Asianet News BanglaAsianet News Bangla

ভারতে এসে হাঁফ ছেড়ে বাঁচলেন আফগান সাংসদরা, ধন্যবাদ মোদীকে

 ইতিমধ্যেই ভারতীয়দের পাশাপাশি বহু আফগানবাসীকেও ভারতে নিয়ে আসা হয়েছে। আর তার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ভারতীয় সেনাবাহিনীকে ধন্যবাদ জানালেন আফগান সেনেটর আনারকলি কউর ও আফগান সাংসদ নরেন্দর সিং খালসা। 

India evacuates MPs Anarkali Kaur Honaryar Narendra Khalsa from Kabul bmm
Author
Kolkata, First Published Aug 22, 2021, 12:17 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

২০ বছর পর ফের আফগানিস্তান দখল করেছে তালিবান।সেখানকার বাসিন্দাদের মনে ২০ বছর আগেকার তালিবানি শাসনের স্মৃতি এখনও তাজা। তাই তালিবানরা ফের আফগানিস্তান দখল করার পরই আতঙ্ক তৈরি ছড়িয়ে পড়ে সেখানকার বাসিন্দাদের মনে। দেশ থেকে পালানোর জন্য মরিয়া হয়ে ওঠেন সবাই। এই অবস্থায় তাঁদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেয় ভারত। ইতিমধ্যেই ভারতীয়দের পাশাপাশি বহু আফগানবাসীকেও ভারতে নিয়ে আসা হয়েছে। আর তার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ভারতীয় সেনাবাহিনীকে ধন্যবাদ জানালেন আফগান সেনেটর আনারকলি কউর ও আফগান সাংসদ নরেন্দর সিং খালসা। 

আফগানিস্তান দখল করার পরই স্বমূর্তি ধারণ করতে শুরু করেছে তালিবান। একাধিক ফতোয়া জারি করা হয়েছে সেদেশে। মহিলাদের কর্মক্ষেত্রে যেতে বাধা দেওয়ার পাশাপাশি ছেলেদের উপরও বিভিন্ন ফতোয়া জারি করা হয়েছে। আর তা না মানলেই চলছে অকথ্য অত্যাচার। দেশের প্রায় প্রতিটি জায়গাতেই দেখা মিলছে বন্দুকধারী তালিবান যোদ্ধার। ফলে আতঙ্ক ছড়িয়ে পড়েছে সে দেশের বাসিন্দাদের মনে। ওই দেশ থেকে পালানোর জন্য মরিয়া হয়ে উঠেছেন অনেকেই। হাজার হাজার মানুষ ভিড় করছে বিমানবন্দরে। আর দেশ ছাড়ার মরিয়া প্রচেষ্টায় বিমানের মধ্যে জায়গা না পেয়ে বিমানের চাকার সঙ্গেও নিজেদের বেঁধে নিয়েছিলেন কয়েকজন। কিন্তু, শেষরক্ষা হয়নি। বিমান থেকে পড়ে প্রাণ হারান দু'জন। ইতিমধ্যেই বহু মানুষকে দেশে ফিরিয়েছে ভারত। তাঁদের মধ্যে বহু আফগান শিখকেও ভারতে ফেরানো হয়েছে। সেই তালিকায় রয়েছেন আফগান সেনেটর আনারকলি কউর ও আফগান সাংসদ নরেন্দর সিং খালসাও। 

 

 

ভারতে নামার পরই একটি ভিডিও করেন আনারকলি কউর। সেখানে তিনি লেখেন, "আমাকে ও বাকি সংখ্যালঘু আফগান শিখদের কাবুল থেকে উদ্ধার করে ভারতে নিয়ে আসার জন্য অনেক ধন্যবাদ প্রধানমন্ত্রী নরেন্দ্র ও বিদেশমন্ত্রী এস জয়শংকরকে।"

আরও পড়ুন- মুখে 'ভারত মাতা কি জয়', আফগানিস্তান থেকে দেশে ফিরলেন ৮৭ ভারতীয়

মোদীকে ধন্যবাদ জানিয়েছেন সাংসদ নরেন্দর সিং খালসাও। একটি ভিডিওতে তিনি বলেন, "আফগান শিখদের উদ্ধার করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ভারতীয় বায়ু সেনাকে অনেক ধন্যবাদ।" ২০১৮ সালে জালালাবাদ জঙ্গি হামলায় তাঁর বাবা অবতার সিংকে হত্যা করা হয়েছিল।

আরও পড়ুন- জিজ্ঞাসাবাদের পর ১৫০ জন ভারতীয়কে বিমানবন্দরে ছাড়ল তালিবান, নিরাপদে সবাই

উল্লেখ্য, প্রাথমিকভাবে জানা গিয়েছিল যে আফগান সংখ্যালঘুদের ভারতে আসতে বাধা দিচ্ছে তালিবান। প্রায় ৭২ জনকে বিানবন্দর থেকে ফেরত পাঠানোর খবরও প্রকাশিত হয় বিভিন্ন সংবাদমাধ্যমে। পরে কোনওভাবে গতকাল রাতে তাঁরা ফের কাবুল বিমানবন্দরে পৌঁছান। 

আরও পড়ুন- ফ্যাশন থেকে জনসংযোগ, মহিলাদের নিয়ে অবস্থান, কতটা আলাদা তালিবান ২.০

India evacuates MPs Anarkali Kaur Honaryar Narendra Khalsa from Kabul bmm

India evacuates MPs Anarkali Kaur Honaryar Narendra Khalsa from Kabul bmm

Follow Us:
Download App:
  • android
  • ios