চিনের উপর মোদী সরকারে দ্বিতীয় ডিজিটাল স্ট্রাইক। গত মাসে ৫৯ টি চিনা মোবাইল অ্যাপ্লিকেশন নিষিদ্ধ করার পর, সোমবার ভারত সরকার চিনা সংস্থাগুলির তৈরি আরও ৪৭টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করল। সরকারি সূত্রে জানা গিয়েছে এই প্রত্যেকটি অ্যাপই আগের নিষিদ্ধ করা অ্যাপগুলির 'ক্লোন অ্যাপ' হিসাবে কাজ করছিল। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে শিগগিরই, এই নতুন করে নিষিদ্ধ করা ৪৭টি চিনা অ্যাপের তালিকা প্রকাশ করা হবে।

এখানেই শেষ নয়, ওই সরকারি সূত্র আরও জানিয়েছে, আড়াইশ'রও বেশি চিনা অ্যাপের একটি তালিকাও প্রস্তুত করেছে কেন্দ্রীয় সরকার। এই প্রত্যেকটি অ্যাপের উপর বিসেষ নজর রাখা হবে। এই অ্যাপগুললির মাধ্যমে কোনও ব্যবহারকারীর গোপনীয়তা লঙ্ঘিত হচ্ছে কি না, কিংবা জাতীয় সুরক্ষার জন্য কোনও হুমককি তৈরি হচ্ছে কি না - এই বিষয়গুলি খতিয়ে দেখা হবে। এরমধ্যে চিনের বৃহত্তম ই-কমার্স সংস্থা আলিবাবার সহযোগী অ্যাপ্লিকেশন, চিনা সংস্থার জনপ্রিয় গেমিং অ্যাপ্লিকেশন পিইউবিজি-সহ আরও বেশ কয়েকটি অতি ব্যবহ়ত অ্যাপের নাম রয়েছে। চিনা গোয়ান্দা সংস্থাগুলির সঙ্গে এই মোবাইল অ্য়াপ সংস্থাগুলি তথ্য ভাগ করে নেয় বলে সন্দেহ করা হচ্ছে।

এর আগে গত ১৫ জুন গালওয়ানে বারত ও চিনের সেনার মধ্যে রক্তাক্ত সংঘর্ষের টিকটক, উইচ্যাট-সহ ৫৯ টি চিনা মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছিল মোদী সরকার। সরকার বলেছিল, এই অ্যাপ্লিকেশনগুলি ভারতের সার্বভৌমত্ব, অখণ্ডতা এবং জাতীয় নিরাপত্তার জন্য হুমকি তৈরি করছিল। তাদেরকে অবশ্য নিজেদের বক্তব্য পেশ করার সুযোগ-ও দিয়েছে কেন্দ্র।