শুরু হল গুজরাত নির্বাচন, মোদী-শাহের গড়ে সকাল আটটা থেকে শুরু মসনদ দখলের মহারণ

| Dec 01 2022, 04:53 PM IST

gujarat election

সংক্ষিপ্ত

সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে গুজরাতের ভোটপর্ব। আজ প্রথম দফার ভোট হবে ১৯টি জেলায়।

মোদী-শাহের শক্ত ঘাঁটি গুজরাতে রাজ্য। ডিসেম্বর মাসে সেখানেই আয়োজিত হয়েছে বিধানসভা নির্বাচন। ভোটগ্রহণ হবে ১৪ হাজার ৩৮২টি কেন্দ্রে। মোট ২ দফায় প্রার্থীদের ভাগ্য নির্ধারিত হবে। বৃহস্পতিবার হচ্ছে প্রথম দফার ভোট।

সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। আজ প্রথম দফার ভোট হবে ১৯টি জেলায়। ৭৮৮ জন প্রার্থীর মধ্যে জনসমর্থনের লড়াই। ত্রিমুখী মহারণে আজ ভোটের ময়দানে লড়ছে বিজেপি। তার পাশাপাশি টক্কর দিচ্ছে অরভিন্দ কেজরিওয়ালের আপ এবং সনিয়া-রাহুলের কংগ্রেস। এই নির্বাচনে আরও কয়েকটি রাজনৈতিক দলও বড়সড় প্রভাব ফেলতে পারে বলে মনে করছে বিশ্লেষক মহল। একাধিক গুরুত্বপূর্ণ কেন্দ্রে ভোট হচ্ছে আজ।

প্রথম দফার দিনেই রাজ্যের মুখ্যমন্ত্রী ভূপিন্দ্র প্যাটেলের জনসমর্থন পাওয়ার লড়াই। তাঁর সঙ্গে রাজ্য রাজনীতির আরও বহু গুরুত্বপূর্ণ নেতৃত্বের ভোট পাওয়ার জোর টক্কর। পদ্ম শিবিরের মুখ্য নেতা অমিত শাহের দাবি, গুজরাতের বিধানসভা ভোটে একেবারেই প্রভাব ফেলতে পারবে না অরভিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মোট ১৪,৩৮২টি কেন্দ্রে ভোটগ্রহণ হবে বলে জানা গেছে।

দুই দফার নির্বাচনে ভোট দেবেন রাজ্যের মোট ৪ কোটি ৯১ হাজার ভোটার। এঁদের মধ্যে ১ ডিসেম্বর প্রথম দফায় ভোটাধিকার প্রয়োগ করবেন প্রায় ২ কোটি ৩৯ লক্ষ মানুষ। মঙ্গলবার প্রথম দফার নির্বাচনের শেষ প্রচারের দিন এই রাজ্যের বিজেপি প্রার্থী পীযূষ প্যাটেলের গাড়িতে হামলা চালায় দুষ্কৃতীরা, হামলার চোটে মাথায় আঘাত পান পীযূষ। সেই ঘটনার পর আজকের ভোট কতটা শান্তিপূর্ণ হয়, সেইদিকে নজর রেখেছে শাসক শিবির। রেকর্ড হারে ভোট দেওয়ার জন্য রাজ্যের মানুষকে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী তথা গুজরাতের প্রাক্তন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজ্যের প্রথম ভোটদাতাদের বিশেষ করে ভোটদানের জন্য ডাক দিয়েছেন তিনি।

আজ সকালে নিজের কেন্দ্রে সাইকেলে চড়ে ভোট দিতে গেলেন আমরেলির কংগ্রেস বিধায়ক পরেশ ধনানি। তাঁর সাইকেলের পিছনে বাঁধা ছিল একটি গ্যাস সিলিন্ডার। দেশে ক্রমবর্ধমান দ্রব্যমূল্য, বিশেষ করে গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে বিজেপির বিরুদ্ধে এই অভিনব পন্থা অবলম্বন করলেন কংগ্রেস নেতা। 

 

Subscribe to get breaking news alerts



 আরও পড়ুন-
মেরামতির কাজের জেরে ৩১ ডিসেম্বর পর্যন্ত বাতিল একাধিক লোকাল ট্রেন, ব্যাপক ভোগান্তির আশঙ্কায় নিত্যযাত্রীরা
এক ধাক্কায় চড়চড়িয়ে বেড়ে গেল কলকাতার তাপমাত্রা, আগেভাগে এসে পড়েও কি পিছু হঠছে শীত?
ভুয়ো ওয়েবসাইট দেখিয়ে বিনিয়োগ করানোর টোপ দিয়ে বড়সড় লাভ করানোর ছক, কলকাতা পুলিশের জালে ৬ প্রতারক

 
Read more Articles on