কোনয়ও দেশকে এক ইঞ্চি জমি দখল করার মত কোনও মানসিকতা ভারতের নেই বলেও তিনি স্পষ্ট করে জানিয়েছেন। রাজনাথ সিং আরও বলেছিলেন, ভারত চাইছে দেশের মাটিতে ব্রাহ্মোস তৈরি করতে। তাহলে ভারতের দিকে আরও কোনও দেশ কু-নজর দেওয়ার সাহয় পাবে না। তিনি বলেন পারমাণবিক ওয়ারহেড বহন করতে সক্ষম ক্ষেপণাস্ত্রের কথাও উল্লেখ করেছেন। 

আরও পড়ুনঃ

বেনামি লেনদেন করলে আর থাকছে না জেল হওয়ার সম্ভাবনা, ‘অযৌক্তিক’ বলে দিল সুপ্রিম কোর্ট

ঘুরপথে এনডিটিভি-র ২৯.১৮ শতাংশ শেয়ারের নিয়ন্ত্রণ নিল আদানি, বিরোধিতা করে BSE ও NSE-তে এনডিটিভি

বাগটুই-তদন্তে বড় সাফল্য সিবিআই-এর, গ্রেফতার লালন শেখ-সহ ৮ জন

Follow Us:
Download App:
  • android
  • ios