ফুটপাতের ধারে বিক্রি হওয়া ফাস্ট ফুড- জাতীয় খাবার কতখানি স্বাস্থ্যকর বা এই ধরণের খাবার খাওয়া কতখানি নিরাপদ সেই নিয়ে ভাবনা-চিন্তার অন্ত নেই। এজন্য পৌরসভার পক্ষ থেকে প্রায়শই খাবারের গুণমান পরীক্ষা করার ব্যবস্থা করা হয়। 

সাধারণত দক্ষিণ ভারতীয় খাবারে তেল-মশলার পরিমাণ কম থাকায় অনেকেই ধোসা, ইডলি, বড়া-জাতীয় খাবার খেতে পছন্দ করেন। কিন্তু যদি কখনও জানতে পারেন যে, আপনার সাধের ইডলিটি তৈরি হয়েছে শৌচালয়ের জল থেকে, তাহলে কেমন হবে? সম্প্রতি প্রকাশ্যে এসেছে এমনই এক ভিডিও যা, আবারও ফুটপাতের ধারে বিক্রি হওয়া খাবারের স্বাস্থ্যকর দিকটিকে আরও একবার প্রশ্নের মুখে তুলে দিয়েছে। 

স্বাস্থ্যের কথা মাথায় রেখে ইদের মরশুমে চেখে দেখুন এইসব বাহারি খাবার

চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে মুম্বই-য়ের বোরিভালিতে। ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা গিয়ছে, ফুটপাতের এক দক্ষিণী খাবার বিক্রেতা ইডলির চাটনি তৈরি করার জন্য জল নিয়ে আসছেন স্টেশনের শৌচালয় থেকে! মাত্র দেড় মিনিটের ওই ভিডিওতে যে ব্যক্তিকে দেখা গিয়েছে তাঁকে খুঁজে বের করার কাজে ইতিমধ্যেই হাত লাগিয়েছে মুম্বই পুলিশ। ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন-এর তরফে নির্দেশ দেওয়া হয়েছে যে, ওই ব্যক্তিকে চিহ্ণিত করতে পারলে এবং তাঁর অপরাধ যদি প্রমাণিত হয়, তাহলে ওই ব্যক্তির লাইসেন্স বাতিল করা হবে বলে জানানো হয়েছে। প্রকাশ্য আলোয় কীভাবে এবং কতদিন ধরে এমন ঘটনা ঘটছে সে বিষয়েও তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।