Asianet News BanglaAsianet News Bangla

স্বাধীনতা দিবসের প্রাক্কালে প্রথমবার রাষ্ট্রপতি হিসেবে দ্রৌপদী মুর্মুর ভাষণ

আজ সন্ধ্যা ৭টা থেকে অল ইন্ডিয়া রেডিওর (এআইআর) সমগ্র জাতীয় নেটওয়ার্কে সম্প্রচার করা হবে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ভাষণ। ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে প্রথমবার রাষ্ট্রপতি হিসেবে এই ভাষণ দেবেন তিনি।

Indian President Droupadi Murmu will address before 75th Independence Day ANBSS
Author
Kolkata, First Published Aug 14, 2022, 12:46 PM IST

৭৫ তম স্বাধীনতা দিবসের প্রাক্কালে রবিবার জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু । গত মাসে ভারতের ১৫ তম রাষ্ট্রপতি নির্বাচিত হন দ্রৌপদী মুর্মু। তাঁর ভাষণ আজ সন্ধ্যা ৭টা থেকে অল ইন্ডিয়া রেডিওর (এআইআর) সমগ্র জাতীয় নেটওয়ার্কে সম্প্রচার করা হবে এবং ইংরেজি সংস্করণের পরে হিন্দিতে দূরদর্শনের সমস্ত চ্যানেলে সম্প্রচার করা হবে। হিন্দি ও ইংরেজিতে সম্প্রচারের পর দূরদর্শনের আঞ্চলিক চ্যানেলগুলো আঞ্চলিক ভাষায় রাষ্ট্রপতির বক্তব্য সম্প্রচার করবে। ১৫ অগাস্ট লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

ভারতের স্বাধীনতার ৭৫তম বছর উপলক্ষে আজাদি কা অমৃত মহোৎসবের তত্ত্বাবধানে অত্যন্ত উৎসাহের সাথে সমস্ত দেশবাসী 'হর ঘর তিরঙ্গা' অভিযানে অংশ নিয়েছেন। শনিবার থেকে শুরু হয়েছে 'হর ঘর তিরঙ্গা' অভিযান এবং চলবে ১৫ আগস্ট পর্যন্ত। 'হর ঘর তিরঙ্গা' হল আজাদি কা অমৃত মহোৎসবের তত্ত্বাবধানে একটি প্রচারাভিযান, যেটিতে দেশবাসিকে ভারতের স্বাধীনতার ৭৫তম বছর পূর্তি উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন করতে উৎসাহিত করা হয়। এই অভিযান সর্বত্র ভারতীয়দের নিজেদের বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করতে অনুপ্রাণিত করে। জাতীয় পতাকার সাথে সম্পর্ককে আনুষ্ঠানিক বা প্রাতিষ্ঠানিক না রেখে আরও ব্যক্তিগত করে তোলাই এই কর্মসূচির লক্ষ্য।

আজাদি কা অমৃত মহোৎসব’ হল স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি উদযাপন এবং ভারতের জনগণ, সংস্কৃতি এবং গৌরব অর্জনের ইতিহাস উদযাপন এবং স্মরণ করার জন্য ভারত সরকারের পক্ষ থেকে আয়োজিত একটি উদ্যোগ। এই মহোৎসব শুধুমাত্র সেইসব ভারতীয় নাগরিকদের উৎসর্গ করা হচ্ছে না যাঁরা ভারতকে স্বাধীনতার ৭৫ বছর পর্যন্ত আলোকিত করেছেন, বরং, এই উৎসব তাঁদেরকেও উৎসর্গীকৃত, যাঁরা নিজেদের শক্তি ও কর্মক্ষমতা বজায় রেখে প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারতের স্বপ্নকে সত্যি করার পথে এগিয়ে নিয়ে চলেছেন। 


আজাদি কা অমৃত মহোৎসবের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছিল ২০২১ সালের ১২ মার্চ। সেদিন থেকেই শুরু হয়েছিল স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তির ৭৫ সপ্তাহের কাউন্টডাউন। গত মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের স্বাধীনতার ৭৫তম বছর উপলক্ষে ১৩ অগাস্ট থেকে ১৫ অগাস্ট পর্যন্ত প্রতি ঘরে পতাকা উত্তোলন করতে উৎসাহ দেওয়ার লক্ষ্যে 'হর ঘর তিরঙ্গা' প্রচারাভিযান শুরু করেছিলেন। দেশের সংস্কৃতি মন্ত্রক জানিয়েছে, এই উদ্যোগের পিছনে মূল লক্ষ্য ছিল মানুষের হৃদয়ে দেশপ্রেমের অনুভূতি জাগানো এবং আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন।


শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সারা ভারত জুড়ে তিরঙ্গা সমাবেশে অংশ নেওয়া মানুষের ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। একটি ছবিতে শত শত মানুষের পতাকা নিয়ে মিছিল রয়েছে, সেটির উদ্দেশ্যে প্রধানমন্ত্রী লিখেছেন, "এটি বিশাখাপত্তনমের জনগণের দ্বারা একটি দুর্দান্ত সম্মিলিত প্রচেষ্টা। আমি হর ঘর তিরঙ্গার প্রতি মানুষের উৎসাহের প্রশংসা করি।"

উল্লেখ্য, এর আগে নির্দিষ্ট কিছু অনুষ্ঠান ছাড়া ভারতীয় নাগরিকদের জাতীয় পতাকা উত্তোলনের অনুমতি ছিল না। শিল্পপতি নবীন জিন্দালের এক দশক দীর্ঘ আইনি লড়াইয়ের পর এই নিয়ম পরিবর্তিত হয়েছিল ২০০৪ সালের ২৩ জানুয়ারি। সুপ্রিম কোর্টের সেই ঐতিহাসিক রায়ে ঘোষণা হয়েছিল যে, সম্মান ও মর্যাদার সাথে স্বাধীনভাবে জাতীয় পতাকা ওড়ানোর অধিকার সকল ভারতীয় নাগরিকের একটি মৌলিক অধিকার। শিল্পপতি নবীন জিন্দাল হর ঘর তিরঙ্গা প্রচারের জন্য কেন্দ্র সরকার এবং প্রধানমন্ত্রী মোদীর প্রশংসা করে প্রত্যেক ভারতীয়কে 'হর দিন তিরঙ্গা' নীতিবাক্য গঠন করার আহ্বান জানিয়েছেন।

আরও পড়ুন-

স্বাধীনতা দিবসের প্রাক্কালে তেরঙ্গা পতাকা কাঁধে নিয়ে আজাদী কি অমৃত মহোৎসব পালন কৃষ্ণনগর বিএসএফ-এর
নেতাজীর মূর্তিতে মাল্যদান করে হার ঘর তিরঙ্গা যাত্রা, কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুরের
আগামী ১৫ ই আগস্ট ৭৫ তম স্বাধীনতা দিবস , তার আগে রেড রোডে চলল প্যারেডের চূড়ান্ত মহড়া

Follow Us:
Download App:
  • android
  • ios