Asianet News BanglaAsianet News Bangla

ঔপনিবেশিকতার চিহ্ন থেকে মুক্তি, মোদীর হাত ধরে ভারতীয় নৌবাহিনী পেল নতুন পতাকা

এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী বলেন, ভারত তার বুক থেকে দাসত্বের চিহ্ন মুছে দিয়েছে। আজ থেকে নতুন পতাকা পেল ভারতীয় নৌসেনা। এখন পর্যন্ত নৌবাহিনীর পতাকায় দাসত্বের চিহ্ন ছিল। 

Indian Navy gets freedom from the mark of slavery, PM Modi unveils new flag bpsb
Author
First Published Sep 2, 2022, 12:28 PM IST

ভারতীয় নৌসেনা অবশেষে দাসত্বের চিহ্ন থেকে মুক্তি পেল। নৌবাহিনীর পতাকার নতুন চিহ্ন উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নৌবাহিনীর নতুন পতাকা থেকে ক্রসটি সরানো হয়েছে। এছাড়াও পতাকায় আবারও নৌ ক্রেস্ট অন্তর্ভুক্ত করা হয়েছে। তাতে লেখা- শাম ন বরুণ:। এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী বলেন, আজ নৌসেনা তার বুক থেকে দাসত্বের চিহ্ন মুছে দিয়েছে। এ সময় প্রধানমন্ত্রী নৌবাহিনীর কাছে আইএনএস বিক্রান্ত হস্তান্তর করেন।

এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী বলেন, 'ভারত তার বুক থেকে দাসত্বের চিহ্ন মুছে দিয়েছে। আজ থেকে নতুন পতাকা পেল ভারতীয় নৌসেনা। এখন পর্যন্ত নৌবাহিনীর পতাকায় দাসত্বের চিহ্ন ছিল। এখন থেকে নৌবাহিনীর পতাকায় উড়বে ছত্রপতি শিবাজি মহারাজের অনুপ্রাণিত প্রতীক। আজ আমি নৌবাহিনীর পিতা ছত্রপতি শিবাজী মহারাজকে নতুন পতাকা উৎসর্গ করছি।

প্রধানমন্ত্রী মোদী সম্প্রতি ১৫ আগস্ট লাল কেল্লা থেকে বলেছিলেন যে তিনি ঔপনিবেশিক মানসিকতা থেকে মুক্ত ভারতের স্বপ্ন দেখছেন। সেই সাথে স্বপ্নটা বাস্তবে রূপ নিচ্ছে বলে মনে হচ্ছে। কোচিতে প্রধানমন্ত্রী মোদী সেই কথা রাখতেই নৌসেনার নতুন পতাকা উন্মোচন করেন এদিন। তিনি বলেন ভারত স্বাধীন হওয়ার ৭৫ বছর হয়ে গেছে, কিন্তু এখনও অনেক কিছুতেই দাসত্বের দিনের ছাপ দেখা যাচ্ছে। এই ছাপ মুছে ফেলতে চাইছে মোদী সরকার।

দেশ স্বাধীন হওয়ার পরও ভারতীয় সেনাবাহিনী ব্রিটিশ ঔপনিবেশিক পতাকা ও ব্যাজ ব্যবহার করছিল। ১৯৫০ সালের ২৬ জানুয়ারী পতাকার প্যাটার্ন পরিবর্তন করে শুধুমাত্র ভারতীয়করণ করা হয়। ইউনিয়ন জ্যাক পতাকার মধ্যে তিরঙ্গা প্রতিস্থাপিত হয়েছিল। জর্জ ক্রস সরাসরি ছেড়ে দেওয়া হয়েছিল। এখন এই পরিবর্তন করা হয়েছে। প্রধানমন্ত্রীর হাতে উন্মোচিত নতুন নৌ পতাকাটি পতাকার উপরের বাম কোণে জাতীয় পতাকা তিরঙ্গার সাথে সেন্ট জর্জ ক্রস প্রতিস্থাপন করেছে। এর জায়গায় ডানদিকে কেন্দ্রে রাখা হয়েছে নেভাল ক্রেস্ট।

Indian Navy gets freedom from the mark of slavery, PM Modi unveils new flag bpsb

নৌবাহিনীর পুরানো পতাকায় জর্জ ক্রস ঔপনিবেশিক অতীতকে প্রতিফলিত করে, যা ভারতীয় নৌবাহিনীর প্রাক-স্বাধীনতার পতাকার ধারণা থেকে অনুপ্রাণিত। পুরানো পতাকার উপরে বাম কোণে যুক্তরাজ্যের ইউনিয়ন জ্যাক সহ একটি সাদা বেসে একটি লাল জর্জ ক্রস ছিল, যা এখন প্রতিস্থাপিত হয়েছে। জানিয়ে রাখি, দেশ স্বাধীন হওয়ার পর ভারতীয় সেনাবাহিনী ব্রিটিশ ঔপনিবেশিক পতাকা ও ব্যাজ ব্যবহার করতে থাকে।

এদিকে, এদিন নৌবাহিনীতে যোগ দিল ভারতের প্রথম বিমানবাহী রণতরী 'আইএনএস বিক্রান্ত'। শুক্রবার তা জাতির উদ্দেশে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিশেষ বিষয় হল এই কৃতিত্বের মাধ্যমে ভারত বিমানবাহী রণতরী তৈরি করতে সক্ষম দেশগুলির অভিজাত গোষ্ঠীতে যোগ দিল। বর্তমানে এসব দেশের তালিকায় রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স, ব্রিটেন ও চিন। শুধু তাই নয়, এটি হবে বিশ্বের ৭ম বৃহত্তম ক্যারিয়ার। 

Follow Us:
Download App:
  • android
  • ios