কিছু কিছু মানুষ আছেন, বিশেষ করে রাজনীতিতে, বিতর্ক যাদের প্রায় ছায়াসঙ্গী। সেরকমই একজন কেন্দ্রীয় মন্ত্রী তথা বিহারের বেগুসরাই-এর সাংসদ গিরিরাজ সিং। গোমাংস ভক্ষণের বিরুদ্ধে বেলাগাম মুখ খুলে ফের বিতর্কের কেন্দ্রে তিনি। বৃহস্পতিবার এক অনুষ্ঠানে তিনি বলেছেন, ভারতীয় শিশুরা বিদেশে গিয়েই গোমাংস খাওয়া শুরু করে, কারণ তারা ভারতীয় 'সংস্কৃতি' এবং 'ঐতিহ্যগত মূল্যবোধ' শেখে না।

এদিন বেগুসরাই-এ 'শ্রীমদ্ভাগবত কথা জ্ঞাপন' নামে এক অনুষ্ঠানে বক্তব্য রাখেন এই বিজেপি নেতা। সেখানেই তিনি বলেন, ভারতীয় শিশুদের প্রথমে মিশনারি স্কুলে পাঠানো হয়। তারপর তারা আইআইটি-তে পড়ে, ইঞ্জিনিয়ার হয়। তারপরই বিদেশে চয়ে যায় এবং বেশিরভাগই গোমাংস খাওয়া শুরু করে। কারণ তারা ভারতীয় সংস্কৃতি এবং ঐতিহ্যগত মূল্যবোধের শিক্ষা পায় না। পরে, এরাই তাদের বাবা-মা'দের যত্ন নেয় না।
 
এর মোকাবিলায় কেন্দ্রীয় মন্ত্রী সকল বিদ্যালয়ে গীতার শিক্ষা বাস্তবায়নের প্রয়োজনিয়তার কথা বলেন। তাঁর মতে, স্কুলে স্কুলে গীতার শ্লোক পড়ানো উচিত। তিনি জানান ১০০ টি বাড়ি ঘুরলে দেখা যাবে মাত্র ১৫ টি পরিবারে হনুমান চালিশা রয়েছে। আর গীতা ও রামায়ণ রয়েছে তিনটি বাড়িতে। সুতরাং, এই দোষ পরবর্তী প্রজন্মের নয়, বাবা-মা'দেরই। তিনি আরও বলেন ভারতের সংস্কৃতিকে বাঁচাতে পারলে তবেই দেশ টিকে থাকবে।