Asianet News BanglaAsianet News Bangla

NDAতে মহিলাদের অন্তর্ভুতি, কেন্দ্রের সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ শীর্ষ আদালতের

সশস্ত্র বাহিনীতে ভারতীয় মহিলাদের নিয়োগ জট দীর্ঘ দিনের। আগে সশস্ত্র বাহিনীর স্থায়ী আধিকারিক হিসেবে মহিলাদের নিয়োগ করা হত না। 

indian woman will get entry in nda government tells supreme court bsm
Author
Kolkata, First Published Sep 8, 2021, 11:02 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতীয় মহিলাদের জন্য ঐতিহাসিক পদক্ষেপ। ন্যাশানাল ডিফেন্স অ্যাকাডেমি (NDA) ও নাভাল অ্যাকাডেমিতে স্থায়ী কমিশন আধিকারিক হিসেবে মহিলাদের জন্য খুলে দেওয়া হল দরজা। কেন্দ্রের তরফে বুধবার সুপ্রিম কোর্টে জানিয়ে দেওয়া হয়েছে, কেন্দ্রীয় সরকার মহিলাদের অন্তর্ভুক্তির পদক্ষেপ নিয়েছে। সরকারের এই পদক্ষেপ নিয়ে  সন্তোষ প্রকাশ করেছে শীর্ষ আদালতও। আগামী দশ দিনের মধ্যে হলফনামা দিয়ে বিস্তারিত জানানোর নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। 

Visva Bharati: কলকাতা হাইকোর্টের রায়ের পরেই আকাল বসন্ত বিশ্বভারতী বিশ্ববিদ্য়ালয়ে, আনন্দে মাতল পড়ুয়ারা

সশস্ত্র বাহিনীতে ভারতীয় মহিলাদের নিয়োগ জট দীর্ঘ দিনের। আগে সশস্ত্র বাহিনীর স্থায়ী আধিকারিক হিসেবে মহিলাদের নিয়োগ করা হত না। পুরুষ-মহিলার এই ভেদাভেদ নিয়ে সুপ্রিম কোর্টে মমলা দায়ের কার হয়। তারই শুনানিতে বুধবার অতিরিক্ত সলিসিটার জেনারেল শীর্ষ আদালতে জানিয়েছেন, সরকার ও সেনা আধিকারিকারা নিজেদের মধ্যে আলোচনা করে এনডিও ও নাভাল অ্যাকাডেমিকে প্রশিক্ষণ শেষে মহিলাদের স্থায়ী কমিশনড আধিকারিক হিসেব নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। তবে শীর্ষ আদালতের পক্ষ থেকে সন্তোশ প্রকাশ করলেও জানিয়ে দেওয়া হয়েছে এই ঘটনায় যাতে লিঙ্গ বৈষম্যের অভিযোগ না ওঠে সেদিকেও নিশ্চিত করতে হবে। ২২ সেপ্টেম্বর পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে। 

স্পেন থেকে কেনা হবে বায়ুসেনার বিমান, মন্ত্রিসভার ছাড়পত্র ৬০ বছরের পুরনো বিমান বদলেও

এর আগে গত ১৭ অগাস্ট সুপ্রিম কোর্ট মহিলাদের পরীক্ষায় বসার অনুমতি দেয়। সেইদিনই সেনার আইনজীবী জানিয়েছিলেন এনডিএ পরীক্ষায় মহিলাদের বসতে না দেওয়াটাই নীতিগত সিদ্ধান্ত। যা শুনে ক্ষোভ প্রকাশ করেন বিচারপতি। তখনই সুপ্রিম কোর্ট জাবিয়ে দিয়েছিল এই সিদ্ধান্ত বিদ্বেষমূলক। 

indian woman will get entry in nda government tells supreme court bsm

Follow Us:
Download App:
  • android
  • ios