Asianet News BanglaAsianet News Bangla

সীমান্তে ক্রমশ শক্তি বাড়াচ্ছে চিন, চিনা সেনার সক্রিয়তা নিয়ে চিন্তায় নয়াদিল্লি

সীমান্ত পেরিয়ে চিনা অনুপ্রবেশ ঘটতে পারে এমন সম্ভাবনাও তৈরি হচ্ছে। সীমান্তে চিনা সেনার আনাগোনা বৃদ্ধির বিষয়ে বেশ উদ্বেগ প্রকাশ করলেন ভারতীয় সেনা প্রধান এম এম নারাভানে।

Increased Chinese troop deployment a matter of concern, says Army chief bpsb
Author
Kolkata, First Published Oct 3, 2021, 9:01 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

যেভাবে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (Line of Actual Control) সেনা সংখ্যা বাড়াচ্ছে চিন (increase in the deployment by Chinese troops), তা বেশ উদ্বেগের। নতুন করে চিন কি কোনও চাল চালছে, প্রশ্ন উঠছে। এমনকী ভারতে সীমান্ত পেরিয়ে চিনা অনুপ্রবেশ ঘটতে পারে এমন সম্ভাবনাও তৈরি হচ্ছে। সীমান্তে চিনা সেনার আনাগোনা বৃদ্ধির বিষয়ে বেশ উদ্বেগ প্রকাশ (matter of concern) করলেন ভারতীয় সেনা প্রধান এম এম নারাভানে (Army chief Gen Manoj Mukund Naravane)। তিনি বলেন আশা করা যায় সীমান্তের শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখার চুক্তি থেকে সরে যাবে না চিন (India and China)।

Increased Chinese troop deployment a matter of concern, says Army chief bpsb

তিনি বলেছিলেন যে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ভারত তার এলাকায় সেনা মোতায়েন রেখেছে। চিনা সেনা ইচ্ছাকৃতভাবে এলএসিতে অশান্তি তৈরির চেষ্টা করতে চাইছে। ভারত সতর্ক রয়েছে। কোনও রকম উস্কানিমূলক আচরণ বরদাস্ত করা হবে না। 

পেনশন তোলা থেকে এটিএম কার্ডে পেমেন্ট, অক্টোবর থেকে বদলে যাচ্ছে এই সব নিয়ম

সংবাদসংস্থা এএনআইকে জেনারেল নারাভানে জানান, গত ছমাস ধরে ভারত চিন পরিস্থিতি স্বাভাবিক ছিল। ভারতের তরফ থেকে সীমান্তে স্থিতাবস্থা বজায় রাখার সবরকম চেষ্টা করা হচ্ছে। দুই দেশের মধ্যে আলোচনা চলছে। আশা করা যায় অপর পক্ষ সেই আলোচনার পথ বন্ধ করে দেবে না। সেপ্টেম্বর মাসেই দুই দেশ ১২ তম বৈঠকে বসে। অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে ১৩তম বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। উল্লেখ্য দুদিনের লাদাখ সফরে গিয়েছেন সেনাপ্রধান। ঘুরে দেখেছেন সীমান্তের পরিস্থিতি। 

Increased Chinese troop deployment a matter of concern, says Army chief bpsb

তিনি আরও বলেন, যখন আলোচনা শুরু হয়েছিল, তখন মানুষ সন্দেহ করছিল যে আলোচনা আদৌ কিছু সমাধান করবে কিনা। কিন্তু ভারতীয় সেনা জানত যে সমাধান মিলবে। মতপার্থক্যের অবসান আলোচনার মাধ্যমেই হতে পারে। সেই ছবি স্পষ্ট সীমান্তে। গত বেশ কয়েক মাসে কোনও সংঘর্ষের খবর মেলেনি।

ভারতের ভ্যাকসিনকে স্বীকৃতি না দেওয়ার মাশুল, ব্রিটেনকে চরম শিক্ষা দিল নয়াদিল্লি

সেনাপ্রধান বলেন, চিনা সেনা পূর্ব লাদাখ থেকে ইস্টার্ন কমান্ড পর্যন্ত যথেষ্ট সংখ্যায় তাদের বাহিনী মোতায়েন করেছে। মোতায়েন বৃদ্ধি পেয়েছে এবং এটি উদ্বেগের বিষয়। সেনা শক্তি বাড়াচ্ছে ভারতও। পরিস্থিতির দিকে কড়া নজর রাখা হয়েছে। যে কোনও পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত রয়েছে ভারতীয় সেনা। 

মুখে মাস্ক পরে উদ্দাম শারীরিক সুখ, কোভিড পর্নের চাহিদা বাড়ছে বিশ্ব জুড়ে

সর্বেশেষ পাওয়া রিপোর্টে বলা হয়েছে চিনা সেনারা উত্তরে ভারতীয় ভূখণ্ড থেকে মাত্র ৫ কিলোমিটার দূরে অবস্থায় রয়েছে। রিপোর্টে আরও বলা হয়েছে তারা ৫৫টি ঘোড়া নিয়ে এসেছে। সূত্রের খবর চিনা সেনার একটি দল ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছিল।  ভারতীয়ে সেনা যাওয়ার পরেও প্রায় ঘণ্টাতিনেক সেখানে অবস্থান করে ছিল চিনা সেনা। গোয়েন্দা রিপোর্ট অনুযায়ী আবারও সীমান্ত সমস্যা করতে চাইছে চিন।

Follow Us:
Download App:
  • android
  • ios