সিরিয়ার উত্তরে তুরস্কের সময় অভিযানের তীব্র নিন্দা করেছে ভারতের বিদেশ মন্ত্রক।  বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, তুরস্কের এই হামলার ফলে সিরিয়ায় জঙ্গিরা আরও সক্রিয় হয়ে উঠতে পারে। তাছাড়া তুরস্ক এই হামলার মাধ্যমে সিরিয়ার সার্বভৌমত্বের ওপর আঘাত হানছে।  বৈঠকের মাধ্যমে তুরস্ক চাইলেই এই সমস্যার শান্তিপূ্র্ণ সমাধান করতে পারত।

বুধবারই তুরস্ক ঘোষণা করে, কুর্দিশ নেতৃত্বাধীন বাহিনী পরিচালিত অঞ্চলটিতে অভিযান চালাবে। আর তাতেই ক্ষুব্ধ মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প হুমকি দেন,  অর্থনীতির দিক থেকে তুরস্ককে পঙ্গু করে দেওয়া হবে। সেই হুমকিকে পাত্তা না দিয়েই বুধবার রাত থেকেই অভিযান চালাতে শুরু করে তুরস্ক।  

আমেরিকার সাহায্যকারী মূল বিদ্রোহী গোষ্ঠী কুর্দিশ মিলিশিয়া। এরা সিরিয়া থেকে আইএসকে বিতাড়িত করতেও সাহায্য করেছিল। অন্যদিকে, তুরস্ক সিরিয়ার কুর্দিশদের হটাতে চাইছে। আমেরিকা পাশে থাকতে, মিত্রতা বোঝাতে ভারতের বিদেশ মন্ত্রকের তরফে এই বিবৃতি দেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। সিরিয়া নিয়ে আগেও আমেরিকার সঙ্গে তুরস্কের বিতণ্ডা হয়েছে। কিন্তু সেই সময় ভারতের বিদশ মন্ত্রকের তরফে কোনও মন্তব্য করা হয়নি। সম্প্রতি মার্কিন সফরে গিয়ে ট্রাম্প ও মোদির বন্ধুত্ব গাঢ় হয়। সেই বন্ধুত্বের বহিঃপ্রকাশ কি বিদেশ মন্ত্রকের এই বিবৃতি, বিভিন্ন মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে।