Asianet News BanglaAsianet News Bangla

Indian Army Day 2022: সেনা দিবসে জওয়ানদের শুভেচ্ছা মোদীর, জেনে নিন বিশেষ দিনটির ইতিহাস

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেনা দিবস উপলক্ষ্যে ভারতীয় বাহিনীর জওয়ান ও প্রাক্তন সেনা সদস্য ও তাদের পরিবারকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে বলেছেন ভারতীয় সেনা বহিনী সাহসিকতা, পেশাদারিত্বের সঙ্গে দেশের নিরাপত্তা অক্ষুন্ন রেখেছে। তিনি আরও বলেছেন জাতীয় সুরক্ষায় তাদের ন্যায়বিচার অমূল্য। 

indian army day 2022  pm modi wishes soldiers and their families bsm
Author
Kolkata, First Published Jan 15, 2022, 10:55 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

১৫ জানুয়ারি পালন করা হচ্ছে ভারতীয় সেনা দিবস (Indian Army Day 2022) । এই বিশেষ দিনটিতে স্মরণ করা হয় ভারতীয় সেনা বাহিনীর (Indian Army) প্রথম সর্বাধিনায়ক ফিল্ট মার্শল কোদান্ডেরা মাদাপ্পা কারিয়াপ্পাকে। দিল্লি ক্যান্টনমেন্টে কাপিয়াপ্পা প্যারেড গ্রাউন্ডে একটি সামরিক কুচকাওয়াজেরও আয়োজন করা হয়েছিল। এই বিশেষ দিনটি দেশের তিন বাহিনীর প্রধান একত্রিত  হয়ে ন্যাশানাল ওয়ার মেমোরিয়ালের শহিদদের প্রতি শ্রদ্ধা জানান। সেইন নিয়ম অনুযায়ী এদিন সেনা প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভাবে, বিমান বাহিনীর প্রধান ভিআর চৌধুরী ও নৌ বাহিনীর প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার সেনা জওয়ানদের শ্রদ্ধা জানান। সেনা বাহিনীর পক্ষ থেকে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। যেখানে তুলে ধরা হয়েছে ভারতীয় বাহিনীর বীরগাথা। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেনা দিবস উপলক্ষ্যে ভারতীয় বাহিনীর জওয়ান ও প্রাক্তন সেনা সদস্য ও তাদের পরিবারকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে বলেছেন ভারতীয় সেনা বহিনী সাহসিকতা, পেশাদারিত্বের সঙ্গে দেশের নিরাপত্তা অক্ষুন্ন রেখেছে। তিনি আরও বলেছেন জাতীয় সুরক্ষায় তাদের ন্যায়বিচার অমূল্য। সেনা দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংও সেনা বাহিনীর সদস্যদের অভিনন্দন জানিয়েছেন। তাঁরাও সেনা বাহিনীর বীরত্বের ভূয়সী প্রশংসা করেন। 

সেনা দিবসের ইতিহাস-
পয়লা এপ্রিল ১৮৯৫ সালে ব্রিটিশ ভারতের তৈরি হয়েছিল ভারতীয় সেমা বাহিনী। যা ব্রিটিশ ভারতীয় সেনা বাহিনী নামে পরিচিত ছিল। ১৯৪৭ সালে দেশ স্বাধীন হয়। কিন্তু কিন্ত তারপর থেকে ১৫ জানুয়ারী ১৯৪৯ সাল পর্যন্তে দেশে কোনও সেনাপ্রধান ছিল না। ১৯৪৯ সালে ১৫ জানুয়ারি দেশের প্রধান সেনা প্রধান হিসেবে নিয়োগ করা হয়েছিল কেএম কারিয়াপ্পাকে। ব্রিটিশ কমান্ডার ইন চিফ জেনারেল ফ্রান্সিস বুচারের স্থানে দেশের সেনা প্রধান হিসেবে তাঁদে নিয়োগ করা হয়েছিল। তিনি ছিলেন প্রথম ভারতী. কমান্ডার ইন চিফ জেনারেল। সেই দিনটির কথা স্মরণ করে এখনও সেনা দিবস পালন করে ভারতীয় সেনা। বিশেষ এই দিনটিতে যাঁরা দেশের জন্য যুদ্ধ করতে গিয়ে প্রাণ দিয়েছেন সেনা বাহিনীর সেই সব সদস্যদেরও স্মরণ করা হয়। 

সেনা দিবস পালন-
এই দিনটিতে নিহত ও শহিদ সেনা জওয়ানদের স্মরণ করা হয়। নুতন দিল্লির ইন্ডিয়া গেটে অমর জওয়ান জ্যোতিতে শহীদ ভারতীয় সেনা কর্মীদের শ্রদ্ধা জানান হয়েছিল। সেনা বাহিনীর কুচকাওয়াজ অনুষ্ঠানের একটি বিশেষ অঙ্গ। এই বিশেষ দিনে সেনা বাহিনীর সদস্যদের বীরত্বের সম্মান ও বিভাগীয় পরিচয়পত্র ও সেনা পদক প্রদান করা হয়। 

Republic Day sales: অ্যামজন-ফ্লিপকার্টের সেল শুরু ১৭ জানুয়ারি, Offer সম্পর্কে বিস্তারিত জেনে নিন

Maynaguri train accident: দুর্ঘটনাস্থল পরিদর্শন, উদ্ধারকারীদের সোশ্যাল মিডিয়ায় কৃতজ্ঞতা রেলমন্ত্রীর

Maynaguri Train Accident: আজানের লাইডস্পিকারই ট্রেন দুর্ঘটনায় জখম ব্যক্তির খবর পৌঁছাল পরিবারের কাছে
 

Follow Us:
Download App:
  • android
  • ios