G 20-তে ভারতের সভাপতিত্ব বিশ্বে সর্বজনীন ঐক্যের প্রচারে কাজ করবে: প্রধানমন্ত্রী মোদী

| Dec 01 2022, 02:53 PM IST

Narendra Modi

সংক্ষিপ্ত

একটি ব্লগ পোস্টে, প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে ভারত সর্বজনীন ঐক্যের চেতনা উন্নীত করার জন্য কাজ করবে এবং এর অগ্রাধিকারগুলি কেবল G20 পার্টনারদের সঙ্গে নয়, গ্লোবাল সাউথের জন্যও হবে।

পয়লা ডিসেম্বর অর্থাৎ বৃহস্পতিবার থেকে G 20তে সভাপতিত্বের ইনিংস শুরু করছে ভারত। সেই উপলক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন যে ভারত আজ থেকে G-20 প্রেসিডেন্সির ইনিংস শুরু করছে। তিনি বলেছিলেন যে G-20-এর ভারতের সভাপতিত্ব বিশ্বে সর্বজনীন ঐক্যের চেতনা প্রচারের দিকে কাজ করবে। তাই আমাদের থিম - "এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যত"।

একটি ব্লগ পোস্টে, প্রধানমন্ত্রী মোদী বলেছেন যে ভারত সর্বজনীন ঐক্যের চেতনা উন্নীত করার জন্য কাজ করবে এবং এর অগ্রাধিকারগুলি কেবল G20 পার্টনারদের সঙ্গে নয়, গ্লোবাল সাউথের জন্যও হবে। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন, সন্ত্রাসবাদ ও মহামারীর মতো আজকের বড় চ্যালেঞ্জ একে অপরের সঙ্গে লড়াই করে বা বিবাদের মধ্যে থেকে সমাধান করা যাবে না।

Subscribe to get breaking news alerts

প্রধানমন্ত্রী ব্লগ পোস্টে লিখেছেন যে ভারতের G20 এজেন্ডা হবে উচ্চাভিলাষী, কর্মমুখী এবং সিদ্ধান্তমূলক। আসুন আমরা ভারতের G20 প্রেসিডেন্সিকে সম্প্রীতি এবং আশার প্রেসিডেন্সি হিসাবে চিহ্নিত করি। আসুন আমরা একটি নতুন দৃষ্টান্ত গঠনের জন্য একসাথে কাজ করি।

G-20-এর সভাপতিত্বের সময়, ভারত জুড়ে একাধিক স্থানে ৩২টি বিভিন্ন অঞ্চলে প্রায় ২০০টি বৈঠক করা হবে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের পক্ষ থেকে জানা গিয়েছে, আগামী বছর অনুষ্ঠিত হতে যাওয়া G-20 শীর্ষ সম্মেলনটি হবে ভারতের তরফ থেকে আয়োজিত সর্বোচ্চ-প্রোফাইল আন্তর্জাতিক সমাবেশগুলির মধ্যে একটি। একের পর এক টুইট বার্তায় প্রধানমন্ত্রী বলেন, দেশ খাদ্য, সার এবং চিকিৎসা পণ্যের সরবরাহের অ-রাজনীতিকরণ ও জীবনধারার মানোন্নয়নকে উৎসাহিত করার জন্য প্রস্তুত।

'এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যত' থিমের উদ্ধৃতি দিয়ে, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে ভারতের G20 সভাপতিত্ব এই সর্বজনীন ঐক্যের চেতনাকে উন্নীত করতে কাজ করবে। তিনি বলেন, এটা শুধু স্লোগান নয়। আমাদের কাছে পৃথিবীর সমস্ত মানুষের মৌলিক চাহিদা মেটাতে যথেষ্ট উৎপাদন করার উপায় রয়েছে।

১ ডিসেম্বরই ইন্দোনেশিয়ার থেকে G20 গ্রুপের সভাপতিত্ব গ্রহণ করবে ভারত। এক বছরের জন্য সভাপতির পদটি থাকবে ভারতের হাতে। এই উপলক্ষে আগামী ১৫ ও ১৬ নভেম্বর ইন্দোনেশিয়ার বালিতে আয়োজিত হতে চলেছে G20 সম্মেলন। এই G20 আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চিন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় দেশ নিয়ে গঠিত।

উল্লেখ্য, G-20 হল আন্তর্জাতিক অর্থনৈতিক সহযোগিতার একটি ফোরাম, যা বিশ্বের মোট দেশজ উৎপাদনের (GDP) ৮৫ শতাংশ, বিশ্ব বাণিজ্যের ৭৫ শতাংশেরও বেশি এবং বিশ্বের জনসংখ্যার প্রায় দুই-তৃতীয়াংশ প্রতিনিধিত্ব করে।