ধীরে ধীরে ভারতের দৈনিক নতুন কোভিড রোগীর সংখ্যাটা কমছে। শুক্রবার সকালেও তার ব্যতিক্রম হল না। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া হিসাব অনুযায়ী গত ২৪ ঘন্টায় ভারতে ৬৩,৩৭১ টি নতুন কোভিড রোগীর সন্ধান পাওয়া গিয়েছে। সব মিলিয়ে বর্তমানে ভারতের মোট কোভিড রোগীর সংখ্যা পৌঁছেছে ৭৩,৭০,৪৬৯-এ। আর গত একদিনে কোভিড জনিত কারণে ৮৯৫ জনেপর মৃত্যু হওয়ায় বারতের মোট কোভিড মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১,১২,১৬১ জনে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক আরও জানিয়েছে, এই ৭৩,৭০,৪৬৯ জন রোগীর মধ্যে বর্তমানে চিকিৎসাধীন মাত্র ৮,০৪,৫২৮ জন রোগী। আর সুস্থ হয়ে গিয়েছেন  ৬৪,৫৩,৭৮০ জন।

বুধবার সকালে ২৪ ঘন্টায় ভারতের নতুন করোনা রোগীর সংখ্যা ছিল ৬৩,৫০৯ জন। বৃহস্পতিবার তা থেকে সামান্য বেড়ে এই সংখ্যাটা দাঁড়িয়েছিল ৬৭,৭০৮ জনে। এদিন ফের নতুন রোগীর সংখ্য়া বৃদ্ধি নিম্নমুখী হওয়াটা, ধীরে ধীরে ভারতে কোভিড সংক্রমণের দাপট কমার ইঙ্গিত বলেই মনে করা হচ্ছে।

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ আইসিএমআর জানিয়েছে, বৃহস্পতিবার ভারতে ১০,২৮,৬২২ টি নমুনা পরীক্ষা করা হয়েছে কোভিড-এর জন্য। তাদের পরিসংখ্যান অনুযায়ী ১৫ অক্টোবর পর্যন্ত দেশে মোট ৯,২২,৫৪,৯২৭ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। বৃহস্পতিবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কোভিড-১৯ এর গবেষণা এবং ভ্যাকসিন বিকাশ সম্পর্কে একটি পর্যালোচনা সভার সভাপতিত্ব করেন। বৈঠকে তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষকে করোনা পরীক্ষা ও সেরো সার্ভের পরিমাণ বাড়ানোর নির্দেশ দিয়েছেন বলে জানা গিয়েছে।